scorecardresearch
 

Feluda-Hatyapuri: ফের বড় পর্দায় ফিরছেন ফেলুদা! সন্দীপ রায়ের পরিচালনায় আসছেন নয়া অবতারে

Feluda-Hatyapuri: সত্যজিৎ রায় সৃষ্ট 'ফেলুদা', বাঙালির 'হিরো' বললে ভুল হবে না। বইয়ের পাতায় তো বটেই, বাংলা সাহিত্যের এই জনপ্রিয় কাল্পনিক গোয়েন্দা চরিত্র, বড় পর্দাতেও বরাবর হিট। বড়দিনে ফেলুদাপ্রেমীদের জন্য রয়েছে এক দারুণ উপহার।

Advertisement
সন্দীপ রায় (ছবি: ফেসবুক) সন্দীপ রায় (ছবি: ফেসবুক)
হাইলাইটস
  • বইয়ের পাতায় তো বটেই, বড় পর্দাতেও 'ফেলুদা' বরাবর হিট।
  • এসভিএফ -এর ব্যানারে আগামী বছর আসছে নতুন ছবি।
  • পরিচালনায় সত্যজিৎ পুত্র সন্দীপ রায়।

প্রদোষ চন্দ্র মিত্র (Pradosh C Mitter) ওরফে 'ফেলুদা' (Feluda), সত্যজিৎ রায় (Satyajit Ray) সৃষ্ট বাংলা সাহিত্যের এই জনপ্রিয় কাল্পনিক গোয়েন্দা চরিত্র (Fictional Detective Character), বাঙালির 'হিরো' বললে ভুল হবে না। বইয়ের পাতায় তো বটেই, বড় পর্দাতেও 'ফেলুদা' বরাবর হিট। বড়দিনে ফেলুদাপ্রেমীদের জন্য রয়েছে এক দারুণ উপহার। এসভিএফ (SVF)-এর সৌজন্যে ফের বড় পর্দায় আসছে 'ফেলুদা'। সন্দীপ রায়ের (Sandip Ray) পরিচালনায় আগামী বছরই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে জনপ্রিয় হত্যা-রহস্য (Thriller) 'হত্যাপুরী' (Hatyapuri)। 

বাংলার প্রিয় গোয়েন্দা ফেলুদা এবং তাঁর দুই সবচেয়ে নির্ভরযোগ্য সঙ্গী তোপসে এবং জটায়ু আবারও রুপোলী পর্দায়।তিনজনে সমুদ্র সৈকতে ছুটি কাটাতে গিয়ে হঠাৎ খুঁজে পান এক অজ্ঞাত লাশ। ফেলুদা সব সময় সত্যের অনুসন্ধানী বলেই পরিচিত। তোপসে এবং জটায়ুকে নিয়ে এই খুনের রহস্য উন্মোচনে বেড়িয়ে পড়েন তিনি। ফেলুদা তদন্তের সূচনা করার পর, গল্পটি একটি রহস্যময় মোড় নেয়, যখন ত্রয়ী পৌঁছায় ডি.জি সেন নামে এক ব্যক্তির কাছে, যিনি পাণ্ডুলিপি সংগ্রহ করেন। হঠাৎ তিনি নিখোঁজ হন এবং পুরীতে আরও একটি মৃতদেহ পাওয়া যায়। তাঁরা এই মামলার যত গভীরে যেতে শুরু করেন, সামনে আসতে শুরু করে সত্যি।  

আরও পড়ুন: প্রথমবার জুটিতে মধুমিতা-বিক্রম! একসঙ্গে চাখবেন 'কুলের আচার'

 

Feluda-Hatyapuri

 

‘হত্যাপুরী’-র সঙ্গীত আয়োজন করেছেন সন্দীপ রায় নিজেই। সিনেমাটোগ্রাফির গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলাবেন সৌমিক হালদার। যদিও ফেলুদা, জটায়ু, তোপসে এবং অন্যান্য চরিত্রে কারা থাকছেন, তা এখনও জানা যায়নি। তবে শোনা যাচ্ছে, একেবারে নতুন অবতারে, প্রাইভেট ডিটেক্টিভ 'ফেলুদা'-কে দেখতে পাবেন দর্শকরা। 

 

আরও পড়ুন: আমি 'ওল্ড স্কুল প্রেমেই' বিশ্বাসী: বিবৃতি চট্টোপাধ্যায়

 

প্রসঙ্গত, ২০২০ সালে সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ফেলুদা এবং প্রফেসর শঙ্কু- দুটি গোয়েন্দা চরিত্র নিয়ে ছবি পরিচালনার দায়িত্বে নিয়েছিলেন সন্দীপ রায়। তবে সেই ছবি এখনও মুক্তি পায়নি। এর আগে ২০১৬ সালে মুক্তি পেয়েছিল সন্দীপ রায়ের 'ডবল ফেলুদা'। যেখানে ফেলুদা ও তোপসে চরিত্রে ছিলেন সব্যসাচী চক্রবর্তী ও সাহেব ভট্টাচার্য। তার আগে একই জুটিকে নিয়ে, ২০১১ সালে মুক্তি পেয়েছিল পরিচালকের 'রয়্যাল বেঙ্গল রহস্য'। 
 

Advertisement