scorecardresearch
 

ভারতে COVID চতুর্থ ঢেউ সম্ভবত জুনেই: IIT কানপুর স্টাডি

ভারতে সম্ভবত জুন মাসেই COVID-এর চতুর্থ ঢেউ শুরু হতে চলেছে। আইআইটি কানপুরের একটি স্টাডি রিপোর্টে এমনই পূর্বাভাসের কথা বলা হয়েছে। কতটা ভয়ঙ্কর হতে পারে, জেনে নিন।

Advertisement
ভারতে COVID চতুর্থ ঢেউ শুরু হচ্ছে সম্ভবত জুন মাসেই ভারতে COVID চতুর্থ ঢেউ শুরু হচ্ছে সম্ভবত জুন মাসেই
হাইলাইটস
  • ভারতে COVID চতুর্থ ঢেউ শুরু হচ্ছে
  • সম্ভবত জুন মাসেই আসতে পারে ঢেউ
  • কতটা ভয়ঙ্কর তা এখনও তথ্য মেলেনি

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি-কানপুরের গবেষকদের একটি মডেল সমীক্ষা আভাস মিলেছে যে, ভারতে কোভিড -১৯ মহামারির চতুর্থ তরঙ্গটি ২২ জুনের আশেপাশে শুরু হতে পারে এবং অগাস্টের মাঝামাঝি থেকে শেষ পর্যন্ত শিখরে পৌঁছতে পারে।

গবেষণায় ভবিষ্যদ্বাণী করার জন্য একটি পরিসংখ্যানগত মডেল ব্যবহার করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে যে পরবর্তী ঢেউ প্রায় চার মাস ধরে চলতে থাকবে।

যাইহোক, সবটাই তীব্রতা বিকল্প প্রকৃতি এবং ভারত জুড়ে কোভিড টিকা দেওয়ার অবস্থার উপর নির্ভর করবে, গবেষকরা বলেছেন।

"টিকার প্রভাব - প্রথম, দ্বিতীয় বা বুস্টার ডোজ সংক্রমণের সম্ভাবনা, সংক্রমণের মাত্রা এবং চতুর্থ তরঙ্গ সম্পর্কিত বিভিন্ন সমস্যার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে," আইআইটি কানপুরের একজন সিনিয়র গবেষক বলেছেন।

গবেষণাটির নেতৃত্বে ছিলেন IIT কানপুরের গণিত বিভাগের সাবরা পার্শাদ রাজেশভাই, শুভ্রা শঙ্কর ধর এবং শালভ।

পরবর্তী ভেরিয়েন্টের তীব্রতা কত হবে তা নিয়ে পরিষ্কার করে তাঁরা কিছু জানাতে পারেননি। মার্কিন যুক্তরাষ্ট্র পরিচালিত আরেকটি সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে পরবর্তী কোভিড বিকল্পটি দুটি ভিন্ন উপায়ে আবির্ভুত হতে পারে এবং এর কোনও গ্যারান্টি নেই যে নতুন বৈকল্পিকটি পূর্বে চিহ্নিত হওয়া ভ্যারিয়েন্টগুলির চেয়ে কম গুরুতর হবে।

প্রথম সম্ভাবনা হলো ওমিক্রন ক্রমাগত বিকশিত হতে থাকবে। কিছু ধরণের ওমিক্রন-প্লাস বিকল্প তৈরি করবে যা আগের ভ্যারিয়েন্টগুলির চেয়েও খারাপ। সিয়াটেলের ফ্রেড হাচিনসন ক্যান্সার রিসার্চ সেন্টারের একজন বিবর্তনীয় ভাইরোলজিস্ট জেসি ব্লুম বলেছেন, দ্বিতীয় সম্ভাবনা হল একটি নতুন, সম্পর্কহীন বিকল্প উপস্থিত হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা সম্প্রতি সতর্ক করেছেন যে ওমিক্রন শেষ কোভিড বৈকল্পিক নাও হতে পারে এবং পরবর্তী স্ট্রেনটি আরও সংক্রামক হতে পারে।

 

Advertisement
Advertisement