scorecardresearch
 

Agniveer Recruitment Agnipath Scheme: ক্লাস এইট পাশেও 'অগ্নিপথ'-এ চাকরি, জারি বিজ্ঞপ্তি

'অগ্নিপথ' প্রকল্পের বিরোধিতার মধ্যেই ভারতীয় সেনাবাহিনী অগ্নিবীরে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল। বিজ্ঞপ্তি অনুসারে, জুলাই মাসে শুরু হবে রেজিস্ট্রেশন।

ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ভারতীয় সেনাবাহিনী অগ্নিবীরে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল
  • বিজ্ঞপ্তি অনুসারে,  জুলাই মাসে শুরু হবে রেজিস্ট্রেশন।

Agniveer recruitment: 'অগ্নিপথ' প্রকল্পের বিরোধিতার মধ্যেই ভারতীয় সেনাবাহিনী অগ্নিবীরে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল। বিজ্ঞপ্তি অনুসারে,  জুলাই মাসে শুরু হবে রেজিস্ট্রেশন। 

ভারতীয় সেনাবাহিনীর বিজ্ঞপ্তি অনুসারে, অষ্টম এবং দশম পাশ যুবকরাও আবেদন করতে পারবেন। বিজ্ঞপ্তিতে উল্লেখ, অগ্নিপথ প্রকল্পের অধীনে চার বছরের জন্য নিয়োগ করা হবে। তারা কোনও ধরনের পেনশন পাবেন না। এ ছাড়া সৈন্যদের জন্য যে ক্যান্টিনের সুবিধা তাও মিলবে না। 

অগ্নিবীরের বেতন 

প্রথম বছর - প্রতি মাসে ৩০ হাজার টাকা।
দ্বিতীয় বছর - প্রতি মাসে ৩৩ হাজার টাকা। 
তৃতীয় বছর - প্রতি মাসে ৩৬,৫০০ টাকা 
চতুর্থ বছর - প্রতি মাসে ৪০ হাজার টাকা।

আরও পড়ুন : অগ্নিপথ: 'এটা সেনার চাকরি নয়,' বিধানসভায় বিস্ফোরক মমতা

উল্লেখিত প্যাকেজের মধ্যে, প্রতি মাসের বেতনের ৩০ শতাংশ টাকা আলাদাভাবে জমা করা হবে। সরকারের তরফেও এই পরিমাণ টাকাই জমা দেওয়া হবে। চার বছরের পরিষেবা শেষে, প্রতিটি অগ্নিবীর পরিষেবা তহবিল হিসাবে প্রায় ১২ লক্ষ টাকা (সুদ সহ) পাবে। সেবা তহবিলের উপর আয়কর আরোপ করা হবে না।

তবে অগ্নিবীররা কোনও প্রকার ভাতা পাবেন না। যেমন মহার্ঘ্য, সামরিক চাকরির বেতন ইত্যাদি। কিন্তু যতক্ষণ তিনি চাকরিতে থাকবেন, ততদিন তিনি ৪৮ লাখ টাকার বীমা কভার পাবেন। 

আরও পড়ুন : বাজার ছেয়েছে খোকায়, 'আর মিলবে না বড় ইলিশ'

৪ বছর মেয়াদ শেষে প্রতিটি ব্যাচ থেকে ২৫ শতাংশকে সেনাবাহিনীতে নিয়োগ করা হবে। এই ২৫ শতাংশ অগ্নিবীররা আরও ২৫ বছর ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করতে পারবেন। 

কত দিন ছুটি পাবেন? অগ্নিবীররা বছরে মোট ৩০টি ছুটি পাবেন বলে জানানো হয়েছে। একই সঙ্গে অসুস্থ হলে কত দিনের ছুটি দেওয়া হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে অগ্নিপথ ইস্যুতে উত্তাল হয়ে ওঠে দেশের একাংশ। তবে গতকাল অগ্নিপথ নিয়ে সাংবাদিক বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রকের সেনাবিভাগের এক শীর্ষকর্তা লেফটেন্যান্ট জেনারেল অনিল পুরী। তিনি সাফ জানিয়ে দেন, অগ্নিপথে নিয়োগ হবে। সেই অবস্থান থেকে কোনও মতে পিছু হটবে না সেনা।