scorecardresearch
 

Sa Re Ga Ma pa ex winners: এর আগের সা রে গা মা পা-এর বিজয়ীরা কি হারিয়ে গেলেন? কী করছেন তাঁরা

সদ্য শেষ হয়েছে সা রে গা মা পা ২০২২। রবিবার জমজমাট গানের মাধ্যমে এই সিজনের বিজয়ী পেয়ে গিয়েছে দর্শকেরা। গানের রিয়্যালিটি শো সা রে গা মা পা ২০২২-এর বিজয়ী হয়েছেন দুজন পদ্ম পলাশ হালদার ও অস্মিতা কর। প্রসঙ্গত, বেশ কিছু বছর ধরে গানের এই মঞ্চ থেকে বাংলা ইন্ডাস্ট্রি পেয়েছে কিছু অসাধারণ প্রতিভাকে।

Advertisement
সা রে গা মা পা-এর তিন প্রাক্তন বিজয়ী সা রে গা মা পা-এর তিন প্রাক্তন বিজয়ী
হাইলাইটস
  • সদ্য শেষ হয়েছে সা রে গা মা পা ২০২২
  • রবিবার জমজমাট গানের মাধ্যমে এই সিজনের বিজয়ী পেয়ে গিয়েছে দর্শকেরা।
  • বেশ কিছু বছর ধরে গানের এই মঞ্চ থেকে বাংলা ইন্ডাস্ট্রি পেয়েছে কিছু অসাধারণ প্রতিভাকে

সদ্য শেষ হয়েছে সা রে গা মা পা ২০২২। রবিবার জমজমাট গানের মাধ্যমে এই সিজনের বিজয়ী পেয়ে গিয়েছে দর্শকেরা। গানের রিয়্যালিটি শো সা রে গা মা পা ২০২২-এর বিজয়ী হয়েছেন দুজন পদ্ম পলাশ হালদার ও অস্মিতা কর। প্রসঙ্গত, বেশ কিছু বছর ধরে গানের এই মঞ্চ থেকে বাংলা ইন্ডাস্ট্রি পেয়েছে কিছু অসাধারণ প্রতিভাকে। এবারেও তার ব্যতিক্রম হল না। বাঘা বাঘা গায়ক-গায়িকাদের মধ্যে থেকে বিচারকেরা বেছে নিলেন পদ্ম পলাশ ও অস্মিতাকে। কিন্তু জানেন কি গত তিন বছরের সা রে গা মা পা-এর বিজয়ীরা এই মুহূর্তে কে কী করছেন। আসুন জেনে নেওয়া যাক। 

২০২২ সালে সা সা রে গা মা পা বিজয়ী পদ্ম পলাশ-অস্মিতা
পদ্মপলাশ হালদার লক্ষ্মীকান্তপুরের বাসিন্দা। সেখানকার কীর্তন বাড়ির ছেলে বলেই পরিচিত পদ্ম। এলাকায় সকলে তাঁকে কীর্তনীয়া পলাশ বলেই চেনেন। তাঁদের পরিবারে কেউ কোনওদিন চাকরি করেননি, ব্যবসাও করেননি। তিন পুরুষ ধরে তাঁরা শুধুই কবি গান আর কীর্তন গেয়েছেন। সেই পরিবারের ছেলে পদ্ম পলাশ সা রে গা মা পা ২০২২-এ অংশ নেন। গানের এই রিয়্যালিটি মঞ্চে পদ্ম মূলত তাঁর কীর্তন গানকেই তুলে ধরেছিলেন। এক সাক্ষাৎকারে পদ্মপলাশ জানিয়েছিলেন যে তাঁর ঠাকুরদা এই কীর্তনের ধারা শুরু করেছিলেন। আধ্যাত্মিক গানের পরিবেশ বরাবরই ছিল তাঁদের বাড়িতে সেই আবহেই বড় হয়েছেন পদ্ম পলাশ। তাঁর বাবা, কাকারাও চাকরি-ব্যবসার দিকে না গিয়ে বরং এই কীর্তন গান গেয়েই নিজেদের জীবিকা অর্জন করেছেন। সেই ধারা বজায় রেখেছেন পদ্ম পলাশও। অপরদিকে যুগ্মভাবে বিজয়ী অস্মিতা করও ছোট থেকে গান গাইতে ভালোবাসেন। আগামী দিনে পদ্ম পলাশ ও অস্মিতাও বাংলা গানের জগতে নিজেদের প্রতিভা দিয়ে সমৃদ্ধ করবেন।  

