scorecardresearch
 

Recognize Authentic And Original Hilsa: জামাইয়ের কাছে মুখরক্ষা করতে আসল ইলিশ আনুন, কীভাবে চিনবেন?

Recognize Authentic And Original Hilsa: সামনেই জামাইষষ্ঠী। এই দিনে মেয়ে-জামাইকে আদর করে খাওয়ানোই বাঙালি বাড়ির রীতি। চলতি বছর জামাইষষ্ঠী পড়েছে ৫ জুন অর্থাৎ ২১ জ্যৈষ্ঠ, রবিবার। এই দিনেই শাশুড়ি মায়েরা জামাইদের পছন্দসই খাবার খাওয়াবেন। হাতে মাত্র কয়েকটা দিন, তাই এখন থেকেই প্ল্যান করা চাই। তবে ইলিশ যদি আসল না হয়, কিংবা ইলিশ যদি

Advertisement
জামাইয়ের কাছে মুখরক্ষা করতে আসল ইলিশ আনুন, কীভাবে চিনবেন? জামাইয়ের কাছে মুখরক্ষা করতে আসল ইলিশ আনুন, কীভাবে চিনবেন?
হাইলাইটস
  • জামাইষষ্ঠীতে জামাই এর পাতে ইলিশ মাছ
  • পয়লা বৈশাখের সময় বাংলাদেশ এবং মায়ানমারের ২৫০ টন ইলিশ এসেছিল এপারে
  • এবারের জামাইষষ্ঠীতে কী তেমন কোনও ব্যবস্থা থাকছে?

Recognize Authentic And Original Hilsa: দু'দিন বাদেই জামাইষষ্ঠী। ২৫ মে, বৃহস্পতিবার জামাই বরণ করার প্রস্তুতি নিচ্ছেন শ্বশুর, শাশুড়িরা। আর জামাই বরণে যদি ইলিশ না থাকে তাহলে মান সম্মান কোথায় গিয়ে দাঁড়াবে বুঝতে পারছেন তো? তাই এবেলা প্রস্তুতি নিয়ে নিন। এ সময় কেউই দামের কথা ভাবে না। ভাববার কথাও নয়। প্রশ্ন যেখানে সম্মানের, সেখানে দাম আর কবেই বা বড় জায়গা নিয়েছে? তবে সবচেয়ে বড় কথা হল ইলিশ মাছ যে কিনবেন, তা ভাল করে চিনে কেনেন তো? এখন আবার সার্ডিন সহ নানা মাছ বাজারে ইলিশ বলে চালিয়ে দেয় অনেকে। এমন হলেই চিত্তির। জামাইয়ের কাছে মাথা কাটা যায় আর কী? তাহলে উপায়। আসুন চুপিচুপি পদ্মা-মেঘনার ইলিশ চেনার কৌশল বাতলে দিই। যাতে মাথা নীচু না হয় আপনার।

আরও পড়ুনঃ জামাইষষ্ঠী কবে-কখন? প্রস্তুতি নিন দিনক্ষণ দেখে

আরও পড়ুনঃ  পৃথিবীর সবচেয়ে বড় নোট ছাপার তালিকায় কারা রয়েছে? রইল লিস্ট Photos

কোন ইলিশ ভালো, কোন ইলিশের স্বাদ বেশি

কোন ইলিশ নদীর আর কোনটাই বা সমুদ্রের ইলিশ। তাই সঠিক ইলিশটি চিনতে জেনে নিন কিছু তথ্য। বাংলাদেশের সরকারি মৎস্য গবেষণা ইন্সটিটিউটের ইলিশ বিষয়ক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান সেদেশের একটি সংবাদমাধ্যমে জানিয়েছেন বলছেন, ইলিশ সারা বছর সমুদ্রে থাকে। শুধু ডিম পাড়ার জন্য নদীতে আসে। নদীর ইলিশ একটু বেঁটেখাটো হবে, আর সাগরের ইলিশ হবে সরু ও লম্বা। সেই সঙ্গে নদীর ইলিশ বিশেষ করে পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল। নদীর ইলিশ চকচকে বেশি হবে, বেশি রুপালী হবে রং। সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল। এছাড়া নদীর ইলিশ বিশেষ করে পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা হতে হবে। বিশেষজ্ঞরা বলেন নদীর ইলিশের স্বাদ বেশি। এক্ষেত্রে লেজের একটু উপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে।

Advertisement
জামাইয়ের কাছে মুখরক্ষা করতে আসল ইলিশ আনুন

ইলিশে ডিম আছে কি না, কীভাবে বুঝবেন?

