scorecardresearch
 

28th KIFF 2022 Date: এবছরই অনুষ্ঠিত হবে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব! দেখুন দিনক্ষণ...

28th Kolkata International Film Festival: করোনার কোপে মাঝে ছন্দপতন হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। সামনে এলো ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দিনক্ষণ। 

Advertisement
এবছরই অনুষ্ঠিত হবে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবছরই অনুষ্ঠিত হবে ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। করোনার কোপে মাঝে ছন্দপতন হয়েছিল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। ২৭ তম চলচ্চিত্র উৎসব চলেছিল এবছর ২৫ এপ্রিল থেকে ১ মে অবধি। এবার সামনে এলো ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দিনক্ষণ (28th Kolkata International Film Festival Date)। 

২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হবে ১৫ থেকে ২২ ডিসেম্বর অবধি। আগামী উৎসবে সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার শেষ তারিখ ১৫ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। এবারের থিম, কিংবা বিস্তারিত সমস্ত তথ্য জানা যাবে খুব শীঘ্রই। প্রতিবারের ন্যায় এবছরেও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। তবে এবার কোভিড পরিস্থিতি এখনও পর্যন্ত স্বাভাবিক। তাই মনে করা হচ্ছে, ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজনে থাকবে জাঁকজমক। 

আরও পড়ুন:  'চকলেট নিয়েছি, খেয়েছি ভোটের টিকিট বা ঘুষ নয়...!' কার্নিভাল-মুখ্যমন্ত্রী প্রসঙ্গে সাফাই স্বস্তিকার

নজরুল মঞ্চ থেকে ২৭ তম চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্টেজে কার্যত বসেছিল চাঁদের হাট। নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু'টি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনে প্রদর্শিত হয়েছে বিভিন্ন ছবি। উদ্বোধনী ছবি হিসাবে বেছে নেওয়া হয়েছিল সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিন রাত্রি'-কে। ১০০ শতাংশ আসনেই দর্শকেরা বসতে পেরেছিলেন। 

আরও পড়ুন:  বিচ্ছেদের পর ফের একসঙ্গে রোহন- সৃজলা! সমস্যার ইতি না কর্মের স্বার্থে?

প্রসঙ্গত, টানা তিন বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। গত বছর এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চেয়েছিলেন। সেই স্থানে উঠে এসেছিল অরিন্দম শীল সহ আরও বেশ কয়েকজন শাসক দলের ঘনিষ্ঠদের নাম। যদিও শেষ পর্যন্ত রাজই ছিলেন এই পদে। তবে আগামী চলচ্চিত্র উৎসবেও এই দায়িত্বে তিনি থাকবেন কিনা, তা এখনও জানা যায়নি। সব ঠিক থাকলে ২০২২ সালেই আয়োজিত হবে দুটি চলচ্চিত্র উৎসব। একথা নিঃসন্দেহে দারুণ খুশির হবে সিনেমাপ্রেমীদের জন্য। 

Advertisement

 

Advertisement