scorecardresearch
 

Attack On Abhishek Banerjee's Convoy: অভিষেকের কনভয়ে হামলা কুড়মিদের, ভাঙল মন্ত্রী বীরবাহার গাড়ির কাচ

ফের কুড়মিদের বিক্ষোভের মুখে তৃণমূলের সাধারণ সম্পাদক ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। কনভয়ে হামলা করা হয়। হামলায় রাজ্যের মন্ত্রী বিরবাহা হাঁসদার গাড়িতে হামলা করে ইঁট দিয়ে গাড়ি ভেঙে দিল দুষ্কৃতীরা।

Advertisement
ফের অভিষেকের কনভয়ে হামলা কুড়মিদের, ভাঙল মন্ত্রী বীরবাহার গাড়ির কাচ ফের অভিষেকের কনভয়ে হামলা কুড়মিদের, ভাঙল মন্ত্রী বীরবাহার গাড়ির কাচ
হাইলাইটস
  • ফের অভিষেকের কনভয়ে হামলা কুড়মিদের
  • ভাঙল মন্ত্রী বীরবাহার গাড়ির কাচ

বাঁকুড়া-পুরুলিয়ার পর এবার ঝাড়গ্রাম। কুড়মিদের বিক্ষোভের মুখে তৃণমূলের সাধারণ সম্পাদক ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার অবশ্য শুধু ক্ষোভ-বিক্ষোভ নয়, কনভয়ে সরাসরি হামলা করা হয়। কুড়মিদের জমায়েত থেকে ক্রমাগত ইঁট বৃষ্টি হয় অভিষেকের কনভয়ে। একটি ইঁট গিয়ে লাগে কনভয়ে থাকা রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে। গাড়ির উইন্ডস্ক্রিন ভেঙে চৌচির হয়ে যায়। আঘাত লাগে গাড়ির চালকেরও।হামলায় রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে হামলা করে ইঁট দিয়ে গাড়ি ভেঙে দিল দুষ্কৃতীরা। অভিযোগের তির কুড়মি বিক্ষোভকারীদের বিরুদ্ধে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘নবজোয়ার’ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন বীরবাহা। অভিযোগ, শুক্রবার অভিষেকের কনভয় ঝাড়গ্রামের শালবনিতে ঢুকতেই কয়েকটি গাড়িতে হামলা হয়। তার মধ্যে একটি বীরবাহার গাড়ি ছিল। তবে অভিষেকের গাড়িতে অবশ্য কোনও আঘাত লাগেনি। ঘটনায় তীব্র ক্ষোভে ফেটে পড়েন মন্ত্রী বীরবাহা। তিনি এই ঘটনার তীব্র নিন্দা করেন।

কী বলছেন আক্রান্ত মন্ত্রী?

রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদার গাড়িতে হামলার অভিযোগ উঠল কুড়মি বিক্ষোভকারীদের বিরুদ্ধে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘নবজোয়ার’ কর্মসূচিতে যোগ দিয়েছিলেন বিরবাহা। অভিযোগ, শুক্রবার অভিষেকের কনভয় ঝাড়গ্রামের শালবনিতে ঢুকতেই কয়েকটি গাড়িতে হামলা হয়। তার মধ্যে একটি বিরবাহার গাড়ি ছিল। এই ঘটনার পর বিরবাহা বলেন, ‘‘আমিও নিজে আদিবাসী সমাজের মানুষ। কিন্তু এ ভাবে আন্দোলন হয় নাকি! আমরাও আন্দোলন করেছি। কিন্তু এটা অসভ্যতা। এর শেষ দেখে ছাড়ব।’’

ঠিক কী ঘটেছে এদিন?

শুক্রবার সন্ধ্যায় ঝাড়গ্রাম শহরে নবজোয়ার কর্মসূচির রোড শো শেষ করে লোধাশুলি হয়ে অভিষেকের কনভয় শালবনি যাওয়ার পথে ঘটনাটি ঘটে। ৫ নম্বর রাজ্য সড়কের দু’ধারে আগে থেকেই জমায়েত ছিলেন। তাঁরা বিক্ষোভ দেখাচ্ছিলেন। অভিষেকের কনভয় এলাকা দিয়ে যাওয়ার সময় আচমকা আক্রমণাত্মক হয়ে ওঠে কুড়মিরা। পাশাপাশি জমায়েতের মধ্যে থেকে 'চোর চোর' ধ্বনিও ওঠে। এর পর তৃণমূল নেতার কনভয়ের শেষে থাকা বীরবাহার গাড়ি লক্ষ্য করে ছোড়া হয় ইটও। এতে মন্ত্রীর গাড়ির সামনের কাচ ভেঙে যায়।

Advertisement

কুড়মিদের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলে সিপিএম এবং বিজেপিকেও দায়ী করেন বীরবাহা। তিনি বলেন, ‘‘কুড়মিরা যে আন্দোলন করছেন, তৃণমূল তো কোনও দিন তার বিরোধিতা করেনি। তা হলে কেন তৃণমূলের কর্মসূচিতে হামলা চালানো হবে? এটা কোনও জাতিগত আন্দোলন নয়।" এর সঙ্গে বিজেপি আর সিপিএমও জড়িত বলে দাবি তাঁর।

কী বলছেন দিলীপ-সুজনের?

যদিও ঘটনায় প্রশাসনের গাফিলতির দিকেই আঙুল তুলেছেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী, বিজেপির দিলীপ ঘোষ। সুজনবাবু বলেন, এত নিরাপত্তা থাকা সত্ত্বেও একজন সাংসদ, মন্ত্রীদের নিয়ে চলা কনভয়ে কীভাবে হামলা হয়, তার দায় রাজ্য সরকার ও প্রশাসনকেই নিতে হবে। দিলীপবাবু আবার পুলিশমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে ব্যর্থ বলে দাবি করে অভিষেকের উস্কানিমূলক মন্তব্যকেও দায়ী করেন। তিনি বলেন, "অভিষেক বারবার দিলীপ ঘোষকে আক্রমণ করতে বলেছে। আমার বাড়িতে আক্রমণ হয়েছে। তখন তৃণমূল নেতারা মজা নিয়েছে। এখন তাঁদের ফল ভোগ করতে হচ্ছে।"

এর আগে পুরুলিয়া ও বাঁকুড়াতেও কুড়মিরা বিক্ষোভ দেখায়। তারপরেও কেন সতর্ক হল না পুলিশ, কেন হালকাভাবে নিল,তা নিয়ে প্রশ্ন উঠছে।

 

Advertisement