scorecardresearch
 

Raghu Dakat: টলিপাড়ায় ডাকাত পড়েছে! এবার বড় পর্দায় 'বাংলার রবিনহুড', রঘু ডাকাত-দেব  

Raghu Dakat: অষ্টাদশ শতাব্দীর সময়কালে বাংলার সাধারণ মানুষের নিপীড়ন ও অবিচারের বিরুদ্ধে 'মসিহা' হয়ে পাশে দাঁড়িয়েছিলেন রঘু ডাকাত। 'লার্জার দ্যান লাইফ' এই কাল্পনিক গল্পের নায়ক রঘু আজও বাঙালিদের মনে বেঁচে আছেন।

বড় পর্দার রঘু ডাকাত -দেব বড় পর্দার রঘু ডাকাত -দেব
হাইলাইটস
  • এবার বড় পর্দায় বাংলার রবিনহুড!
  • রঘু ডাকাতের ভূমিকায় দেখা যাবে টলিউড সুপারস্টার দেবকে।
  • ধ্রুব ব্যানার্জির পরিচালনায় আসছে এই ছবি। 

চারিদিক জঙ্গলে ঘেরা। দিনের বেলাতেও সেখান দিয়ে যেতে ভয় গায়ে কাঁটা দেয়। গভীর অরণ্যের মাঝেই কালী মন্দির (Kali Temple)। আর সেখানে কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দেবী কালিকার বিশেষ পুজো করতেন রূপকথার কিংবদন্তি রঘু ডাকাত (Raghu Dakat)। অস্তিত্বের প্রমাণ না মিললেও জনশ্রুতি রয়েছে তাঁর নানা কীর্তি। এবার বড় পর্দায় বাংলার রবিনহুড! প্রশ্ন উঠছে এই চরিত্রে অভিনয় করবেন কে? জল্পনার অবসান ঘটেছে কালী পুজোর (Kali Puja) দিন সকালে। রঘু ডাকাতের ভূমিকায় দেখা যাবে টলিউড সুপারস্টার দেবকে (Dev)। ধ্রুব ব্যানার্জির (Dhrubo Banerjee) পরিচালনায় আসছে এই ছবি। 

অষ্টাদশ শতাব্দীর সময়কালে বাংলার সাধারণ মানুষের নিপীড়ন ও অবিচারের বিরুদ্ধে 'মসিহা' হয়ে পাশে দাঁড়িয়েছিলেন রঘু ডাকাত। 'লার্জার দ্যান লাইফ' এই কাল্পনিক গল্পের নায়ক রঘু আজও বাঙালিদের মনে বেঁচে আছেন। এত গুরুত্বপূর্ণ একটা চরিত্র, তাই সেরা অভিনয় দক্ষতাটুকু দিয়েই নিজেকে উজার করে দেবেন দেব। এমনটাই আশা পর্দার নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী- দেবের। 'গোলন্দাজ' (Golondaaj) -এর চূড়ান্ত বক্স অফিস সাফল্যের ফর ফের জুটিতে কাজ করবেন ধ্রুব -দেব। বলাই বাহুল্য দর্শকদের প্রত্যাশাও থাকবে তুঙ্গে। 

আরও পড়ুন: 'ছোটবেলায় বাজি চুরি করেছিলাম,' দীপাবলির নস্ট্যালজিয়া নিয়ে অকপট অদ্রিজা

পরিচালকের কথায়, "বাংলা চলচ্চিত্রে আমি এটাই অর্জন করার চেষ্টা করছি- বাজারকে সর্বোত্তম স্তরে প্রসারিত করে, বাংলার আদি গল্পগুলিকে বড় পর্দায় জীবন্ত করে তোলার। আধুনিক প্রযুক্তির দ্বারা সমর্থিত বাংলার অনন্য মৌলিক গল্প দর্শকদের সামনে তুলে ধরার, যা জাতীয় মাপযোগ্যতা প্রদান করবে। তবেই আমরা বাংলা ছবির বৃহত্তর স্থায়ী দর্শক তৈরি করতে সক্ষম হব। আমাদের রিসোর্সের অভাব হতে পারে, কিন্তু আমাদের ছবির বিষয়বস্তুকে জাতীয় স্তরে নিয়ে যাওয়ার উদ্যোগ, বাংলার অপার প্রতিভা, আরও সমৃদ্ধ করবে ইন্ডাস্ট্রিকে।”

 

মা কালীর সঙ্গে রঘু ডাকাতের নাম বার বার উঠে আসে। কারণ তিনি ছিলেন কালীর একনিষ্ঠ উপাসক। এমনকী ডাকাতি করতে বেড়ানোর আগেও কালিকার পুজোই করতেন তিনি। এই রঘু ডাকাতকে ঘিরে রয়েছে নানা জল্পনা, গল্পকথা। বলা ভাল তাঁকে নিয়ে বাঙালিদের কৌতূহলের শেষ নেই। এখন যেন তিনি 'রহস্য' হয়েই রয়েছেন বাঙালি মননে। শোনা যায়, হুগলি জেলার মগরায় বাসুদেবপুর গ্রামে এক সময় প্রতিষ্ঠিত ছিল এক ডাকাত কালী মন্দির। যা মূলত রঘু ডকাতের মন্দির নামেই পরিচিত। শোনা যায়, ইংরেজরাও ভয় পেতেন এই রঘুকে। অত্যাচারী জমিদারদের থেকে লুথ করে আনা ধন -সম্পদ তিনি মিলিয়ে দিতেন গরীবদের মধ্যে।

আরও পড়ুন: কংকালীতলা থেকে ফুল্লরা! জানুন বীরভূমের এই ৫ সতীপীঠের পৌরাণিক কাহিনি

 তবে শুধু হুগলী না, বর্ধমান, মুর্শিদাবাদ সহ আরও একাধিক জায়গায় রঘু ডাকাতের প্রতিষ্ঠিত কালী মন্দিরের কথা শোনা যায়। হাতেনাতে প্রমাণ না মিললেও, অনন্ত লোক মুখে শুনে যুগ যুগ ধরে এটাই বিশ্বাস করা হয় যে বাস্তবে তিনি ছিলেন।  

আরও পড়ুন: এনার পরের ছবিতে জুটিতে 'যশরত'! কাশ্মীরে তিনটি প্রোজেক্ট সেরে ফিরলেন নায়িকা

কালী পুজোর আগের দিনই দেব ঘোষণা করেছিলেন, বড় কিছু আসতে চলেছে। আর কালী পুজোর পুণ্যতিথিতে সকালবেলাই সামনে এল সুখবর। প্রকাশ্যে এল 'রঘু ডাকাত' ছবি প্রথম লুক। এসভিএফ ও দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চার্সের যৌথ প্রযোজনায় তৈরি হবে এই ছবি। সব ঠিক থাকলে আগামী বছরই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে 'রঘু ডাকাত'।