অর্কদীপ মিশ্র ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

আরও পড়ুন: 'সা রে গা মা পা' যুগ্মসেরা পদ্মপলাশ-অস্মিতা, কীভাবে উত্থান দু'জনের? অজানা কাহিনি

Advertisement

 

২০২১ সালে সা রে গা মা পা বিজয়ী অর্কদীপ মিশ্র
সা রে গা মা পা ২০২১ সালে বিজয়ী হন অর্কদীপ মিশ্র। এই সিজন শুরু হওয়ার প্রথম থেকেই অর্কদীপের গায়িকি বিচারকদের মন ছুঁয়ে যায়। বিজয়ী অর্কদীপের মেন্টর ছিলেন গায়িকা ইমন চক্রবর্তী। সেই সময়ও অর্কদীপ বিজয়ী হওয়ায় পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিলেন দর্শকেরা. তবে সেই সব বিষয়কে পাত্তা না দিয়ে অর্কদীপ কিন্তু এখন ঝড়ের গতিতে এগিয়ে গিয়েছেন। বৌদি ক্যান্টিন, সীমান্ত সিনেমায় তাঁর কন্ঠ শোনা গিয়েছে। সিনেমায় গান গাওয়া ছাড়াও অর্কদীপ বন্দে মাতরম তুমি মা মিউজিক অ্যালবামের একজন সদস্য, এই অ্যালবাম স্বাধীনতা দিবসের দিন মুক্তি পাবে। এগুলি ছাড়াও অর্কদীপকে অংশ নিতে দেখা যায় বিশেষ বিশেষ উৎসবে একাধিক অনুষ্ঠানগুলিতে। এছাড়া মাচা অনুষ্ঠান তো রয়েছেই। সা রে গা মা পা-এর পরও ইমনের সঙ্গে তাঁর যোগাযোগ আছে। তাঁর সোশ্যাল মিডিয়া পেজে ঢুঁ মারলেই বোঝা যাবে গান নিয়েই বেঁচে রয়েছেন অর্কদীপ। 

অঙ্কিতা ভট্টাচার্য ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

 

আরও পড়ুন: সা রে গা মা পা-র মঞ্চে পক্ষপাতিত্ব? কাবোকেই সেরা বলছেন অনেকে

২০১৯ সালে সা রে গা মা পা বিজয়ী অঙ্কিতা ভট্টাচার্য
এই সিজনের বিজয়ী অঙ্কিতা ভট্টাচার্যের পরিচয় নতুন করে দেওয়ার প্রয়োজন হয় না। সা রে গা মা পা ২০১৯ সালের সিজন চলার সময় থেকেই জনপ্রিয়তা পান অঙ্কিতা। এরপর এই সিজনের বিজয়ী হওয়ার পর তা তুঙ্গে পৌঁছায়। গত সাত বছর ধরে অঙ্কিতা গান শিখছেন রথীজিৎ ভট্টাচার্যের কাছে। তাঁর পছন্দের শিল্পী শ্রেয়া ঘোষাল, অরিজিৎ সিং। তাঁর আইডল আশা ভোঁসলে। বর্তমানে অঙ্কিতা বহু প্রজেক্টে কাজ করছেন। প্রজাপতি সিনেমার টাইটেল সং, রাঙা বউ সিরিয়ালের গান তাঁরই গাওয়া। অঙ্কিতার কমলা সুন্দরী রীতিমতো ভাইরাল নেট দুনিয়ায়। এছাড়াও একাধিক মিউজিক ভিডিওতে গান গেয়েছেন অঙ্কিতা। মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা অঙ্কিতার হাতেখড়ি মায়ের থেকেই। এখনও বহু পথ চলা বাকি রয়েছে তাঁর। 

জীমূত রায় ছবি সৌজন্যে: ইনস্টাগ্রাম

২০১৮ সালে সা রে গা মা পা বিজয়ী জীমূত রায়
এই সিজনে বিজয়ী হয়েছিলেন জীমূত রায়। তাঁর কন্ঠের জাদুতে মুগ্ধ হয়ে গিয়েছিলেন আপামর বাঙালি। বিচারকরাও তাঁর গায়িকির কামালে ২০১৮ সালের সিজনে জীমূত রায়কে বিজয়ী ঘোষণা করেন। তানসেনের তানপুরা, আয় খুকি আয়, রানি রাসমণি সহ বেশ কিছু সিনেমা ও সিরিয়ালে গান গেয়েছেন জীমূত। রুদ্রবীণার অভিশাপ সিরিজে কাচ ভাঙার গান গেয়ে সেরা গায়কের শিরোপা জেতেন তিনি। এছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার। জীমূত কনসার্ট করে বেড়ান দেশ-বিদেশে। 

  

Advertisement