scorecardresearch
 

UP Government Declaration: এবার রেশনকেন্দ্রই আস্ত শপিংমল, ৩৫ পণ্যের সঙ্গে থাকবে আধার কেন্দ্রও

UP Government Declaration: অন্নপূর্ণা মডেল, দোকানে নির্মাণ, গ্রাম সচিবালয়ের কাছাকাছি, গ্রাম সভার জমিতে তৈরি করা হবে। এর জন্য লোকেদের দৈনিক প্রয়োজনীয় বস্তু এবং অন্যান্য পরিষেবা মূলক পণ্যের সুবিধা মিলবে। পাইলট প্রজেক্ট হিসেবে বরেলি মন্ডলে ৫২ টি অন্নপূর্ণা ন্যায্যমূল্যের দোকান নির্মাণ করা হচ্ছে। খুব দ্রুত এটা সব জেলাতে লাগু করা হবে।

Advertisement
এবার রেশন দোকানই শপিং মল, থাকবে আধারকেন্দ্র থেকে ৩৫ দ্রব্য এবার রেশন দোকানই শপিং মল, থাকবে আধারকেন্দ্র থেকে ৩৫ দ্রব্য
হাইলাইটস
  • এবার রেশন দোকানেই মিলবে মুদিখানা
  • বেকারি, আধার পরিষেবা, ঘোষণা

UP Government Declaration: এবার রেশন দোকানেই পাওয়া যাবে দুধ, পাঁউরুটি, মশলা, বিউটি প্রোডাক্ট, ছাতা, টর্চের মতো ৩৫টি অত্যাবশ্যকীয় সামগ্রী। এর মধ্যে রয়েছে গুড়, ঘি, লবণ, শুকনো প্যাকেটজাত মেওয়া, প্যাকেটজাত মিষ্টি, পাউডার দুধ, বাচ্চাদের জামা কাপড়, রাজমা, সয়াবিন, ক্রিম, ধুপকাঠি, দেওয়াল ঘড়ি, আয়না, চিরুনি, ঝাড়ু, ন্যাকড়া, তালা, রেনকোট, সঙ্গে ইলেকট্রনিক জিনিস, দেশলাই, তোয়ালে, পাটের দড়ি, জলের প্লাস্টিকের পাইপ, প্লাস্টিকের বালতি, মগ এবং ছাঁকনি। বুধবার এই ঘোষণা করেছে উত্তর প্রদেশ সরকার।

আরও পড়ুূনঃ মেঘে ঢাকা চায়ের বাগান, চেরি ব্লসমের সমাহার, পড়শি রাজ্যের এই জায়গায় গিয়েছেন?

আরও পড়ুনঃ জামাইয়ের কাছে মুখরক্ষা করতে আসল ইলিশ আনুন, কীভাবে চিনবেন?

এর সঙ্গে হ্যান্ডওয়াশ, বাথরুম ক্লিনার এবং বেবি কেয়ার উৎপাদন যেমন ডাইপার, বাচ্চাদের সাবান, মালিশের তেল, বডি লোশনও পাওয়া যাবে। এতে সাধারণ মানুষের উপকার হবে। এখন একটা দোকান থেকেই রেশনের সামগ্রী সহ ঘরের প্রয়োজনীয় সমস্ত জিনিস নিতে পারবেন। পাশাপাশি দাম নিয়ন্ত্রণ করবে সরকার। শুরুর দিকে সরকার রেশন দোকানের মালিকদের আয় বাড়াতে উদ্যোগ নেওয়া হবে। সঙ্গে আসন্ন সময়ে নতুন মডেলে দোকান তৈরি করা হবে। যার মধ্যে রেশনের সঙ্গে রোজকার জিনিসের জন্য স্টল তৈরি করা থাকবে।

গ্রামসভার জমিতে তৈরি হবে দোকান

অন্নপূর্ণা মডেল, দোকানে নির্মাণ, গ্রাম সচিবালয়ের কাছাকাছি, গ্রাম সভার জমিতে তৈরি করা হবে। এর জন্য লোকেদের দৈনিক প্রয়োজনীয় বস্তু এবং অন্যান্য পরিষেবা মূলক পণ্যের সুবিধা মিলবে। পাইলট প্রজেক্ট হিসেবে বরেলি মন্ডলে ৫২ টি অন্নপূর্ণা ন্যায্যমূল্যের দোকান নির্মাণ করা হচ্ছে। খুব দ্রুত এটা সব জেলাতে লাগু করা হবে।

অন্নপূর্ণা মডেল দোকানে হবে

খাদ্যপণ্য বিতরণ এবং রসদ বিভাগ দ্বারা রেশনের দোকানে আপগ্রেডেশনের সম্পর্কে গত বুধবার প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সামনে প্রেজেন্টেশন দেওয়া হয়। যার পরে এটি লাগু করা হয়। মুখ্যমন্ত্রী যোগীর নির্দেশে অন্নপূর্ণা মডেলের দোকানে রেশন কার্ড ধারকেরা নির্ধারিত তারিখে বিবরণ দেবে। এর জন্য ইলেকট্রনিক দাঁড়িপাল্লা দেওয়া হবে। গ্রামের লোকেদের জন্য জরুরি দ্রব্যগুলি এক জায়গায় নিয়ে আসার সুবিধা করা হচ্ছে। সময়ও বাঁচবে এবং তাঁরা ন্যায্যমূল্যেও দোকানগুলি থেকে এই সমস্ত পণ্য কিনতে পারবেন। পাশাপাশি এই দোকানগুলিতে জনসুবিধা কেন্দ্রতে আয়, জাতি শংসতাপত্র, জন্ম নথি, আর পেনশন ও অন্যান্য পরিষেবাগুলিও পাওয়া যাবে।

Advertisement

 

Advertisement