scorecardresearch
 

Tandav: হিন্দু ভাবাবেগে আঘাত করেছেন সইফ, ক্ষমা চান, দাবি BJP নেতাদের

নিজের নতুন ওয়েব সিরিজ নিয়ে ফের একবার বিতর্কে সইফ আলি খান। শুক্রবারই মুক্তি পেয়েছে সইফ ও ডিম্পল কাপাডিয়া অভিনীত 'তাণ্ডব'। যাকে নিয়ে এখন পড়ে গিয়েছে শোরগোল। বিপাকে ছোটে নবাবও। অভিযোগ উঠেছে, ‘তাণ্ডব’-এ হিন্দু দেবদেবীদের অপমান করা হয়েছে। আর তা নিয়েই ওই ওয়েব সিরিজটি নিষিদ্ধ করার দাবি তুলেছেন গেরুয়া শিবিরের একাধিক নেতা।

Advertisement
aif Ali Khan aif Ali Khan
হাইলাইটস
  • অপমান করা হয়েছে হিন্দুধর্ম ও শিবকে
  • ওয়েব সিরিজ 'তাণ্ডব’ নিষিদ্ধের দাবি উঠছে
  • কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রীর কাছেও নালিশ গেরুয়া শিবিরের

নিজের নতুন ওয়েব সিরিজ নিয়ে ফের একবার বিতর্কে সইফ আলি খান। শুক্রবারই মুক্তি পেয়েছে সইফ ও ডিম্পল কাপাডিয়া অভিনীত 'তাণ্ডব'। যাকে নিয়ে এখন পড়ে গিয়েছে শোরগোল। বিপাকে ছোটে নবাবও। অভিযোগ উঠেছে, ‘তাণ্ডব’-এ হিন্দু দেবদেবীদের অপমান করা হয়েছে। আর তা নিয়েই ওই ওয়েব সিরিজটি নিষিদ্ধ করার দাবি তুলেছেন গেরুয়া শিবিরের একাধিক নেতা।

তাণ্ডবের  ট্রেলার প্রকাশ্য়ে আসার পর থেকেই নেটিজেনদের মধ্যে জোর চর্চা চলছিল। ১৫ জানুয়ারি ওই ওয়েব সিরিজ মুক্তির পর ফের শোরগোল শুরু হয়ে যায়। তাণ্ডবে সইফ আলি খান, ডিম্পল কপাডিয়া, গওহর খানরা অসাধারণ অভিনয় ইতিমধ্যে প্রশংসা কুড়োচ্ছে। কিন্তু ওই ওয়েয়ব সিরিজে একটি দৃশ্যে শিবের চরিত্রে অভিনয় করেছেন মহম্মদ আয়ুব জিশান। তা নিয়েই শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়। তাণ্ডবকে নিশিদ্ধ করতে ইতিমধ্যে এখন সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং #BanTandavNow হ্যাশট্যাগও।

হবু মার্কিন রাষ্ট্রপতির ভারতের সঙ্গে পারিবারিক সম্পর্ক! নিজেই স্বীকার করেছিলেন বাইডেন

 রাজনীতি, সিংহাসন দখলের ষড়যন্ত্র, পারিবারিক হিংসা নিয়ে ‘তাণ্ডব’ তৈরি করেছেন আলি আব্বাস জাফর। যার মূল চরিত্র সমর প্রতাপ সিংয়ের ভূমিকায় অভিনয় করতে দেখা গিয়েছে সইফ আলি খানকে। আরেক প্রোটাগনিস্টের চরিত্রে দেখা গেল ডিম্পল কাপাডিয়াকে। শুক্রবারই আমাজন প্রাইম ভিডিওয় মুক্তি পেয়েছে ওয়েব সিরিজ ‘তাণ্ডব’ । আর তার কয়েক ঘণ্টার মধ্যেই হিন্দু ধর্ম এবং ভগবান শিবকে অপমানের অভিযোগ উঠেছে সিরিজের বিরুদ্ধে। বিজেপি বিধায়র রাম কদম সইফ আলিকে নিশানা করে ট্যুইট করেছেনে, "তিনি আবারও সেই ওয়েব সিরিজের অংশ হয়ে উঠলেন, যেখানে হিন্দুদের ভাবাবেগকে আঘাত হানা হয়েছে।" রাম কদমের দাবি আলি আব্বাস জাফররে  শিবকে নিয়ে রসিকতা করার অংশটি সিরিজ থেকে সরিয়ে নিতে হবে। ক্ষমা চাইতে হবে অভিনেতা মহম্মদ আয়ুব জিশানকেও। আর যতক্ষণ না তা হচ্ছে ততক্ষণ নিষিদ্ধ করতে হবে তাণ্ডবকে।

