scorecardresearch
 

শতবর্ষে মুজিব! দুই বঙ্গের অনুষ্ঠানে বাংলাদেশে থাকবেন দেবজ্যোতি মিশ্রও

এপার ও ওপার বাংলার মাঝের কাঁটা তাঁর আছে ঠিকই। কিন্তু দুই বাংলার মানুষের মধ্যে রয়েছে এক আত্মিক টান। বাংলাদেশের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) অবদান অনস্বীকার্য। এই বছর তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ঢাকায় হবে এক বিশেষ অনুষ্ঠান। যেখানে এক মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে হাজির থাকবেন সুরকার দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra)।

Advertisement
দেবজ্যোতি মিশ্র দেবজ্যোতি মিশ্র
হাইলাইটস
  • বাংলাদেশের মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমানের অবদান অনস্বীকার্য।
  • এই বছর তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষে ঢাকায় হবে এক বিশেষ অনুষ্ঠান।
  • ওপার বাংলার এই অনুষ্ঠানে হাজির থাকবেন সুরকার দেবজ্যোতি মিশ্রও।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) অবদান অনস্বীকার্য। এই বছর তাঁর জন্ম শতবার্ষিকী। একটা সময় ওপার বাংলার মুক্তিযোদ্ধাদের কোনও প্রশিক্ষিত সৈনিক ছিল না। তবুও তাঁরা আশ্চর্য মনোবল নিয়ে পায়ে হেঁটেই যুদ্ধে এগিয়ে ছিলেন বঙ্গবন্ধুর অদম্য সাহসে। মানুষের সঙ্গে তাঁর ছিল আন্তরিক যোগ। সাধারণ মানুষের তাঁদের নেতা মুজিবের নামে স্লোগান তুলতে শুরু করেছিলন, 'তোমার নেতা, আমার নেতা শেখ মুজিব...', 'বঙ্গবন্ধু এগিয়ে চলো আমরা আছি তোমার সাথে...।"

এপার ও ওপার বাংলার মাঝের কাঁটা তাঁর আছে ঠিকই। কিন্তু দুই বাংলার মানুষের মধ্যে রয়েছে এক আত্মিক টান। তাই ভারতবাসীও যেন বাংলাদেশকে সহজেই বলতে পারে," আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি...।"

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপিত হচ্ছে পৃথিবীর নানা দেশে। তাঁর মাতৃভূমি  বাংলাদেশে ছাড়াও ভারতবর্ষেও হচ্ছে নানা অনুষ্ঠান।

আগামী ১৭ ই মার্চ বাংলাদেশের ঢাকায় হবে এক বিশেষ অনুষ্ঠান। যেখানে এক মেমোরিয়াল অর্কেস্ট্রাল স্কোর নিয়ে হাজির থাকবেন সুরকার দেবজ্যোতি মিশ্র (Debojyoti Mishra)। শিল্পীর রয়েছে বাংলাদেশের সঙ্গে এক বিশেষ টান। তাঁর বাবা-মা থাকলে সেখানে। তাই ভিটে মাটিতে গিয়ে অনুষ্ঠান করবেন বলে তিনি একাধারে উৎসাহিত ও আবেগ প্রবণ।

আরও পড়ুন: বাংলার প্রথম 3D ছবিতে জয়া আহসান! মুক্তিযুদ্ধের গল্প বলবে 'অলাতচক্র'

এদিনের অনুষ্ঠানে দুই বাংলার শিল্পীরাই অংশগ্রহণ করবেন। সুর-তাল- ছন্দে মিলে যাবে দুই বাংলা। দেবজ্যোতি মিশ্র জানালেন,"মুজিবুর রহমান এই নামটার সাথে সেই ছেলেবেলা থেকে পরিচয়। মুক্তি যুদ্ধের খবর আসতো রেডিওতে। দেবদুলাল বন্দোপাধ্যায় খবর পড়তেন। সারা পাড়ায় রেডিও চলতো। বাড়িতে মা,বাবা,ঠাকুমা সবাই রেডিওর সামনে বসে থাকতাম। সেই সব ফেলে আসা দিনগুলো মনে পড়ে। সেই থমথমে দিনগুলো মনে পড়ে। শোনো একটি মুজিবরের থেকে সেই গান অনেক স্মৃতি উস্কে দেয়। তখনকার পূর্ববঙ্গ আমার মায়ের,বাবার দেশ। ভাবলেই একটা আবেগ কাজ করে। আর মুজিবর যিনি নাকি সেই বাংলাদেশ এর রূপকার তাঁর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠানে আমি,আমার ভারত-বাংলাদেশের মিউশিয়ান বন্ধুদের নিয়ে পারফর্ম করব এটা ভেবেই গর্ব হচ্ছে।"

Advertisement

এদেশ থেকে স্ট্রিং সেকশন যেমন ভায়োলিন, চেলো, ভিওলা,কন্ট্রাভাস এবং আরও মিউজিশিয়ান যাচ্ছেন। বাংলাদেশের অনেক বিশিষ্ট সঙ্গীত শিল্পীরা রয়েছেন। সব মিলিয়ে প্রায় ১৫০ জন শিল্পীদের সঙ্গে বেশ বড় একটা কয়্যার থাকছে।

আরও পড়ুন: প্রবাদপ্রতিম তুলসি চক্রবর্তী উপেক্ষিতই থেকে গেলেন! 

দেবজ্যোতি আরও বলেন,"সব মিলিয়ে আমি বেশ আবেগাপ্লুত। মাতৃভাষা,মায়ের দেশ,তাঁর সেখানে কাটানো কৈশরকে আমার তরফ থেকে একটা শ্রদ্ধাঞ্জলি জানাব।"

এমনকী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ফেব্রুয়ারি মাসে কলকাতায় আয়োজিত তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসবে তাঁকে বিশেষভাবে স্মরণ করা হয়েছে। সেখানে দুই বাংলার এক ঝাঁক তারকা ও বিশিষ্টজনেরাও হাজির ছিলেন।  

Advertisement