বিশেষজ্ঞরা বলেন, সাধারণত অগাস্ট মাসের পর থেকে শুরু হয় ইলিশের ডিম পাড়ার মরশুম, চলে সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত। তাই এখন ইলিশে ডিম পাওয়ার সম্ভাবনা কম। তবে এখন তো বারোমাস বাজারে ইলিশ পাওয়া যায়। হিমঘরে রাখা গত বছরের ডিমওয়ালা ইলিশ হাতে চলেও আসতে পারে। ডিমওয়ালা ইলিশের পেটমোটা হবে এবং এটা চ্যাপ্টা হয়ে থাকে। এছাড়া ডিমওয়ালা ইলিশের পেট টিপলেই মাছের পায়ুর ছিদ্র দিয়ে ডিম বেরিয়ে আসবে। আর ডিম ছাড়া মাছের পেট আলগা বা ঢিলা থাকবে।

এছাড়া সাধারণভাবে ভাল ইলিশ চেনার উপায় 

টাকা দিয়ে মাছ যখন কিনবেনই তখন ভাল ইলিশ চেনার উপায়টাও জেনে নিন।

১. ভালো ইলিশের চোখ স্বচ্ছ থাকবে, দেখাবে উজ্জ্বল ও কালো। তবে বরফ দিলে সাদাটে ও স্বচ্ছ হয়ে থাকে। গায়ের রং থাকবে রুপোলী। পিঠের দিকে হালকা সবুজ বা সুরমা রঙের।

২. পুরানো কোল্ড স্টোরেজে রাখা ইলিশ মাছের চোখ ভিতরের দিকে ঢুকে থাকবে এবং চোখ ঘোলা দেখাবে।

৩. মনে রাখবেন যে ইলিশের চোখ লাল তারচেয়ে নীল চোখের ইলিশের স্বাদ বেশি পাবেন। 

৪. ইলিশের মুখ যত সরু তার স্বাদ তত বেশি।

আসল ইলিশ কীভাবে চিনবেন?

৫. মাছের কানকা বা ফুলকাটি ফাঁক করে দেখুন। তাজা ইলিশে টকটকে লাল ভাব থাকবে। যদি পুরানো মাছ হয় তবে লালচে ভাব থাকবে না। ফুলকার রং ধূসর বা বাদামি থাকবে।

৬. তাজা ইলিশের দেহে অনেকটাই নমনীয় হবে। মাছের গায়ে চাপ দিলে স্পঞ্জ করে আবার স্বাভাবিক হয়ে যাবে। দীর্ঘদিন বরফে রাখা ইলিশ যখন অনেকটা শক্ত হয়ে যায়। তাজা ইলিশ মাছ চকচক করবে।

৭. রূপোলী রঙের ঝলক আপনি পাবেন ভাল ইলিশে। চকচক দেখাবে। তাজা ইলিশের দেহে পিচ্ছিল একটা ভাব থাকে। হাত দিয়ে ধরলে টের পাবেন। ঘাড় মোটা হবে।

৮. মাছটি হাতে নিয়ে হালকা চাপ দিন তার পেটে যদি মুখ বা ফুলকো দিয়ে রক্ত বের হয় তবে এই মাছ বাদ দিন। এটি দীর্ঘ দিন বরফে রাখা মাছ।

৯.  পেট যদি ফোলা থাকে তবে ডিম আছে মাছে। ইলিশের ডিম অনেকের প্রিয়। ডিম হলে ছোট ইলিশের স্বাদ কমে যায়। কিন্তু বড় ইলিশ বিশেষ করে ১ কেজির উপরে হলে কোনো সমস্যা নেই। স্বাদ পাওয়া যায়। তবে ডিম এড়াতে চাইলে পেট মোটা ইলিশ বাদ দিন।

 

Advertisement