scorecardresearch
 
দেশ

জমে বরফ ডাল লেক, হাড়হিম ঠান্ডায় কাঁপছে ভারতের ভূস্বর্গ

Dal lake freezes
  • 1/5

শীতের কামড়ে একেবারে নাস্তানাবুদ জম্মু-কাশ্মীরের একাধিক এলাকা। প্রতিদিনই পাল্লা দিয়ে কমছে তাপমাত্রার পারদ। শ্রীনগরে এর মধ্যেই তুষারপাতের প্রাবল্য বেড়েছে। হিমেল হাওয়ার দাপটে এই দুই রাজ্য এখন তুষার শহরে পরিণত হয়েছে। কনকনে ঠান্ডার বাড়বাড়ন্তে তাপমাত্রা নেমেছে মাইনাস ৭.৮ ডিগ্রি সেলসিয়াসে। এমনকী ডাল লেকের টলটলে জলও জমে বরফ। All photos: Rauf Ahmed Roshanagar 

Dal lake freezes
  • 2/5

শ্রীনগরে তুষারপাতের কারণে দু'দিন আগেই বরফে জমে গিয়েছে এ রাজ্যের অন্যতম আকর্ষণ ডাল লেক। জলের উপরের স্তর একেবারে জমে লেক থেকে সাদা জমি হয়ে উঠেছে। এমনকী লাদাখ থেকে ছোট ছোট বরফের টুকরো ভেসে আসছে নদী দিয়ে। 
 

Dal lake freezes
  • 3/5

মৌসম ভবনের তরফে জানান হয়েছে শ্রীনগরের তাপমাত্রা এখন হিমাঙ্কের নীচেই থাকবে। উপত্যকার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিন ঘন কুয়াশায় ঢাকা থাকবে ভূস্বর্গ। 
 

Dal lake freezes
  • 4/5

তবে ঠান্ডার দাপট এখানে শুরু হয়েছে ২১ ডিসেম্বর থেকেই। আগামী ৪০ দিন ধরে এমন শৈত্যপ্রবাহ চলবে গোটা জম্মু-কাশ্মীর জুড়ে। ৩১ জানুয়ারির পর থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। 
 

Dal lake freezes
  • 5/5

যে হারে তুষারপাত বেড়েছে কাশ্মীরে, মৌসম ভবনের তরফে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। জম্মু-কাশ্মীরের একাধিক এলাকায় বন্ধ হয়েছে পানীয় জল পরিষেবা। বর্তমানে দিন ও রাতের সর্বোচ্চ ও সর্বনিম্ম তাপমাত্রা রেকর্ড হারে কমেছে সেখানে।