scorecardresearch
 

Durnibar Saha-Narayan Debnath: আসছে 'কমিকস কাণ্ড'! গানে -গানে নারায়ণ দেবনাথকে শ্রদ্ধায় দুর্নিবার

Durnibar Saha-Narayan Debnath: নারায়ণ দেবনাথ প্রয়াত হলেও, তিনি রয়েছেন বাঙালির মননে। এই ভালোবাসা, ছেলেবেলার নস্টালজিয়ার এই ধারাতে নতুন সংযোজন এঞ্জেল পরিবারের সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি 'কমিকস কাণ্ড'।

Advertisement
গানে -গানে নারায়ণ দেবনাথকে শ্রদ্ধাজ্ঞাপন দুর্নিবার সাহার  গানে -গানে নারায়ণ দেবনাথকে শ্রদ্ধাজ্ঞাপন দুর্নিবার সাহার
হাইলাইটস
  • গত ১৮ জানুয়ারি প্রয়াত কার্টুন শিল্পী নারায়ণ দেবনাথ।
  • তাঁকে সর্বাধিক জনপ্রিয় ও দীর্ঘকালীন সফল কমিকস শিল্পী হিসেবে তিনি সমাদৃত হয়েছেন দীর্ঘ পাঁচ দশক ধরে।
  • নারায়ণ দেবনাথকে বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করবেন সঙ্গীতশিল্পী দুনির্বার সাহা। 

গত ১৮ জানুয়ারি প্রয়াত কার্টুন শিল্পী নারায়ণ দেবনাথ (Narayan Debnath)। হাঁদা ভোঁদা, বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায় মতো বিখ্যাত কার্টুন (Cartoon) চরিত্রগুলি তাঁর সৃষ্ট। প্রফুল্লচন্দ্র লাহিড়ি  ও কাফি খাঁ-এর পরবর্তী সর্বাধিক জনপ্রিয় ও দীর্ঘকালীন সফল কমিকস শিল্পী হিসেবে তিনি সমাদৃত হয়েছেন দীর্ঘ পাঁচ দশক ধরে এবং ক্রমেই সেগুলি বাংলার সংস্কৃতির ধারক হয়ে উঠেছে। এবার তাঁকেই বিশেষ শ্রদ্ধাজ্ঞাপন করবেন সঙ্গীতশিল্পী দুনির্বার সাহা (Durnibar Saha)। 

সাতের দশকের মাঝামাঝি সময় বাংলার কচি কাঁচাদের জন্যে 'দেবসাহিত্য কুটির'-এর উপহার হিসেবে আত্মপ্রকাশ করেছিল 'হাঁদা ভোঁদা'। এক অতি চালাক ও এক আদ্যন্ত 'অন্তর্মুখী 'গোলগাল চেহারার দুই বালক ও তাদের হস্টেল জীবনের ছোট ছোট মজার গল্প, 'কমিকস' রূপে বাংলার কঁচি কাঁচাদের মন এক লহমাতেই জয় করে। এমনকী বর্তমান সময় বিদেশী ডিসি কমিকস বা মারভেলের দাপটে যখন একের পর কে কেবল চ্যানেল আর মাল্টিপ্লেক্স 'স্ট্যান লি'-এর সৃষ্টি অনুসরণ করে চলেছে, সেখানে বইয়ের পাতা থেকে অ্যানিমেশন ভিডিও হয়ে এখনও ছোট থেকে বড় সকলের কাছে এখনও সমান ভাবে সমাদৃত বাঁটুল দি গ্রেট, নন্টে ফন্টে বা হাঁদা ভোঁদারা। 

আরও পড়ুন: 'গাঁটছড়া' থিমে সেজে উঠল বেহালার এই বস্তি! তুলির ছোঁয়ায় রঙিন করলেন সনাতন দিন্দা

নারায়ণ দেবনাথ প্রয়াত হলেও, তিনি রয়েছেন বাঙালির মননে। সামাজিক মাধ্যমে তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেছেন সাধারণ মানুষ থেকে তারকারা। এই ভালোবাসা, ছেলেবেলার নস্টালজিয়ার এই ধারাতে নতুন সংযোজন এঞ্জেল পরিবারের সঙ্গীত শ্রদ্ধাঞ্জলি 'কমিকস কাণ্ড' (Comics Kando)। গীতিকার ও সুরকার উৎপল দাসের কথা ও সুরে নারায়ণ দেবনাথের সৃষ্টিকে কুর্ণিশ জানিয়ে কণ্ঠ দিয়েছেন দুনির্বার সাহা। 

 

Durnibar Saha to give musical tribute Comics Kando to cartoonist Narayan Debnath

আরও পড়ুন: রূপ না গুণই আসল! আরও এক কৃষ্ণকলির গল্প নিয়ে আসছে 'অনুরাগের ছোঁয়া'

Advertisement

উৎপল দাস দীর্ঘদিন ধরেই বাংলা আধুনিক ও চলচ্চিত্রর সঙ্গীতের সঙ্গে একচ্ছত্র গাঁটবন্ধনে আবদ্ধ। তাই এই 'সঙ্গীত-শ্রদ্ধাঞ্জলি' যে অচিরেই 'নারায়ণ দেবনাথের সৃষ্টির কথা মানুষকে আরও বেশি করে জানাবে সে কথা সহজেই আন্দাজ করা যায়। অন্যদিকে জনপ্রিয় রিয়্যালিটি শো -'সারেগামাপা' খ্যাত দুনির্বারও যথেষ্ট জনপ্রিয়। এঞ্জেল কিডজ- এ বাঁটুল দি গ্রেট, হাঁদা ভোঁদা দীর্ঘদিন ধরেই 'অ্যানিমেশন' ছবি হিসেবে মানুষের কাছে পৌঁছেছে। ক্লিক ওটিটি প্ল্যাটফর্মের 'কিডজ' বিভাগেও দেখা যাচ্ছে এই জনপ্রিয় কার্টুন-কমিকস দুটি । শীঘ্রই এই গানটি মুক্তি পেতে চলেছে ক্লিক ওটিটি ও ক্লিক ইউটিউব চ্যানেলে।

 

Advertisement