scorecardresearch
 

Shah Rukh Khan Lata funeral: লতাজির মরদেহের সামনে ফুঁ দিলেন SRK, এর অর্থ কী?

Shah Rukh Khan Lata funeral : গতকাল ৬ ফেব্রুয়ারি মুম্বইয়ের শিবাজি পার্কে দেশের বিশিষ্ট ব্যক্তিরা সমবেত হন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সকলেই লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানান। বলিউড তারকা শাহরুখ খান যখন লতাদিদিকে শেষবারের মতো বিদায় জানাতে যান তখন তিনি দু'হাত তুলে প্রার্থনাও করেন। তারপর ফুঁ দেন। আর সেই ছবি এখন সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

Advertisement
লতা মঙ্গেশকরের সামনে প্রার্থনা শাহরুখের লতা মঙ্গেশকরের সামনে প্রার্থনা শাহরুখের
হাইলাইটস
  • লতা মঙ্গেশকরের মরদেহের সামনে প্রার্থনা করেন শাহরুখ
  • যা এখন সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে
  • শাহরুখ প্রার্থনা শেষে ফুঁও ,দেন, কেন ?

'লে জা মেরি দুয়ায়েঁ, পরদেশ জানে ওয়ালে... লতা মঙ্গেশকর গান গেয়েছিলেন দিলীপ কুমার এবং নার্গিসের ছবি 'দিদার'-এর জন্য। এই গানটির মাধ্যমে বিচ্ছেদের অনুভূতি প্রকাশ হয়েছে। সম্ভবত, শাহরুখ খান তাঁর প্রিয় গায়িকা লতা দিদিকে স্মরণ করে শেষ যাত্রায় এই গানটাকেই মনে করছিলেন। 

গতকাল ৬ ফেব্রুয়ারি মুম্বইয়ের শিবাজি পার্কে দেশের বিশিষ্ট ব্যক্তিরা সমবেত হন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সকলেই লতা মঙ্গেশকরকে শেষ শ্রদ্ধা জানান। বলিউড তারকা শাহরুখ খান যখন লতাদিদিকে শেষবারের মতো বিদায় জানাতে যান তখন তিনি দু'হাত তুলে প্রার্থনাও করেন। তারপর ফুঁ দেন। আর সেই ছবি এখন সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। 

আরও পড়ুন : ৪৮ কেজি ঝরিয়ে VIRAL এই অফিসার! কী খেয়ে ওজন কমালেন?

বিজেপি নেতার বিতর্কিত টুইট
বিজেপি নেতার বিতর্কিত টুইট


ইসলামে এভাবে প্রার্থনা ও ফুঁ দেওয়ার অর্থ কী? 

ইসলামী ঐতিহ্য অনুসারে, যখন একটি প্রার্থনা করা হয়, তখন উভয় হাত বুকের দিকে উঠিয়ে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। বিভিন্ন সময় এই প্রার্থনা করা যেতে পারে। 

কারও সুস্থতার জন্য প্রার্থনা, কারও চাকরির জন্য প্রার্থনা বা কারও আত্মার শান্তির জন্য প্রার্থনা... যে কোনও কিছু হতে পারে। দুই হাত ধরে নামাজ পড়ার ছবিও দেখা যায় বিভিন্ন ছবিতে। লতাদিদির মরদেহের সামনে এই কাজটি করেন শাহরুখও। শাহরুখ যখন দুই হাত প্রসারিত করে প্রার্থনা করছিলেন, তখন তাঁর মুখে কালো মাস্ক ছিল। তিনি প্রায় ১২ সেকেন্ডের জন্য প্রার্থনা করেন এবং তারপরে তাঁর মুখ থেকে মাস্ক সরিয়ে নেন। আর তা সরিয়ে একটু নত হয়ে লতাদিদির গায়ে ফুঁ দেন। যদিও এই ফুঁ দেওয়াকে থুতু ফেলা বলে  আখ্যা দিয়েছেন অনেকেই। টুইটারে, বিজেপির হরিয়ানা আইটি সেল ইনচার্জ অরুণ যাদবও ভিডিওটি শেয়ার করার সময় এই প্রশ্ন তোলেন।

Advertisement

 

আরও পড়ুন : মাত্র ৮০০ টাকা দিয়ে বাড়িতে আনুন Redmi-র 5G ফোন, রয়েছে 50MP ক্যামেরাও!

এই ফুঁ দেওয়া সম্পর্কে ইসলামি বিশেষজ্ঞরা কী বলছেন? 

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য মাওলানা খালিদ রশিদ ফিরাঙ্গি মাহালি বলেছেন, সাধারণত কেউ অসুস্থ হলে বা কেউ দৃষ্টিশক্তি পেলে তাঁর সুরক্ষার জন্য দোয়া করা হয়। অর্থাৎ যদি কোনও অসুস্থ ব্যক্তির জন্য দোয়া করা হয়ে থাকে, তাহলে সেই দোয়া পড়ার পর অসুস্থ ব্যক্তিকে ফুঁ দেওয়া হয়। বলা হয়ে থাকে, এই ফুঁ দেওয়ার মাধ্যমে অসুস্থ ব্যক্তির শরীরে প্রার্থনার যে প্রভাব তা পড়বে। 

তিনি আরও বলেন, তবে এটা জরুরি নয় যে, দোয়া পাঠ করে ফুঁ দিলেই কেবল এটি নমাজের একটি অংশও। আর এক ইসলামি বিশেষজ্ঞ মুফতি আমজাদ বলেন, কুরআনে উল্লেখ আছে যে, কিছু লোক বেঁধে এবং ফুঁ দিয়ে যাদু করত, যেখান থেকে নাজাত পেতে প্রার্থনা ও ফুঁ দেওয়ার পদ্ধতিও অবলম্বন করা হয়েছিল। অর্থাৎ ফুঁ দেওয়ার উদ্দেশ্য হলো কুরআনের আয়াতের মাধ্যমে কাউকে সাহায্য করা বা কোনো কষ্ট থেকে মুক্তি পাওয়া।

Advertisement