Advertisement

ভারতের পর বাংলাদেশই পাবে প্রথম ভ্যাকসিন, ঢাকাকে আশ্বাস মোদী সরকারের

ওয়েব সিরিজ তাণ্ডব-কে নিশানা করেছেন বিজেপি সাংসদ মনোজ কোটাকও। ইতিমধ্যে তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকরকে চিঠি লিখে তিনি এই ওয়েব সিরিজের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি তুলেছেন। বিজেপি সাংসদের অভিযোগ, তাণ্ডব ওয়েব সিরিজে হিন্দুদের ভাবাবেগে আঘাত আনার চেষ্টা হয়েছে। ট্যুইটারে মনোজ কোটাক লেখেন , 'ওটিটি প্ল্যাটফর্মে সেন্সরশিপের মতো কোনও বাধ্যবাধকতা নেই। সেই  কারণে প্রতিনিয়ত হিন্দুদের অনুভূতি আহত হচ্ছে। আমি এর নিন্দা করি। আমি এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকরের সাথে কথা বলেছি। আমি তাঁর কাছে আবেদন করেছি যে ভারতের অখণ্ডতা রক্ষার জন্য ওটিটির বিষয়বস্তুও নিয়ন্ত্রণের ব্যবস্থা করা উচিত।"

 

তাণ্ডবকে নিষিদ্ধ করা দাবি তুলেছেন দিল্লির বিজেপি নেতাকপিল মিশ্রও। এমনকী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে নিজের ট্য়ুইটে ট্যাগও করেন কপিল মিশ্র। কপিলের অভিযোগ, তাণ্ডবে হিন্দু দেবদেবীদের অপমান করা হয়েছে। ইচ্ছাকৃতভাবে হিন্দুদের দেবদেবীদের বিরুদ্ধেও করা হয়েছে অশালীন মন্তব্য। 

 

বিজেপি নেতাদের ওই ট্যুইটের পর থেকেই 'ব্যান তাণ্ডব' বলে ট্যুইটারে ট্রেন্ড করতে শুরু করে। পাশাপাশি নেটিজেনদের একাংশ ফুঁসে ওঠেন তাণ্ডবের বিরুদ্ধে। হিন্দু দেব দেবীদের নিয়ে কেন অশলীন মন্তব্য করা হয় ওই ওয়েব সিরিজে, তা নিয়ে উঠতে শুরু করে একের পর এক প্রশ্ন। ওয়েব সিরিজের কলেজ ক্যাম্পাসের একটি নাটকের দৃশ্যে আয়ুবকে দেখা গিয়েছে শিবের চরিত্রে। যেখানে নারদের চরিত্রকে বলতে শোনা যায় যে, রামের ফলোয়ার্স বেড়ে যাচ্ছে, তা নিয়ে শিবের কিছু করা উচিত। ব্যঙ্গাত্মক এই নাটকে শিব হিসেবে অশালীন ভাষার উচ্চারণও করতে শোনা যায় আয়ুবকে। ‘আজাদি’ স্লোগান নিয়েও বিদ্রুপ করা হয়। আর ঠিক এই বিষয়টিই মনে ধরেনি নেটিজেনদের একাংশের। তাতেই ক্ষিপ্ত নেটদুনিয়া।


 

Advertisement