scorecardresearch
 

National Awards: জয়ের হাসি প্রসেনজিতের মুখে, দেশের সেরা বাংলার দুই ছবি 'গুমনামি', 'জ্যেষ্ঠপুত্র'

সোমবার ঘোষণা করা হয়েছে ৬৭ তম জাতীয় চলচ্চিত্র (67th National Film Awards) পুরস্কারের বিজয়ীদের নাম। তার মধ্যে রয়েছে দুটি বাংলা ছবিও। এক নজরে দেখে নিন কারা পেলেন এই বিশেষ সম্মান। 

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরার সেরা গুমনামি ও জ্যেষ্ঠপুত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরার সেরা গুমনামি ও জ্যেষ্ঠপুত্র
হাইলাইটস
  • ঘোষণা করা হল ৬৭ তম জাতীয় চলচ্চিত্র পুরষ্কারের বিজয়ীদের নাম।
  • প্রতি বছর, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠানটি ৩ মে অনুষ্ঠিত হয়।
  • রয়েছে বাংলার সেরা 'গুমনামি' ও 'জ্যেষ্ঠপুত্র'।

আজ অর্থাৎ সোমবার ঘোষণা করা হয়েছে ৬৭ তম জাতীয় চলচ্চিত্র (67th National Awards) পুরস্কারের বিজয়ীদের নাম। ২০২০ সালে করোনা ভাইরাস অতিমারীর জন্য প্রায় স্তব্ধ হয়ে গিয়েছিল গোটা বিশ্ব। আর সেজন্যই এবছরের এই অনুষ্ঠান প্রায় এক বছর বিলম্বিত হয়েছে। প্রতি বছর, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অনুষ্ঠানটি ৩ মে অনুষ্ঠিত হয়। সোমবার নয়াদিল্লির জাতীয় মিডিয়া সেন্টারে একটি সংবাদ সম্মেলনে ঘোষণা করা হয়েছে বিজয়ীদের নাম।

এই বছর ফিচার ফিল্ম বিভাগে মোট ৪৬১ টি ছবি এবং নন-ফিচার ফিল্ম বিভাগে ২২০ টি ছবি এসেছিল। মোট ১৩ টি রাজ্য থেকে ছবিগুলি এন্ট্রি পেয়েছিল। তার মধ্যে রয়েছে দুটি বাংলা ছবিও। এক নজরে দেখে নিন কারা পেলেন এই বিশেষ সম্মান। 

* ফিচার ফিল্ম বিভাগে সেরা বাংলা চলচ্চিত্র: গুমনামি (Gumnami)

* অরিজিনাল চিত্রনাট্য: জ্যেষ্ঠপুত্র (Jyeshthoputro)

* সঙ্গীত পরিচালনা: জ্যেষ্ঠপুত্র (Jyeshthoputro)

 ২০১৯ সালের ২ অক্টোবর মুক্তি পেয়েছিল সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ছবি 'গুমনামি'। নেতাজি সুভাষচন্দ্র বোসের গল্প নিয়ে তৈরি এই ছবিতে গুমনামী বাবার ভূমিকায় অভিনয় করেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তাছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য, তনুশ্রী চক্রবর্তী। গত বছর পুজোর সময়ে ফের কিছু প্রেক্ষাগ্রহে রি-রিলিজ করা হয় 'গুমনামি'। দর্শক ও সমালোচক উভয়ের কাছেই বহু প্রশংসিত এই ছবি।

গত ২৩ জানুয়ারি, নেতাজির জন্মদিনে এই ছবি সংক্রান্ত একটি ভুল বোঝাবুঝি ও জল্পনার তৈরি হয়েছিল। আজতক বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে এবিষয়ে সৃজিত মুখোপাধ্যায় বলেছিলেন," একজন চলচ্চিত্র পরিচালক হিসাবে এটা একটা খুব বড় প্রাপ্তি আমার জন্য। আর বিশেষত সোমনাথ কুণ্ডু,দারুণ মেকআপ করেছিলেন। সেটা এতটাই ভাল যে, কোথাও একটা গিয়ে একটা সময়ে অনেক মানুষ এটাও বলেছেন যে সত্যিই নেতাজি ও প্রসেনজিতের মুখের মিল আছে। আমার মনে হয় এই জল্পনাতে  অপ্রয়োজনীয়, কারণ একটা ছবি থেকে তোলা ছবি থেকে পরেশ মাইতি ছবিটি আঁকেন। তাই সেইটুকু ক্রিয়েটিভ স্বাধীনতা আমার মনে হয় দেওয়া জেতেই পারে।" জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ফিচার ফিল্ম বিভাগে সেরা বাংলা চলচ্চিত্রের সম্মান পেয়েছে 'গুমনামি'।

অন্যদিকে, ২০১৯ সালের ২৬ এপ্রিল মুক্তি পেয়েছিল কৌশিক গাঙ্গুলীর ছবি 'জ্যেষ্ঠপুত্র'। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন প্রসেনজিৎ চ্যাটার্জী, ঋত্বিক চক্রবর্তী। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন গার্গী রায়চৌধুরী, সুদীপ্তা চক্রবর্তী, দামিনী বেনি বসু ও আরও অন্যান্যরা। এই ছবির মূল গল্পটি ঋতুপর্ণ ঘোষ 'অন্য নায়ক' থেকে নেওয়া হয়েছে। 'জ্যেষ্ঠপুত্র'-র সঙ্গীত পরিচালনা করেছেন প্রবুদ্ধ ব্যানার্জি। এই ছবি এবছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে দুটি অ্যাওয়ার্ড পেয়েছে। অরিজিনাল চিত্রনাট্য এবং সঙ্গীত পরিচালনার পুরস্কার দুটি এসেছে 'জ্যেষ্ঠপুত্র'-র ঝুলিতে।

আরও পড়ুন: National Awards: সুশান্ত নেই! তবু সেরা ছবি 'ছিছোড়ে', জানুন কারা পেলেন সেরার সেরা পুরস্কার 

বলাই বাহুল্য বছরটা বেশ ভালই যাচ্ছে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। কারণ এই বছরে জাতীয় পুরস্কারে সেরার সেরা ছবিগুলির দুটোতেই তিনিই প্রধান চরিত্রে অভিনয় করেছেন। শুরু অভিনয় না, বলা যায় সকলের মন ছুঁয়েছেন তিনি।