scorecardresearch
 
দেশ

Abhinandan Varthaman Balakot Air Strike Hero Awarded Veer Chakra : বালাকোট এয়ারস্ট্রাইকের সেই 'হিরো' অভিনন্দনকে বীরচক্র

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk one
  • 1/11

Abhinandan Varthaman Balakot Air Strike Hero Awarded Veer Chakra: গ্রুপ ক্যাপ্টেন অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)-কে বীরচক্র দেওয়া হল। সোমবার রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ (Ram Nath Kovind) তাঁকে সেই সম্মান তুলে দেন। ২০১৯ সালে অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman) পাকিস্তানি এফ-১৬ ধ্বংস করে দিয়েছিলেন। তাঁর সেই বীরত্বের কৃতিত্বকে সম্মান জানাতেই এই পুরস্কার।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk two
  • 2/11

সেই ঘটনা এখনও টাটকা। পাকিস্তানের হাতে তাঁর (Abhinandan Varthaman) আটকে পড়ার ঘটনা কাঁপিয়ে দিয়েছিল ভারতকে। দেশে তখন একটাই দাবি ছিল, তাঁকে ছেড়ে দিতে হবে অবিলম্বে। সময় নষ্ট করা যাবে না। পড়শি পাকিস্তান তাঁকে কোনও মতেই আটকে রাখতে পারে না।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk three
  • 3/11

তিনি অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)। তাঁর সাহসিকতার কিসসা এখনও সবাই মনে রেখেছেন, এ নিয়ে কারও মনে কোনও সন্দেহ নেই। বালাকোট এয়ারস্ট্রাইকের পরের দিন পাকিস্তানের এফ-১৬ কুপোকাত করে দিয়েছিলেন তিনি (Abhinandan Varthaman)। 

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk four
  • 4/11

কিছুদিন আগে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের পদোন্নতি হয়েছিল। তিনি (Abhinandan Varthaman) এখন গ্রুপ ক্যাপ্টেন হলেন। মিগ ২১ (Mig-21)-এর সাহায্যে ভারতীয় বায়ুসেনার এই পাইলট কুপোকাত করে দিয়েছিলেন এফ-১৬-কে। এটা তাঁর (Abhinandan Varthaman) অন্যতম বড় কৃতিত্ব, সন্দেহ নেই। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে এই ঘটনার পর তাঁর সাহসিকতার জন্য বীর চক্র দেওয়া হয়েছিল।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk five
  • 5/11

তবে তিনি (Abhinandan Varthaman) পাকিস্তানের হাতে আটকে পড়েছিলেন। অত্যাচার করা হলেও তিনি ছিলেন অবিচল। একটা শব্দও উচ্চারণ করাতে পারেনি কেউ। তাঁর আটকে পড়ার খবর আসতেই যেন নড়ে উঠেছিল দেশ।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk six
  • 6/11

পাকিস্তান (Pakistan)-এর জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ সিআরপিএফ (CRPF)-এর কনভয়ের ওপর হামলা চালিয়েছিল। সেটা ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি। শহিদ হয়েছিলেন ৪০ জন জওয়ান। সন্ত্রাসবাদী হামলার জেরে সারা দেশ নড়ে গিয়েছিল। তবে পরে তার পাল্টা দিয়েছিল ভারত। 

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk seven
  • 7/11

ফেব্রুয়ারি মাসের ২৬ তারিখ গভীর রাতে এবং ২৭-এর ভোররাতে ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) পাকিস্তানের জঙ্গি ঘাঁটিতে হামলা চালায়। অভিনন্দন বর্তমান (Abhinandan Varthaman)-এর ইউনিট ৫১ নম্বর স্কোয়ার্ডন সেই কাজের জন্য তুমুল প্রশংসিত হয়েছিল।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk eight
  • 8/11

তাঁকে আটকে রাখার প্রতিবাদে পাকিস্তানের ওপর প্রবল চাপ তৈরি করে ভারত। আন্তর্জাতিক মঞ্চেও চাপ তৈরি হয়। পরে তাঁকে ছেড়ে দিতে বাধ্য হয় পাকিস্তান।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk nine
  • 9/11

পুলওয়ামায় হামলা চালানোর পর পাকিস্তানের ওপর বালাকোটে পাল্টা দিয়েছিল ভারত। সেখানে ৩০০-র বেশি জঙ্গি মারা গিয়েছিল বলে খবর। এরপর পাকিস্তানের বিমান ভারতীয় সীমা অতিক্রম করার চেষ্টা করে। তবে আটকে দেয় ভারত। এবং কড়া জবাব দিয়েছিল। তাঁর নেতৃত্বে ছিলেন অভিনন্দন বর্তমান।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk ten
  • 10/11

পাকিস্তানের এফ-সিক্সটিন (F-16) বিমানকে ধ্বংস করেন দেন। তবে তাঁর বিমানও ক্ষতিগ্রস্ত হয়েছিল। তিনি মিগ-২১ (Mig-21)-এর সাহায্যে ওই বিমান ধ্বংস করেছিলেন। তাঁর কৃতিত্বের তারিফ করেছিল সবাই। কারণ মিগ-২১ (Mig-21) প্রায় ৫০ বছরের পুরনো। আর এফ-১৬ (F-16) অত্যাধুনিক বিমান।

Abhinandan Varthaman Balakot air strike hero awarded Veer Chakra promoted as group captain of Indian Air Force abk eleven
  • 11/11

আটকে রাখা হয় প্রায় ৪৮ ঘণ্টা। তারপর ছাড়া হয়। দেশে তিনি ফিরতেই উচ্ছ্বাসে মাতেন তামাম ভারতবাসী। তাঁর (Abhinandan Varthaman) আসার জন্য প্রহর গুনছিল ভারত।

 
; ; ;