scorecardresearch
 

CPIM Kerala State Conference : সিপিআইএম-কেরলের জন্য ২৫ বছরের রোডম্যাপ পিনারাইয়ের, রাজ্য হবে Happiest State

CPIM Kerala State Conference: 'নতুন কেরল' পরিকল্পনার মধ্যে রয়েছে রাজ্যে বেসরকারি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হাব স্থাপন, মেগা বিনিয়োগ আকৃষ্ট করা, কেরলকে পর্যটন গন্তব্য হিসাবে আরও বিকাশ করা এবং পাঁচ বছরের মধ্যে ২ মিলিয়ন কর্মসংস্থান তৈরি করা।

Advertisement
কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
হাইলাইটস
  • মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যে দ্রুত উন্নয়নের জন্য 'নতুন কেরালা' উন্নয়ন পরিকল্পনার কথা বলেছেন
  • দলের জন্য আগামী ২৫ বছরের জন্য এবং কেরালাকে ভারতের 'সুখী রাজ্যে' রূপান্তরিত করার জন্য একটি রোডম্যাপ তৈরি করেছেন
  • কোচিতে চলছে কেরল সিপিআইএমের রাজ্য সম্মেলন

CPIM Kerala State Conference: কোচিতে চলছে কেরল সিপিআইএমের রাজ্য সম্মেলন। দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন রাজ্যে দ্রুত উন্নয়নের জন্য 'নতুন কেরল' উন্নয়ন পরিকল্পনার কথা বলেছেন। পিনারাই তাঁর দলের জন্য আগামী ২৫ বছরের জন্য এবং কেরলকে ভারতের 'সুখী রাজ্যে' রূপান্তরিত করার জন্য একটি রোডম্যাপ তৈরি করেছেন।

সিপিআই-এর পথ চলা
১৯৫৬ সালে যখন কেরল গঠিত হয়, তখন অবিভক্ত কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (সিপিআই) সামাজিক সংস্কারের ওপর ভিত্তি করে একটি রাষ্ট্রের কল্পনা করেছিল। যেখানে শ্রেণী সংগ্রামের জন্য কোনও স্থান নেই - সামাজিক ন্যায়বিচার, সকলের জন্য শিক্ষা এবং শ্রমিক শ্রেণীর জন্য মর্যাদার পথ প্রশস্ত করার মতো বিষয় ছিল। এই পরিকল্পনায় রাজ্যের চিরাচরিত শিল্পের বিকাশের ব্যবস্থা নেওয়াও অন্তর্ভুক্ত ছিল।

আরও পড়ুন: গোল্ডেন শর্ট ড্রেসে Mouni Roy Christmas আরও ঝলমলে বানালেন  

পরের ৬ দশক
পরবর্তী ছয় দশকে কেরল একটি কল্যাণমূলক রাজ্য হিসাবে উঠে এসেছিল। যেখানে ভূমি সংস্কার ছিল একটি বাস্তব। এবং সরকার তার সমস্ত নাগরিকদের জন্য শিক্ষা ও স্বাস্থ্যে টাকার জোগাড় করেছিল। যাই হোক মানসম্পন্ন, জনশক্তি থাকা সত্ত্বেও কেরলের অর্থনৈতিক অগ্রগতি তুলনামূলকভাবে নীচু লয়ে বাঁধা ছিল। বছরের পর বছর ধরে কেরালের বাসিন্দারা কর্মসংস্থানের জন্য অন্যান্য রাজ্য এবং উপসাগরীয় অঞ্চলে চলে গেছে।

এদিকে, সিপিআইএম তার শ্রেণিযুদ্ধের শৃঙ্খলে রয়ে গিয়েছে। ট্রেড ইউনিয়ন রাজনীতির উন্নতি ঘটে। ফলস্বরূপ, কেরল বিনিয়োগকারীবান্ধব নয় বলে বিবেচিত হয়েছিল। কিন্তু পিনারাই এই চিত্র পাল্টানোর এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টা করছেন। 

শিল্পপতিরা যা বলছেন
“এটা যদি সত্যিই ঘটে, এটা কেরলের ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাবে। আমি সিপিআইএম নেতৃত্বকে অভিনন্দন জানাই রাজ্যের উন্নয়নের জন্য একটি দুর্দান্ত দৃষ্টিভঙ্গি নিয়ে আসার জন্য,” জিওজিৎ ফাইন্যান্সিয়াল সিকিউরিটিজের ম্যানেজিং ডিরেক্টর সি জে জর্জ ইন্ডিয়া টুডে-কে এ কথা বলেছেন।  তিনি আরও বলেন, “সুশাসনের জন্য দৃষ্টি ও সুচিন্তিত পরিকল্পনা প্রয়োজন। কেরলে আমাদের যা দরকার তা হল সবার জন্য উন্নয়ন। যা সকলের জন্য স্বচ্ছতা এবং সুখ নিশ্চিত করে।

Advertisement

জর্জের মতে, পিনারাই সরকার পরিকাঠামো উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে। তিনি ৬৩ হাজার কোটি টাকার কে-রেল প্রকল্পের উদাহরণ তুলে ধরেন। যার অর্থ রাজ্যের উত্তর (কাসারাগোদ) এবং দক্ষিণ (তিরুবনন্তপুরম)-কে সংযুক্ত করা।

এবং ভ্রমণের সময় ১২ ঘন্টা থেকে কমিয়ে কয়েক ঘন্টা করা। জর্জ যোগ করেছেন যে শিল্প উন্নয়নের সাথে যুক্ত গবেষণা প্রোগ্রামগুলিতে ব্যক্তিগত বিনিয়োগ এবং ব্যক্তিগত অংশগ্রহণকে আকর্ষণ করার জন্য আরও ফোকাস দেওয়া উচিত।

'নতুন কেরল' পরিকল্পনার মধ্যে রয়েছে রাজ্যে বেসরকারি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান হাব স্থাপন, মেগা বিনিয়োগ আকৃষ্ট করা, কেরলকে পর্যটন গন্তব্য হিসাবে আরও বিকাশ করা এবং পাঁচ বছরের মধ্যে ২ মিলিয়ন কর্মসংস্থান তৈরি করা।

কেরলের প্রথম মুখ্যমন্ত্রী ই এম এস নাম্বুদ্রিপদকে স্মরণ করা হয় ভূমি সংস্কারের জন্য। তাঁর আরও অনেক কাজ রয়েছে। ই কে নয়নার রাজ্যের একজন অত্যন্ত জনপ্রিয় মুখ্যমন্ত্রী। এবং ভি এস অচ্যুতানন্দন জনগণের রাজনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি নিজের দলকে চ্যালেঞ্জ করেছিলেন। এখন পিনারাই হয়তো নতুন কেরলের ভিত্তিপ্রস্তর স্থাপনকারী মুখ্যমন্ত্রী হিসেবে ইতিহাসে জায়গা করে নেবেন।

 

Advertisement