scorecardresearch
 

KIFF 2022 Inauguration: কলকাতায় শুরু হবে সিনেমার পার্বণ, আজ ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

28th Kolkata International Film Festival: বর্ষশেষে সিনেমা উদযাপনে মাতবে বাঙালি। শুরু হবে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, এই চলচ্চিত্র উৎসবের দিকে। 

Advertisement
অমিতাভ বচ্চন, মমতা বন্দ্যোপাধ্যায়, শাহরুখ খান (ছবি: ফেসবুক) অমিতাভ বচ্চন, মমতা বন্দ্যোপাধ্যায়, শাহরুখ খান (ছবি: ফেসবুক)

 দীর্ঘ অপেক্ষার প্রায় অবসান। আজ (বৃহস্পতিবার), ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (28th Kolkata International Film Festival) উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এরপর আগামী ৭ দিন চলবে কিফ। এই মুহূর্তে চলছে উৎসব শুরুর আগের প্রস্তুতি। বাঙালি ছাড়াও, বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, এই চলচ্চিত্র উৎসবের দিকে। 

১৫ থেকে ২২ ডিসেম্বর অবধি চলবে এবারের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বৃহস্পতিবার  বিকেল ৪ টে নাগাদ নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) কিফের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে কার্যত বসবে চাঁদের হাট। টলিউডের পাশাপাশি হাজির থাকবেন তাবড় বলিউড তারকারা। প্রধান অতিথি রূপে থাকবেন নতুন রাজ্যপাল সি ভি আনন্দ বোসকেও (CV Anand Bose) ও অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। বলিউড শাহেনশাহই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন

এদিন সম্মানীয় অতিথি হিসাবে হাজির থাকবেন শাহরুখ খান (Shahrukh Khan) ও বিশেষ অতিথি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। বিশেষ আমন্ত্রিত অতিথি মহেশ ভাট (Mahesh Bhatt) ও শত্রুঘ্ন সিনহা (Shatrughan Sinha)। এছাড়াও  জয়া বচ্চন (Jaya Bachchan), কুমার শানু (Kumar Sanu), রানি মুখোপাধ্যায় (Rani Mukherjee), অরিজিৎ সিং (Arijit Singh)-এর মত বিশিষ্ট অতিথিরা থাকবেন। 

আরও পড়ুন: ২০২২ সালে, এই ১০ ভারতীয় ছবির বক্স অফিস কালেকশন ছাড়িয়েছে ১০০ কোটি!

নন্দন (১,২,৩), রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘর,  চলচ্চিত্র শতবর্ষ ভবন (রাধা স্টুডিও) ও রবীন্দ্র ওকাকুরা ভবন (সল্টলেক), নজরুল তীর্থ (১, ২)- এই সমস্ত জায়গায় দেখা যাবে দেশ- বিদেশের ছবিগুলি। এবছর চলচ্চিত্র উৎসবের থিম রাখা হয়েছে - 'বিশ্ব মেলে ছবির মেলায়' (Meet the World, at the World of Cinema)। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছে হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত ও জয়া- অমিতাভ অভিনীত ছবি 'অভিমান'। এই ছবি মুক্তি পেয়েছিল ১৯৭২৩ সালে। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকেল ৫ টা থেকে দেখা যাবে 'অভিমান'। 

Advertisement

আরও পড়ুন: 'সাদা সাদা কালা কালা...', যুগলবন্দিতে চঞ্চল- অনির্বাণ! মুগ্ধ নেটিজেনরা

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেন্টেনারি ট্রিবিউট বিভাগে থাকছে হৃষীকেশ মুখোপাধ্যায়, ভারতী দেবী, দিলীপ কুমার, অসিত সেন, কে আসিফ, আল্যাঁ রেনে, আলি আকবর খাঁ, পাওলো পাসোলনির ছবি। বিশেষ শ্রদ্ধার্ঘ্য দেওয়া হবে জঁ লু গদার ও তরুণ মজুমদারকে। দুই কিংবদন্তি পরিচালিত কিছু ছবি দেখানো হবে এবারের কিফে।

আরও পড়ুন: 'ছবির গল্পের উপর নির্ভর করে বাজেট নির্ধারণ করতে হবে', বললেন 'কান্তারা'-র ঋষভ

এই বছরে ৮০তে পা দিলেন অমিতাভ বচ্চন। বিগ বি-কে সম্মান জানাতে চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীত হবে তাঁর আটটি ছবি। উদ্বোধনী ছবি হিসেবে বেছে নেওয়া হয়েছে  গগনেন্দ্র প্রদর্শনমালা ও নজরুল তীর্থে অমিতাভ বচ্চন এবং নন্দন ও নজরুল তীর্থে গদার বিষয়ক প্রদর্শনীর আয়োজন হয়েছে। ক্রীড়া বিষয়ক বেশ কয়েকটি ছবি দেখানো হবে এবার। সে তালিকায় রয়েছে '৮৩', 'এমএস ধোনি', 'চক দে ইন্ডিয়া', 'মেরি কম', 'কোনি' এবং 'ভাগ মিলখা ভাগ'-র মতো ছবিগুলি। 

আরও পড়ুন: 'মহারানি'-তে ৩ বাচ্চার মা হতে ভয় পেয়েছিলেন হুমা!

৪২ দেশের মোট ১৮৩ ছবি প্রদর্শিত হবে এবছরের কলকাতা চলচ্চিত্র উত্‍সবে। যার মধ্যে প্রতিযোগিতা বিভাগে রয়েছে ৬৬ ছবি। মোট পাঁচটি আলাদা প্রতিযোগিতামূলক বিভাগ রয়েছে এবার। ইন্টারন্যাশনাল কম্পিটিশন ইনোভেশন ইন মুভিং ইমেজ, কম্পিটিশন অন ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস, এশিয়ান সিলেক্ট (নেটপ্যাক অ্যাওয়ার্ড), ন্যাশনাল কম্পিটিশন অন ডকুমেন্টারি এবং শর্ট ন্যাশনাল কম্পিটিশন অন ফিকশন। এছাড়াও দুটি নন-কম্পিটিশন বিভাগ থাকবে, সিনেমা ইন্টারন্যাশনাল ও বেঙ্গলি প্যানোরামা। 

 

Advertisement