scorecardresearch
 

Siliguri Corridor : সবজি-পন্যের ট্রাকে ভারতে ঢুকছে নেপালের সস্তা পেট্রোল-ডিজেল

শিলিগুড়ি করিডর দিয়ে নেপালথেকে ভারতে ঢুকছে সস্তার পেট্রোল-ডিজেল। কিনতে হামলে পড়েছে স্থানীয়রা। কপালে ভাঁজ পেট্রোল পাম্প মালিকদের।

Advertisement
নেপাল       ছবি-সংগৃহীত নেপাল ছবি-সংগৃহীত
হাইলাইটস
  • নেপাল থেকে পেট্রোল-ডিজেল ঢুকছে ভারতে
  • পানিট্যাঙ্কি সীমান্তে বিশেষ নজর পুলিুশ-এসএসবির
  • মালবাহী ট্রাকে ঢুকছে পেট্রোপণ্য

নেপালে পেট্রোলের দাম ৭৭ টাকা লিটার। ডিজেলের দাম ৬৯ টাকা। সেখানে শিলিগুড়িতে দাম পেট্রোলের প্রতি লিটার ১২ টাকা এবং ডিজেল ৯২ টাকা। ফলে নেপাল থেকে দেদার ঢুকছে গ্যালন গ্যালন জ্বালানি তেল। শিলিগুড়ির পানিট্যাঙ্কি সীমান্তে এখন তেলের মোচ্ছব।

ভারত-নেপালের পেট্রোপণ্যের মূল্যে অনেক টাকার পার্থক্য

নেপাল থেকে তাই খোলা সীমান্ত দিয়ে শিলিগুড়িতেও আশপাশে বিক্রি হচ্ছে পেট্রোল-ডিজেল। নেপালের পেট্রোল খোলাবাজারে বিক্রি হচ্ছে ৯৩ টাকায়। ডিজেল বিক্রি হচ্ছে ৭৮ টাকা প্রতি লিটারে। ফলে রমরমিয়ে বিকোচ্ছে জ্বালানি তেল।

পণ্যবাহী ট্রাকে আসছে তেল

সাধারণভাবে নেপালে গিয়ে গাড়িতে তেল ভরে আসলে বা ২-৪ লিটার তেল নিয়ে আসলে তা কোনও বেআইনি কারবার নয়। সেই সুযোগে জ্বালানি তেল ঢুকছে এদেশে। এমনিতে করোনা অতিমারি শুরু হওয়ার পর থেকে ভারত-নেপালের যাত্রী এবং যোগাযোগ বন্ধ রয়েছে। তবে বাণিজ্যের প্রয়োজনে পণ্যবাহী গাড়িগুলিকে ছাড়পত্র দেওয়া রয়েছে।

প্রচুর পরিমাণ তেল ঢুকছে যার কোনও ইয়ত্তা নেই

শিলিগুড়ির পানিট্যাঙ্কি সীমান্ত দিয়ে প্রতিদিন প্রায় ২৫-২০ টি ট্রাক শাক-সবজি ও অন্যান্য মালপত্র নিয়ে যাতায়াত করে। শিলিগুড়ি থেকে নেপালে মাল সরবরাহ করে ফেরার সময় ট্রাকগুলিতে পেট্রোল-ডিজেল বোঝাই করে নিয়ে আসা হচ্ছে বলে অভিযোগ উঠছে। একটি ট্রাকে প্রায় ৩৫০ থেকে ৪০০ লিটার তেল নিয়ে আসা হচ্ছে। অনেক ট্রাকে আবার দুটি করে ট্যাংক লাগানো হয়েছে। সেগুলি আরও বেশি করে তেল নিয়ে আসতে পারছে।

যাঁদের তেলের চাহিদা বেশি, তাদের কাছে বিক্রি হচ্ছে চোরাই তেল

বিশেষ করে যারা বেশি করে তেল কেনেন, ডাম্পার,  আর্থমুভার, ডেজার, ক্রেন মালিকরা, তাদের কাছে বিপুল পরিমাণ তেলের চাহিদা রয়েছে। খরচ অনেকটাই কম পড়ে নেপাল থেকে তেল আনলে। তারা মূল খদ্দের। পাশাপাশি খড়িবাড়ি পানিট্যাঙ্কি থেকে যারা সীমান্তের কাছাকাছি থাকেন তারা দিব্যি সকাল-বিকেল মোটরবাইক গাড়ি নিয়ে ওপারে গিয়ে তেল ভরে চলে আসছেন। 

Advertisement

নেপালে আটক ভারতীয় পাচারকারী

মঙ্গলবারই অভিযান চালিয়ে নেপালের ঝাপা জেলার পুলিশ ভারত-নেপাল সীমান্ত এলাকা থেকে একটি ভারতীয় ট্রাক আটক করে। ঘটনায় শিলিগুড়ি নকশালবাড়ির রথখোলার দুই বাসিন্দাকে গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে বিপুল পরিমাণে ডিজেল উদ্ধার হয়েছে। পুলিশ সূত্রের খবর উদ্ধার ডিজেলের পরিমাণ ৫৫০ লিটার।

নজরে রাখছে পুলিশ-এসএসবি

বিষয়টি দার্জিলিং জেলা পুলিশের নজরে আসায় তারাও এখন কড়া নজর রাখছে। পাশাপাশি পানিট্যাঙ্কিতে ভারত-নেপাল সীমান্ত সুরক্ষায় মোতায়েন এসএসবির সহায়তা নেওয়া হচ্ছে। যাতায়াতের বিশেষ করে নেপাল থেকে ফেরার সময় গাড়িগুলির উপর।

 

Advertisement