scorecardresearch
 

Mamata Banerjee On Covid : আবার COVID বাড়ছে বাংলায়? 'ভিড়ে মাস্ক পড়ুন,' পরামর্শ মমতার

করোনা মোকাবিলায় রাজ্যের কী কী ব্যবস্থা রয়েছে, এদিন সেটিও সবিস্তারে তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, '৩০ হাজার ইমারজেন্সি বেড রয়েছে। এছাড়া আরও ৪ হাজার সিসিইউ-এইচডিইউ বেডও আছে। আমরা রেডি আছি'।

Advertisement
করোনা মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার, বললেন মুখ্যমন্ত্রী করোনা মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার, বললেন মুখ্যমন্ত্রী
হাইলাইটস
  • করোনা মোকাবিলায় প্রস্তুত রাজ্য সরকার
  • সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী
  • আরও যা বললেন মমতা বন্দ্যোপাধ্যায়...

কোভিড মোকাবিলায় প্রস্তুত সরকার, নবান্ন থেকে সাংবাদিক বৈঠকে আরও একবার জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, 'প্রতিদিন রাজ্যে ১৫০-র মতো রিপোর্ট হচ্ছে, শেষ ২ দিন। বেশিরভাগ কেসই মাইল্ড ইন নেচার। এখন ৯ জন রোগীকে অক্সিজেন দেওয়া হচ্ছে। ভেন্টিলেশনে কোনও রোগী নেই। রাজ্য ইতিমধ্যেই একটি অ্যাডভাইজারি জারি করেছে। যাঁদের কো-মর্বিডিটি আছে তাঁদের সতর্কতা হিসেবে মাস্ক পরা এবং ভিড়ে না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে'। 

একইসঙ্গে করোনা মোকাবিলায় রাজ্যের কী কী ব্যবস্থা রয়েছে, এদিন সেটিও সবিস্তারে তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, '৩০ হাজার ইমারজেন্সি বেড রয়েছে। এছাড়া আরও ৪ হাজার সিসিইউ-এইচডিইউ বেডও আছে। আমরা রেডি আছি'। 

প্রসঙ্গত, বিগত কয়েকদিন ধরে নতুন করে দুশ্চিন্তা বাড়াচ্ছে করোনা। পরিসংখ্যান বলছে গত ২৪ ঘন্টায়, সারা দেশে ১০,৫৪২ টি নতুন  করোনা কেস রিপোর্ট করা হয়েছে। শুধুমাত্র মঙ্গলবারই করোনাভাইরাসের ৭,৬৩৩ টি নতুন কেস  নথিভুক্ত হয়েছে। এর ফলে আজ করোনার নতুন কেস বেড়েছে। করোনার এই ঊর্ধমুখী গ্রাফ আবারও মাথাব্যথা বাড়িয়ে দিয়েছে স্বাস্থ্যমন্ত্রকের। অন্যদিকে কোভিড ১৯-এর কারণে গত ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু হয়েছে। যার জেরে দেশে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা পৌঁছালো ৫ লাখ ৩১ হাজার ১৯০ জনে। কেরালায় সর্বাধিক ১১ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর হার ১.১৮ শতাংশ। 

এদিকে এই পরিস্থিতে আগাম সতর্কতা অবলম্বন করেছে নবান্ন। ইতিমধ্যেই রাজ্যের তরফে জারি করা হয়েছে এক নির্দেশিকা। সেই নির্দেশিকায় বেশকিছু বিষয়ে বিশেভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। 

১.  ভিড় এড়িয়ে যাওয়ার কথা বলা হয়েছে। বিশেষত শিশু ও বয়স্কদের ক্ষেত্রে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা প্রয়োজন।
২. যেখানে বেশি মানুষের উপস্থিতি, সেখানে প্রবেশ করার আগে অবশ্যই মাস্ক পরুন।
৩. হাত সাবান দিয়ে ধোয়া বা স্যানিটাইজার ব্যবহার করার অভ্যাস করতে হবে।
৪. হাঁচি বা কাশির সময় রুমাল দিয়ে মুখ ঢেকে রাখতে হবে।
৫. যাঁরা অন্য কোনও রোগে ভুগছেন অথবা বয়স্ক কিংবা অন্তঃসত্ত্বা, তাঁদের বেশি করে সাবধানে থাকতে হবে। জ্বরে আক্রান্ত এমন ব্যক্তিদের কাছ থেকে দূরে থাকুন।
৬. কোভিডের প্রিকশন ডোজ় না নেওয়া হয়ে থাকলে অবশ্যই নিন।
৭. জ্বর, গলা ব্যাথা, সর্দি বা কাশির মতো উপসর্গ দেখা দিলে কোভিড পরীক্ষা করানো জরুরি। 

Advertisement

আরও পড়ুন - জাতীয় দলের তকমা হারানোর পর শাহকে ফোন মমতার? শুভেন্দুর মন্তব্য ঘিরে তোলপাড়


 

Advertisement