scorecardresearch
 
 
করোনা

Corona Antibodies : করোনায় আক্রান্ত হওয়ার পর কতদিন থাকে অ্যান্টিবডি? পড়ুন গবেষকদের মতামত

প্রতীকী ছবি
  • 1/10

করোনা (Corona) মোকাবিলায় দেশে চলছে টিকাকরণ (Vaccination)। এরই মাঝে রোগের পর দেহে অ্যান্টিবডি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিলেন ইতালির গবেষকরা। তাঁরা জানান করোনায় আক্রান্ত হওয়ার ৮ মাস পর পর্যন্ত রক্তে অ্যান্টিবডি থাকে। (ছবি-গেট্টি ইমেজেস)
 

প্রতীকী ছবি
  • 2/10

মিলানের সেন রাফেল হাসপাতালের তরফে জানানো হয়েছে, এর মাঝে কোনও রোগে আক্রান্ত হলেও রক্তে অ্যান্টিবডি থেকে যায়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শরীরে অ্যান্টিবডি থাকা পর্যন্ত করোনা নিয়ে কোনও ভয় থাকে না। (ছবি-গেট্টি ইমেজেস)

প্রতীকী ছবি
  • 3/10

ইতালির আএসএস ন্যাশনাল হেলথ ইনস্টিটিউটের সঙ্গে যৌথ ভাবে এই বিষয়ে কাজ করছেন গবেষকরা। করোনার প্রথম ঢেউতে যাঁদের জরুরিকালীন ঘরে রাখা হয়েছিল সেই সব রোগীদের মধ্যে থেকে ১৬২ জনকে এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়। তাঁদের রক্তের নমুনা প্রথমে মার্চ ও এপ্রিল মাসে নেওয়া হয়। তারপর যাঁরা জীবিত ছিলেন তাঁদের রক্তের নমুনা ফের নভেম্বরে নেওয়া হয়। কারণ মাঝে ২৯ জনের মৃত্যু হয়েছিল। (ছবি-রয়টার্স)

প্রতীকী ছবি
  • 4/10

আইএসএস-এর সঙ্গে দেওয়া যৌথ বিবৃতিতে গবেষকরা জানান, করোনায় আক্রান্ত হওয়ার পর আট মাস পর্যন্ত ওই রোগীদের শরীরে অ্যান্টিবডি পাওয়া গিয়েছিল। সেই সব রোগীদের মধ্যে মাত্র ৩ জন ছিলেন যাঁদের শরীরে দীর্ঘ সময় পর্যন্ত অ্যান্টিবডি ছিল না। (ছবি-গেট্টি ইমেজেস)

প্রতীকী ছবি
  • 5/10

এই গবেষণাটি 'নেচর কমিউনিকেশানস সাইন্টিফিক জার্নালে' প্রকাশিত হয়েছে। গবেষণায় করোনা থেকে মুক্তি পেতে অ্যান্টিবডি তৈরির প্রয়োজনীয়তার ওপরেও গুরুত্ব দিয়েছেন গবেষকরা। (ছবি-রয়টার্স)
 

প্রতীকী ছবি
  • 6/10

এছাড়া করোনায় গুরুতর অসুস্থ রোগীদের জন্যও একটি বিশেষ তথ্য দিয়েছেন গবেষকরা। তাঁরা জানান, যে সমস্ত রোগীর শরীরের ১৫ দিনের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়নি তাঁদের ঝুঁকি অনেক বেশি। 
 

প্রতীকী ছবি
  • 7/10

এই গবেষণায় যাঁদের নেওয়া হয় তাঁদের মধ্যে প্রায় দুই তৃতীয়াংশ পুরুষের বয়স ছিল ৬৩। তাঁদের মধ্যে আবার ৫৭ শতাংশ রোগী এমন ছিলেন যাঁরা আগে থেকেই কোনও না কোনও রোগে আক্রান্ত। সেক্ষেত্রে বেশিরভাই হাইপারটেনশন এবং ডায়াবেটিসের রোগী ছিলেন। 
 

প্রতীকী ছবি
  • 8/10

চিকিৎসকরা জানাচ্ছেন রোগ প্রতিরোধ ক্ষমতার এটা মনে রাখা উচিত যে প্রয়োজনে কখন অ্যান্টিবডি তৈরি করতে হবে। (ছবি-গেট্টি ইমেজেস)
 

প্রতীকী ছবি
  • 9/10

বিশেষজ্ঞরা মনে করছেন, প্রথমবার আক্রান্ত হলে করোনার বিরুদ্ধে শরীর সেভাবে লড়তে পারে না। কিন্তু দ্বিতীয়বার আক্রান্ত হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তখন ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য পুরোপুরি তৈরি থাকে এবং আগেরবারের চেয়ে বেশি ভাল অ্যান্টিবডি তৈরি করে। (ছবি-রয়টার্স)

প্রতীকী ছবি
  • 10/10

প্রসঙ্গত করোনার দ্বিতীয় ঢেউতে দেশে চলছে মৃত্যু মিছিল। শ্মশানে দাহ করার লম্বা লাইন। এমনকি গঙ্গাতেও ভেসে উঠছে লাশ। যা নিয়ে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশজুড়ে। (ছবি-রয়টার্স)