scorecardresearch
 

Mamata-Kabir Suman: বাড়ি যেতে চাইলেন সুমন, 'শাসন' করে চকোলেট দিলেন মমতা

জেলা সফর সেরে ফিরেই অসুস্থ কবীর সুমনকে দেখতে হাসপাতালে ছুটলেন মুখ্যমন্ত্রী মমত। বৃহস্পতির বিকেলে গায়কের সঙ্গে দেখা করতে মেডিক্যাল কলেজে যান মুখ্যমন্ত্রী।

Advertisement
 সুমনকে দেখতে হাসপাতালে মমতা সুমনকে দেখতে হাসপাতালে মমতা

গুরুতর শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত সোমবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন গানওয়ালা কবীর সুমন। সঙ্গে ছিল হার্টের সমস্যাও, এখন কেমন আছেন সঙ্গীত শিল্পী? এই নিয়ে উদ্বেগে রয়েছেন তাঁর অনুরাগীরা। জানা যাচ্ছে, গায়কের  শ্বাসকষ্টের সমস্যা অনেকটা কমেছে, এখন আর অক্সিজেন সাপোর্টে রাখা হচ্ছে না তাঁকে। তবে এখনও কলকাতা মেডিক্যাল কলেজে হাসপাতালেই ভর্তি রয়েছেন তিনি।

জাতীয় পুরষ্কার প্রাপ্ত  বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর চিকিৎসার জন্য চার সদস্যের মেডিক্যাল বোর্ড গঠিত হয়েছে। বয়সের কথা মাথায় রেখে খুব কম পাওয়ারের অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে তাঁকে। এতদিন উত্তরবঙ্গ সফরে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকেই হাসপাতালে ফোন করে কবীর সুমনের শারীরিক অবস্থার খবরাখবর নিয়েছেন তিনি। বৃহস্পতিবার জেলা সফর সেরে ফিরেই অসুস্থ কবীর সুমনকে দেখতে হাসপাতালে ছুটলেন মুখ্যমন্ত্রী মমত। বৃহস্পতির বিকেলে গায়কের সঙ্গে দেখা করতে মেডিক্যাল কলেজে যান মুখ্যমন্ত্রী। 

শান্তিপুরের জনসভা সেরে সোজা হাসপাতালে আসেন মমতা। ৪.১৮ নাগাদ হাসপাতালে পৌঁছন তিনি। মিনিট দশেক ছিলেন সেখানেই। গায়কের  সঙ্গে দেখা করে বেরিয়ে এসে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি জানান, কবীর সুমন আগের চেয়ে ভাল আছেন। কথা বলেছেন। বাড়ি যাব, বাড়ি যাব করছেন।

আরও পড়ুন

গায়কের স্বাস্থ্য নিয়ে মুখ্যমন্ত্রী
গায়কের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন তাঁর ভক্তকূল। এই নিয়ে অনুরাগীদের আশ্বস্ত করে মুখ্যমন্ত্রী হাসপাতালে দাঁড়িয়ে বলেন, ‘‘ আগের চেয়ে ভাল আছেন। কথা বলেছেন। বাড়ি যাব, বাড়ি যাব করছেন। কিন্তু আমি বলেছি, এখন বাড়ি যাওয়া যাবে না। এক বার এমন হয়েছে। আবার যখন-তখন এমন হতে পারে। তাই আমি বললাম, এখনও ১০ দিন থাকতে হবে। সুস্থ হয়ে ফিরবেন।’’ গায়কের সঙ্গে মুখ্যমন্ত্রীর এদিন কিছুটা গল্পও হয়। এই নিয়ে মমতা সাংবাদিকদের বলেন, ‘‘সুমনের সঙ্গে যেখানেই দেখা হোক, গান নিয়ে কথা হয়। আজও হয়েছে। খেয়াল নিয়ে কথা হল। ও আমাকে দেখে ‘জয় বাংলা’ বলল, আমিও বললাম।’’ মমতাকে সামনে পেয়ে এদিন গায়ক তাঁর কাছে চকোলেট খাওয়ার আবদার করেন। যাওয়ার সময় মুখ্যমন্ত্রী সুমনের সেই আবদার পূরণও করেছেন। তবে গায়কের যেহেতু ডায়াবিটিস আছে, তাই চিকিৎসকেরা চকোলেটটা বাদ দিয়ে বিস্কুটের অংশটা খাওয়ার অনুমতি দিয়েছেন।

Advertisement

কেমন আছেন কবীর সুমন?
রহাসপাতাল সূত্রে জানা যাচ্ছে,এখন অনেকটাই সুস্থ রয়েছেন গায়ক। ধীরে ধীরে সঙ্কট  উঠছেন কবীর সুমন।  আগের চেয়ে শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। অক্সিজেন নির্ভরতাও কমেছে আগের থেকে। সারা ক্ষণ অক্সিজেন সাপোর্টের দরকার প়ড়ছে না। । যদিও গায়কের ফুসফুস এবং হার্টের সমস্যা রয়েছে। তবে সেই সংক্রান্ত উপসর্গগুলি এখন আর ততটা সক্রিয় নয়। উঠে বসতে পারছেন। মাঝেমাঝে হাঁটাচলাও করছেন তিনি। তবে হাসপাতাল থেকে কবে ছাড়া পাবেন, সে বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু জানা যায়নি।

প্রসঙ্গত ২০২১ সালের জুনেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল কবীর সুমনকে। জানা গিয়েছিল, সেইসময়  গলায় অসহ্য ব্যথা অনুভব করেন কবীর সুমন। এমনকী ঢোকও গিলতে পারছিলেন না শিল্পী। শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল তাঁর। এসএসকেএম হাসপাতালে ভর্তি করতে হয়েছিল গায়ককে। সেবারও প্রিয় শিল্পীকে দেখকে হাসপাতালে ছুটে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। 

Advertisement