scorecardresearch
 

সুখবর, Covishelid-এর দুই ডোজের ব্যবধান কমানোর সুপারিশ

Corona Vaccine: এখন Covishelid টিকা দেওয়া যাবে ৮ সপ্তাহের মধ্য়েই। আগে ব্যবধান ছিল ১২- থেকে ১৬ সপ্তাহ।

Advertisement
Corona Vaccine: এখন Covishelid টিকা দেওয়া যাবে ৮ সপ্তাহের মধ্য়েই Corona Vaccine: এখন Covishelid টিকা দেওয়া যাবে ৮ সপ্তাহের মধ্য়েই
হাইলাইটস
  • এখন Covishelid টিকা দেওয়া যাবে ৮ সপ্তাহের মধ্য়েই
  • আগে ব্যবধান ছিল ১২- থেকে ১৬ সপ্তাহ
  • NTAGI এর সুপারিশ এসেছে এমনটাই

করোনা ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় টিকাকরণ এর উপর তৈরি করা রাষ্ট্রীয় টেকনিক্যাল পরামর্শদাতা সংগঠন NTAGI আই নতুন সুপারিশ করেছে। টিকা মধ্যে অন্তর কমিয়ে ৮ থেকে ১৬ সপ্তাহ করা হোক।

এর আগে কমিশন ভ্যাকসিনের দুটি ডোজের মধ্যে সময়সীমা ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছিল। যদিও এটি করোনা ভ্যাকসিন অভিযান কবে থেকে লাগু করা হবে, তা এখনও কিছু বলা হয়নি। যদিও এনটিজি NTAGI ভারতের ভারত বায়োটেক এর কোন ভ্যাকসিন এর খোরাক এর মধ্যে ব্যবধান কমানোর কোনও রকম পরামর্শ দেয়নি। বলে দেওয়া যাচ্ছে ভারত বায়োটেক এর কোন ভ্যাকসিন প্রথম এবং দ্বিতীয় ডোজের মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকে। আধিকারিক সূত্রের খবর অনুযায়ী ভ্যাকসিন NTAGI আই এর নতুন সুপারিশ প্রোগ্রাম থেকে প্রাপ্ত বৈজ্ঞানিক স্বাস্থ্যের উপর আদালত রয়েছে।

ভ্যাকসিনের রেসপন্স আধিকারিক সূত্র থেকে পাওয়া খবরে NTAGI এর সুপারিশ বৈশ্বিক স্তরে বৈজ্ঞানিক তথ্যের উপর নির্ভর করে। তৈরি করা সূত্র জানিয়েছে, যদি দ্বিতীয় সপ্তাহের পর দেওয়া হয় তাহলে তৈরি হওয়া রেসপন্স ১২ থেকে ১৬ সপ্তাহের মধ্যে দেওয়ার নির্দেশের মতোই পাওয়া যায়। যদি এই সিদ্ধান্ত লাগু হয়। তাহলে দ্বিতীয় খোরাক নেওয়ার সংখ্যা দ্রুততার সঙ্গে বাড়বে। যার মধ্যে এখনও অনেক ব্যবধান রয়েছে।

সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, দ্বিতীয় টিকার ব্য়বধানের সময় কম করার পিছনে দ্রুত ওমিক্রন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার আশঙ্কা সামনে এসেছে।

ভারতে ঘটে চলা করোনার রোগী কোভিড ভ্যাকসিনের দুটি খোরাক এর মধ্যে সময়সীমা কম করার নির্ণয় এমন সময় নেওয়া হয়েছে, যখন ভারতে করোনার সংখ্যা খুব দ্রুততার সঙ্গে কমে যাচ্ছে। গত ২৪ ঘন্টায় ভারতে করোনা ১১৭৬ টি ঘটনা সামনে এসেছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় ১৫ শতাংশ কম সংখ্যা রিপোর্ট করা হয়েছে। দেশে একদিনে করোনা সংখা ২০৭৫ ঘটনা সামনে এসেছিল। ২৪ ঘণ্টার মধ্যে দেশে করোনার ১২৭ জন এর মৃত্যুর রিপোর্ট করা হয়েছে।

Advertisement

 

Advertisement