scorecardresearch
 

Shoojit Sircar In KIFF 2022: বাংলা ছবি করার আগে আরেকটু পোক্ত হতে চাই: সুজিত সরকার

Shoojit Sircar On Bangla Cinema Making: চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন সুজিত সরকার। বাংলার মাটিতে জন্ম। তবুও কেন এখনও বাংলা ছবির বানাননি তিনি? নিজেই উত্তর দিলেন পরিচালক -প্রযোজক । 

Advertisement
পরিচালক- প্রযোজক সুজিত সরকার পরিচালক- প্রযোজক সুজিত সরকার

চলছে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (27th Kolkata International Film Festival)। প্রতিবারের মতো এবারও থাকছে নানা বিষয়ে নিয়ে আলোচনা সভা। চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় দিন সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন পরিচালক - প্রযোজক সুজিত সরকার (Shoojit Sircar)। বাংলার মাটিতে জন্ম, তবুও কেন এখনও বাংলা ছবির বানাননি তিনি? নিজেই উত্তর দিলেন সুজিত। 

সুজিত সরকারের বায়োগ্রাফিকল হিস্টোরিক ড্রামা 'সর্দার উধম' (Sardar Udham) প্রদর্শিত হয়েছে এবারের চলচ্চিত্র উৎসবে (Film Festival)। তাঁর পরিচালিত একাধিক ছবিতে রয়েছে বাঙালিয়ানার ছোঁয়া। উদাহরণস্বরূপ বলা যেতে পারে 'পিকু', 'অক্টোবর'-র মতো ছবিগুলির নাম। ২০১২ সালে 'অপরাজিত তুমি' ও ২০১৫ সালে 'ওপেন টি বায়োস্কোপ' ছবিগুলির প্রযোজনা করেছিলেন সুজিত সরকার। যার ঝুলিতে রয়েছে 'ভিকি ডোনার', 'পিঙ্ক', 'ম্যাড্রাস ক্যাফে'-র মতো একাধিক ছবি, সেই বাঙালি ছেলে বাংলা ছবি কবে বানাবেন? 

আরও পড়ুন: 'অভিনয়ে 'চিট' না করলে রাতে শান্তির ঘুম হয়!' অকপট 'মন্টু'-সৌরভ

এই প্রশ্নের উত্তরে সুজিত বললেন, "নিশ্চই বানাবো, মাথায় প্ল্যান রয়েছে। একটা ছবি বানিয়ে তবেই যাবো (হেসে)...।" তিনি আরও যোগ করলেন, "আসলে আমি বড় হয়েছি দিল্লিতে। বাঙালিয়ানার সঙ্গে পরে অভিযোজিত হয়েছি। ছোটবেলায় উত্তরবঙ্গে ছিলাম, এখনও ওখানেই ঘুরে বেড়াই। ভাষাটা নিয়ে আমি এখনও আত্মবিশ্বাসী নই। এর কারণ আমি কেন্দ্রীয় বিদ্যালয় স্কুলে পড়েছি এবং বাংলার সঙ্গে আমার সম্পর্ক খুব সীমিত ছিল। পরে যখন বুঝেছি বাংলায় একটু বোধ রয়েছে, তখন এখানে আসি। এখনও শিখছি, জানছি...পরিচালনা না করলেও বাংলা ছবি প্রযোজনা করেছি, যে প্রোজেক্টের সঙ্গে আমি সক্রিয়ভাবে যুক্ত ছিলাম। আমি নিজে বাংলা ছবি করার আগে আরেকটু পোক্ত হতে চাই।"

   

Shoojit Sircar in kiff 2022

  আরও পড়ুন: সম্পর্কে ইতি সোহিনী- রণজয়ের? নায়িকার পোস্ট ঘিরে জল্পনা
   
কিংবদন্তী সত্যজিৎ রায়কে (Satyajit Ray) নিজের অনুপ্রেরণা মনে করেন সুজিত সরকার। গল্পের ছলে তিনি শেয়ার করলেন, "আমার অফিসে ঢুকলেই অনেকগুলো ছবির পোস্টার দেখা যাবে। কেউ এসে অন্যান্য পোস্টারের পাশে সত্যজিৎ রায়ের ছবির পোস্টার দেখে জিজ্ঞেস করেন এটা কার? আমার উত্তর শুনেই তাঁরা বলেন, 'ও বাঙালি পরিচালক'? আমি তখন উত্তর দিই, না আন্তর্জাতিক পরিচালক। তখন তাঁরা বুঝতে পারেন, আমি কী বলতে চাইছি।"  

Advertisement

Advertisement