scorecardresearch
 

মুসলিম মহিলাদের প্রতি ছড়াচ্ছে বিদ্বেষ! কী এই Bulli Bai অ্যাপ ?

সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষ ছড়াচ্ছে 'বুল্লি বাই' (Bulli Bai App) নামে একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে, মুসলিম মহিলাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে, বলে দাবি দিল্লি পুলিশের। সাম্প্রতিক 'বুল্লি বাই' অ্যাপের আগে 'সুল্লি ডিল' নামে একটি অ্যাপ এসেছিল ভারতে। যা ব্লকও করে দেওয়া হয় সেসময়। দু'টি অ্যাপের লক্ষ্যই এক। 'সুল্লি ডিলস'-এর মতোই বুল্লি বাইকেও Github-এ লঞ্চ করা হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষ ছড়াচ্ছে 'বুল্লি বাই' (Bulli Bai App) নামে একটি অ্যাপ
  • মুসলিম মহিলাদের (Muslim Women) বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে
  • সাম্প্রতিক 'বুল্লি বাই' অ্যাপের আগে 'সুল্লি ডিল' নামে একটি অ্যাপ এসেছিল ভারতে

সোশ্যাল মিডিয়ায় বিদ্বেষ ছড়াচ্ছে 'বুল্লি বাই' (Bulli Bai App) নামে একটি অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে, মুসলিম মহিলাদের (Muslim Women) বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে, বলে দাবি দিল্লি পুলিশের। সাম্প্রতিক 'বুল্লি বাই' অ্যাপের আগে 'সুল্লি ডিল' নামে একটি অ্যাপ এসেছিল ভারতে। যা ব্লকও করে দেওয়া হয় সেসময়। দু'টি অ্যাপের লক্ষ্যই এক। 'সুল্লি ডিলস'-এর মতোই বুল্লি বাইকেও Github-এ লঞ্চ করা হয়। 'সুল্লি ডিলস' (Sulli Deals) ব্লক হওয়ার পর 'বুল্লি বাই'-কে কেন্দ্র করে মুসলিম মহিলাদের নিয়ে ছড়ানো হচ্ছে বিদ্বেষ।

GitHub, একটি ওপেন-সোর্স প্ল্যাটফর্ম, যা ব্যবহারকারীদের অ্যাপ তৈরি এবং শেয়ার করতে অনুমতি দেয়। এর জন্য শুধুই ই-মেইল প্রয়োজন। সম্প্রতি, 'বুল্লি বাই''-এ হয়রানির শিকার হন দিল্লির একজন মহিলা সাংবাদিক।

বুল্লি বাইয়ের উপর মুসলিম মহিলাদের মানসিক হয়রানির ঘটনাটি প্রকাশ্যে আসে যখন একজন মহিলা সাংবাদিক তার অগ্নিপরীক্ষা টুইটারে শেয়ার করেন। অভিযোগকারী ওই মহিলা সাংবাদিক তাঁর সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, মুসলিম মহিলাদের হেনস্থা ও অপমান করার উদ্দেশ্যে এই অ্যাপটি চালু করা হয়েছে। আরও পড়ুন, ম্যাট্রিমনিয়াল সাইটে পরিচয়ের পর প্রতারণা, পাঁচতারা হোটেল থেকে গ্রেফতার যুবক 

সোশ্যাল মিডিয়ায় তিনি দুঃখপ্রকাশ করে জানান, "এটা খুবই দুঃখজনক যে একজন মুসলিম মহিলা হিসাবে ভয় এবং ঘৃণা নিয়ে নতুন বছর শুরু করতে হবে। বুঝতেই পারছেন কেবলমাত্র আমিই এদের লক্ষ্য নই।"

'বুল্লি বাই অ্যাপ' কী?

'বুল্লি বাই অ্যাপ'-এ মুসলিম মহিলাদের ছবি আপলোড করা হয়। তারপর সেই ছবিতে অশালীন মন্তব্য করে এই অ্যাপে বিড করা হয়। তারপরে #BulliBai হ্যাশট্যাগ দিয়ে তা ট্রেন্ড করানো হয়। জানা যায়, মূলত সেই ১০০ জন মহিলা যাঁদের ট্যুইটার এবং ফেসবুকে শক্তিশালী উপস্থিতি রয়েছে তাঁদেরকেই বুল্লি বাই অ্যাপে টার্গেট করা হচ্ছে।

Advertisement

কে বা কারা এই অ্যাপটি তৈরি করেছে?

এই তথ্য এখনও পাওয়া যায়নি। মহিলা সাংবাদিকের শেয়ার করা স্ক্রিনশটের URL হল bullibai.github.io। যদিও, এই ঘটনার পর URLটি নিষ্ক্রিয় করা হয়েছে। মহিলা সাংবাদিকের শেয়ার করা স্ক্রিনশটে পাঞ্জাবি ভাষায় কিছু লেখা রয়েছে বলেও দেখা গেছে। GitHub এই বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

দিল্লি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন সাংবাদিক

তাঁর ছবি প্রকাশ্যে আসার পর, এই মহিলা সাংবাদিক দিল্লি পুলিশের সাইবার সেল শাখায় অভিযোগ দায়ের করেন এবং এফআইআরের দাবি জানান। ইতিমধ্যে ব্যবস্থা নিয়েছে দিল্লি পুলিশ।

তথ্যপ্রযুক্তিমন্ত্রীর ব্যাখ্যা

অন্যদিকে, তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব স্পষ্ট করেছেন যে ১ জানুয়ারির সকালে GitHub তাঁকে জানিয়েছে যে এই অ্যাপটি ব্লক করা হয়েছে। কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম ও পুলিশ এ ব্যাপারে পরবর্তী ব্যবস্থা নিচ্ছে।
 

Advertisement