scorecardresearch
 

COVID-19 Surge in China: চিনে ফের করোনার প্রকোপ, লকডাউনের সিদ্ধান্ত প্রশাসনের

COVID-19 Surge in China: ফের করোনায় বিধ্বস্ত চিন। আতঙ্কের মেঘ ঘিরে ধরেছে উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলিতে। শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর চাংচুনে লকডাউন আরোপের নির্দেশ দেওয়া হয়েছে। ঘরের বাইরে বেরোনোর নিষেধাজ্ঞাও জারি হয়েছে। আবারও গৃহবন্দি হয়ে দিন কাটাতে হবে এই প্রান্তের এলাকাবাসীদের।

Advertisement
চিনে ফিরল করোনা চিনে ফিরল করোনা
হাইলাইটস
  • ফের করোনায় বিধ্বস্ত চিন
  • আতঙ্কের মেঘ ঘিরে ধরেছে উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলিতে
  • শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর চাংচুনে লকডাউন আরোপের নির্দেশ দেওয়া হয়েছে

COVID-19 Surge in China: ফের করোনায় (COVID-19) বিধ্বস্ত চিন (China)। আতঙ্কের মেঘ ঘিরে ধরেছে উত্তর-পূর্বাঞ্চলীয় শহরগুলিতে। শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর চাংচুনে লকডাউন (Lockdown) আরোপের নির্দেশ দেওয়া হয়েছে। ঘরের বাইরে বেরোনোর নিষেধাজ্ঞাও জারি হয়েছে। আবারও গৃহবন্দি হয়ে দিন কাটাতে হবে এই প্রান্তের এলাকাবাসীদের। জানা গেছে, এই শহরের জনসংখ্যা প্রায় ৯০ লক্ষ। 

লকডাউন জারি করার পাশাপাশি গণ টেস্টিংয়ের ওপর জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনীয় দোকান পাট ছাড়া বাকি সমস্ত ব্যবসাপাতি এ[এটি বন্ধ এবং সমস্ত পরিবহন সুবিধা স্থগিত করা হয়েছে। এছাড়াও, কোভিডের পরীক্ষার ব্যাপকতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে কারণে আরও একবার ক্ষতির মুখে ৯০ লক্ষ মানুষ।

শুক্রবার, সারা দেশে ৩৯৭ জন করোনা আক্রান্ত হওয়ার খবর মেলে। এর মধ্যে ৯৮ জন চাংচুনকে ঘিরে থাকা জিলিন প্রদেশের। এই নগরীতে মাত্র দু'জন করোনা আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। তবে প্রশাসন যেখানে এক বা একাধিক করোনার মামলা দেখছে, সেখানে লকডাউন আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

জিলিনের কাছেই অন্য একটি শহরে ৯৩ জন আক্রান্ত। কর্তৃপক্ষ শহরে আংশিক লকডাউনের নির্দেশ দিয়েছে এবং অন্যান্য শহরগুলির সঙ্গে সংযোগকারী সমস্ত পরিবহন সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে।

ফেব্রুয়ারির শেষের দিকে, চিনের ১.৪ বিলিয়ন জনসংখ্যার ৮৭% সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছিল। এছাড়াও, জনসংখ্যার প্রায় ৪০% মানুষ একটি করে বুস্টার ডোজও পেয়েছে। তবে, গত এক বছরে চিনে কোভিড-১৯-এ আক্রান্ত কোনও ব্যক্তির মৃত্যু হয়নি।

Advertisement