scorecardresearch
 

ফোনে 5G টাওয়ার পাওয়ার বসানোর মেসেজ এসেছে? সাবধান!

ফোনে 5G টাওয়ার পাওয়ার বসানোর মেসেজ এসেছে? সাবধান! ভুলেও প্রলোভনে পা দেবেন না, আর এই কাজটি করবেন না।

Advertisement
ফোনে 5G টাওয়ার পাওয়ার বসানোর মেসেজ এসেছে? সাবধান! ফোনে 5G টাওয়ার পাওয়ার বসানোর মেসেজ এসেছে? সাবধান!
হাইলাইটস
  • 5G কিংবা 4G টাওয়ার লাগানোর মেসেজ এসেছে?
  • সাবধান! এই কাজ ভুলেও করবেন না
  • কোথায় পাবেন আসল টাওয়ারের লিংক?

ফাইভ-জি(5G) এখন খবরে শিরোনামে রয়েছে এর সুবিধা এবং লাভ ওঠানোর জন্য একটা চক্র একটিভ হয়ে গিয়েছে। এটা নিয়ে ভারত সরকারের তরফ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। আসলে ফোরজি(4G) এবং ফাইভ-জি (5G) মোবাইল টাওয়ার(Mobile Tower) লাগানোর নামে সাধারণ মানুষকে প্রতারিত করার চেষ্টা করা হচ্ছে। এ জন্য বিভিন্ন গ্রাহককে ভুয়ো মেসেজ দিয়ে প্রলোভিত করা হচ্ছে।

সতর্কবার্তায় কী লেখা হচ্ছে?

প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (Press Council Of India)এটা নিয়ে একটি সর্তকতা জারি করেছে। তাদের তরফে এসএমএস (Sms) অথবা হোয়াটসঅ্যাপ(Whatsapp)-এ পাওয়া মিথ্যা মেসেজ এর বিষয়ে তথ্য দেওয়া হয়েছে। মেসেজে দাবি করা হয় যে, সরকার আপনাকে ফ্ল্যাট এবং জমিতে ফাইভ-জি টাওয়ার লাগানোর জন্য অ্যাপ্রুভ করেছে এবং এতে আপনি ৩০ হাজার টাকা (30 Thousand) প্রতি মাসে ভাড়া পাবেন। এইভাবে একটি মেসেজ এ বছর শুরু করা হয়েছে। যা প্রতারণার ফাঁদ হিসেবে ব্যবহার করা হয়। সরকার এই ধরণের মেসেজ নিয়ে সর্তকতা জারি করেছে। মেসেজে বলা হয়েছে মোবাইল টাওয়ার লাগানোর জন্য সরকার কোনও জমি ক্রয় করে না।

পার্সোনাল ডিটেলস দিলেই মুশকিল

User's দের এই মেসেজ (Sms) এসএমএস অথবা হোয়াটসঅ্যাপ(Whatsapp)-এর মাধ্যমে আসছে। মেসেজে এই দাবি করা হচ্ছে যে, নির্বাচিত লোকের জমি বা বাড়িতে যদি ফাইভজি-ফোরজি টাওয়ার লাগানো হয়, তাহলে তার জন্য তাদের মাসে মোটা টাকা ভাড়া দেওয়া হবে। সঙ্গে এককালীন টাকা এবং একজনের চাকরির বন্দোবস্তও করা হবে। এই মেসেজে একটি লিঙ্ক (Link) দেওয়া হচ্ছে। নিজেদের পার্সোনাল ডিটেলস Personal Detalis) দেওয়ার পর আপনার কাছে সমস্ত সেনসিটিভ তথ্য পর্যন্ত পৌঁছে যেতে পারে। এতে আপনার ফাইনান্সিয়াল বড় ক্ষতি হতে পারে।

Advertisement

এমন মেসেজে থাকুন সাবধান

পিআইবি(PIB) টুইট করে জানিয়েছে যে এই মেসেজ সম্পূর্ণ ফেক (Fake) এবং লোকজনের এদের থেকে সাবধান থাকা দরকার। এই মেসেজের কোন রিপ্লাই না করেই ইউজাররা যেন সাবধান হয়ে যান। আপনাকে জানিয়ে দেওয়া যায় যে মোবাইল টাওয়ার ইনস্টলেশন (Mobile Tower Installation) কেবল লাইসেন্সিং অথবা রেজিস্ট্রেশন কন্ডিশনের অনুসারে টেলিকম সার্ভিস প্রোভাইডার (TSP) অথবা ইনফ্রাস্ট্রাকচার প্রোভাইডাররা(Infastructure Provider)রাই করে। এ কারণে অফিশিয়াল ওয়েবসাইটে দেখা যেতে পারে। বাকি অন্য কোনও প্রলোভনে পা দেবেন না।

 

Advertisement