scorecardresearch
 

Sahitya Aajtak Kolkata 2023: 'ফের 'মুঘল এ আজম, 'উমরাও জান'-র মতো ছবি হলে, গানও ভাল হবে'

Sahitya Aajtak Kolkata: সরস্বতী বন্দনা দিয়ে এদিন অনুষ্ঠান শুরু করলেন অনুপ জালোটা। গানে -আড্ডায় জমে উঠল মঞ্চ। জানা গেল শিল্পীর বহু অজানা কথা। তিনি ভজন সম্রাট, তবু সব বয়সের মানুষের কাছে জনপ্রিয়।

Advertisement
সাহিত্য আজতক- এর মঞ্চে অনুপ জালোটা সাহিত্য আজতক- এর মঞ্চে অনুপ জালোটা

সাহিত্য ও সঙ্গীতের মহা আসর এবার বাংলায়। 'সাহিত্য আজতক কলকাতা'-র (Sahitya Aajtak Kolkata 2023) দুই মঞ্চে বাংলার সাহিত্য, কবিতা, গান নিয়ে বিস্তারিত চর্চা ও বিতর্ক সভা চলবে দু'দিন ব্যাপী। ইন্ডিয়া টুডে গ্রুপ পরিচালিত দেশের সবচেয়ে জনপ্রিয় নিউজ চ্যানেল 'আজ তক'-এর দেশের প্রতিটি বড় শহরেই সাহিত্য চর্চার এই মহামিলনের আসরের আয়োজন করে আসছে অনেক বছর ধরেই। এবার তা হচ্ছে কলকাতায়।

সরস্বতী বন্দনা দিয়ে এদিন অনুষ্ঠান শুরু করলেন অনুপ জালোটা (Anup Jalota)। গানে -আড্ডায় জমে উঠল মঞ্চ। জানা গেল শিল্পীর বহু অজানা কথা। তিনি ভজন সম্রাট, তবু সব বয়সের মানুষের কাছে জনপ্রিয়। এপ্রসঙ্গে শিল্পী বললেন, "আমি এখনও তরুণ। আজও মনে হয় আমার বয়স ২৫ বছর। তাই হয়তো সব বয়সের মানুষ আমার গান শুনতে পছন্দ করেন।" 

 

Sahitya Aajtak Kolkata Anup Jatola

ভজন বা গজলে অনুপ জালোটার জুড়ি মেলা ভার। ছোটবেলা থেকে সঙ্গীতের প্রতি আকর্ষণ ছিল তাঁর। অনেকেরই অজানা অনুপ জালোটা খুব ভাল ক্রিকেট খেলতেন। কিন্তু সঙ্গীতকেই নেশা ও পেশা হিসাবে নেওয়ার সিদ্ধান্ত নেন। শিল্পীর কথায়, "আমি ছোটবেলা থেকে জানতাম বড় হয়ে একজন গায়ক হবো, তবে ভজন গাইব কিনা জানতাম না। বাবার থেকে শাস্ত্রীয় সঙ্গীত শিখেছি। ৭ বছর থেকে কনসার্ট করছি এক ঘণ্টা করে। গত ৬২ বছর ধরে স্টেজে গান গাইছি আমি।" 

আরও পড়ুন: গাড়ি পার্কিংয়ের জায়গা কই? অ্যাকোয়াটিকায় অরিজিতের কনসার্ট দেখতে টোটোই ভরসা

বাংলা গান খুবই পছন্দ করেন অনুপ জালোটা। তিনি বললেন, "বাঙালিরা খুব সুরেলা হয় কারণ প্রায় প্রতিটা বাড়িতেই গান শেখার চল থাকে। সঙ্গীতের জন্য তাদের আলাদা রকমের প্রেম আছে। কলকাতার সঙ্গীত আমার খুব পছন্দের। বহু বাংলা ছবিতে কাজ করেছি। তবে সবচেয়ে বেশি ভাল লেগেছে নজরুলগীতি গেয়ে।" ভজন সম্রাট গাইলেন, 'খেলিছ এ বিশ্বলয়ে বিরাট শিশু আনমনে...।"    

Advertisement

আরও পড়ুন: "কলা নিয়ে টেনশনে ছিলাম আমি", সাহিত্য আজতকের মঞ্চে বললেন স্বস্তিকা

র্যাপ বা নতুন ধরনের গান গাওয়ার কথা ভেবেছেন কখনও? অনুপ জাটোলা বললেন, "র্যাপ আমাদের দেশে বহু সময় আগে থেকে চলে আসছে। এটা নতুন কিছু না, এখন নতুন ভাবে হচ্ছে। এখন যে গানগুলি আসছে, সেটার সমস্যা হল, গানের কথা ঠিক নেই। পুরো পরিবার একসঙ্গে বসে শোনা মতো না। তাল- ছন্দ আছে, তাই শুনতে মজা তো লাগবেই। কিন্তু এই ধরণের শব্দ কই গানে ব্যবহার হওয়া উচিত? আজকাল তো গালাগালিও থাকে। আমরা চেষ্টা করি, এধরনের গান না শুনি। আমরা না শুনলেই, ভিউয়ারশিপ কমে যাবে এবং গান বন্ধ হয়ে যাবে।"     

anup jalota

আরও পড়ুন: বিয়ের পিঁড়িতে বসছেন 'বেণী বৌদি'- সুদীপ্তা, তৃণমূল নেতার সঙ্গে বিয়ে মে মাসে

পুরানো গান, আজও মানুষের মুখে মুখে ফেরে। কিন্তু বর্তমানের বেশিরভাগ গানগুলি বেশি দিন মনে রাখে না শ্রোতারা। অনুপ জালোটা এই প্রসঙ্গে জানালেন, "সে সময় গান যেমন ভাল হত, ছবিও সেরকম হত। 'মুঘল এ আজম, 'উমরাও জান'-এর মতো ছবি যেমন সুন্দর, এর গানও তো সেরকম ভাল হবে। এদিকে 'দাবাং'-র মতো ছবি হলে বেচারি 'মুন্নি কে তো বদনাম হতেই হবে।' তবে এরকম ছবির জন্য, এই ধরনের গানের প্রয়োজন আছে। আমি সব সময় বলি, বর্তমান সময়ের সঙ্গীত পরিচালকদের বহুমুখী প্রতিভা রয়েছে। তাঁদের এমন ধরণের ছবির গান তৈরি করে হয়, যা বেশি দিন চলবে না। তবে ছবিটিকে কিছু দূর এগিয়ে নিয়ে যাবে। আজ ফের 'মুঘল এ আজম, 'উমরাও জান'-র মতো ছবি তৈরি হলে, গানও ভাল হবে।"  

আরও পড়ুন:  দিল্লি-মুম্বইয়ে বিলাসবহুল বাড়ি... দামি গাড়ি, স্বরার সম্পত্তি কয়েক কোটির

প্রসঙ্গত, দিল্লির বাইরে প্রথমবার অন্য কোনও মহানগরে পৌঁছেছে 'সাহিত্য আজতক কলকাতা 2023'। ১৭ ও ১৮ ফেব্রুয়ারি কলকাতার স্বভূমি, দ্য হরিটেজে দুই আলাদা বিশাল মঞ্চে একসঙ্গে বাংলা এবং বেশ কয়েকজন জাতীয়- আন্তর্জাতিক  ক্ষেত্রের তাবড় ব্যক্তিত্বের লাইভ পারফর্ম্যান্স এই অনুষ্ঠানের একটি আলাদা আকর্ষণ।

 

Advertisement