scorecardresearch
 

টিকা পাবে ১২-১৮ বয়সিরা, 'জরুরি' অনুমোদন পেতে পারে Zydus Cadila

জরুরি প্রয়োগের জন্য খুব তাড়াতাড়িই ছাড়পত্র পেতে পারে জায়ডাস ক্যাডিলার (Zydus Cadila) করোনা ভ্যাকসিন। আর এমনটা বাস্তবায়িত হলে ভারতে ব্যবহৃত ভ্যকসিনের (Vaccine) তালিকায় এটি হবে ষষ্ঠ। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি ১২ বছরের অধিক বয়সিদের জন্যও হতে পারে। তাছাড়া জায়ডাস ক্যাডিলা ছাড়পত্র পেলে, সেটিই হবে ভারতে ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য প্রথম ভ্যাকসিন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • দ্রুত ছাড়পত্র পেতে পারে জায়ডাস ক্যাডিলার ভ্যাকসিন
  • দেওয়া যাবে ১২-১৮ বছর বয়সিদের
  • অনুমোদন পেলে এটি হবে দেশের ষষ্ঠ টিকা

ভারতে টিকাকরণ (Vaccination) অভিযানে আরও গতি আসার ইঙ্গিত। জরুরি প্রয়োগের জন্য খুব তাড়াতাড়িই ছাড়পত্র পেতে পারে জায়ডাস ক্যাডিলার (Zydus Cadila) করোনা ভ্যাকসিন। আর এমনটা বাস্তবায়িত হলে ভারতে ব্যবহৃত ভ্যকসিনের (Vaccine) তালিকায় এটি হবে ষষ্ঠ। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি ১২ বছরের অধিক বয়সীদের জন্যও হতে পারে। তাছাড়া জায়ডাস ক্যাডিলা ছাড়পত্র পেলে, সেটিই হবে ভারতে ১২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য প্রথম ভ্যাকসিন। জায়ডাস ক্যাডিলাই বিশ্বে প্রথম ডিএনএ ভিত্তিক কোভিড ভ্যাকসিন তৈরি করেছে। ট্রায়ায়ের এর সফলতা মিলেছে ৭৭ শতাংশ।

আগে আরও ৫টি ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে 

প্রসঙ্গত এখনও পর্যন্ত ভারতে ৫টি ভ্যাকসিনকে মঞ্জুরি দেওয়া হয়েছে। তারমধ্যে কোভিশিল্ড (Covishield), কোভ্যাকসিন (Covaxin) ও স্পুটনিক-ভি (Sputnik V) দেশব্যপী ব্যবহার করা হচ্ছে। এছাড়া মডার্না (Moderna) এবং সিঙ্গল ডোজের জনসন এন্ড জনসনের (Johnson And Johnson) ভ্যাকসিনও ছাড়পত্র পেয়েছে। সেক্ষেত্রে জায়ডাস ক্যাডিলা সবুজ সংকেত পেলে, সেটি হবে দেশের ষষ্ঠ ভ্যাকসিন।

প্রসঙ্গত, এখনও পর্যন্ত দেশে (India) ৫০ কোটিরও বেশি ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। কেন্দ্রের লক্ষ্য, চলতি বছরে ডিসেম্বেরের মধ্যে সমস্ত প্রাপ্তবয়স্ককে কমপক্ষে ভ্যাকসিনের ১টি ডোজ দেওয়া। সেপ্টেম্বরের মধ্যে দেশে প্রত্যেক দিন ১ কোটি মানুষকে টিকা দেওযা যাবে বলে আশা করা হচ্ছে। 

আরও পড়ুনবাগনানে BJP কর্মীর স্ত্রীকে গণধর্ষণের অভিযোগ, গ্রেফতার ২ TMC নেতা

 

Advertisement