scorecardresearch
 

Dowry Merits in Text Books : 'পণের সাহায্যে কুশ্রী মেয়েদের বিয়ে সহজ,' কলেজের বইয়ে লেখা, প্রবল নিন্দা

Dowry Merits in Text Books: এই ঘটনায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। প্রবল আপত্তি জানিয়েছেন শিবসেনা নেতা এবং রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, নেটনাগরিকদের একাংশ। 

Advertisement
বইতে পণের প্রশংসা বইতে পণের প্রশংসা
হাইলাইটস
  • কলেজে পড়ানো হয়, এমন একটি বইয়ের ছবি আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে
  • এর পাতায় যে সব জিনিস লেখা আছে, তা মানুষকে অবাক করে দিচ্ছে
  • আসলে এতে বিয়েতে পণ বা যৌতুকের মতো অপকর্মের সুবিধার কথা লেখা হয়েছে

Dowry Merits in Text Books: কলেজে পড়ানো হয়, এমন একটি বইয়ের ছবি আজকাল সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে। এর পাতায় যে সব জিনিস লেখা আছে, তা মানুষকে অবাক করে দিচ্ছে। আসলে এতে বিয়েতে পণ বা যৌতুকের মতো অপকর্মের সুবিধার কথা লেখা হয়েছে। 

এটা দেখে মানুষ অবাক হয় যে, এই বইটি পড়ুয়াদের কী শিক্ষা দিচ্ছে। এই ঘটনায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। প্রবল আপত্তি জানিয়েছেন শিবসেনা নেতা এবং রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, নেটনাগরিকদের একাংশ। 

যৌতুকের গুণ বর্ণনা
বইতে যৌতুকের উপকারিতা এভাবে লেখা আছে- এটি নতুন সংসার স্থাপনে সহায়ক। তাই ফ্রিজ, টিভি, ম্যাট্রেসের মতো জিনিস দেওয়া হয়েছে। দ্বিতীয়ত, এটি পিতার দিক থেকে কন্যার সম্পত্তি। তৃতীয় দফায় লেখা আছে যে, এটা ভাল যে, যৌতুকের বোঝার ভয়ে মেয়ের বিয়েতে কম যৌতুক দিতে হয় সেজন্য মানুষ তাদের মেয়েদের পড়াচ্ছে। এরপর চতুর্থ এবং সবচেয়ে বিতর্কিত পয়েন্টে লেখা আছে- যৌতুকের সাহায্যে কুশ্রী মেয়েদের বিয়ে সহজ।

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

আরও পড়ুন: Home Loan নেবেন? তৈরি রাখুন এই কাগজপত্র, কাজ হবে জলদি

প্রিয়াঙ্কার তোপ
এই ভাইরাল ছবি টুইটারে শেয়ার করে শিবসেনা নেতা এবং রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী লিখেছেন, "আমি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে এই ধরনের বই সরিয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি। যৌতুকের সুবিধা সম্বন্ধে বিস্তারিত একটি পাঠ্যপুস্তক কি সত্যিই আমাদের পাঠ্যসূচিতে থাকতে পারে? এটা দেশ ও সংবিধানের জন্য লজ্জার বিষয়।" 

পাঠ্যপুস্তকটি টি কে ইন্দ্রাণী লিখেছেন। এবং ভারতীয় নার্সিং কাউন্সিলের পাঠ্যক্রম অনুসারে শিক্ষার্থীদের জন্য। বইতে আরও বলে যে এই ব্যবস্থার একটি পরোক্ষ সুবিধা হল যে অভিভাবকরা তাদের মেয়েদের শিক্ষিত করা শুরু করেছেন যাতে কম যৌতুক দেওয়া যায়।

Advertisement

ইন্টারনেটে প্রবল সমালোচনা
নেটমহলে এই বইয়ের তুমুল সমালোচনা করা হয়েছে। বিরক্তি প্রকাশ করেছেন অনেকে। এই টুইট ব্যবহারকারী লিখেছেন, বিরক্তিকর। তেমন আর একজন লিখেছেন, এটা কলেজের টেক্সটবইতে পড়ানো হচ্ছে। চমকে দেওয়ার মতো। এই বইটি এখনই নিষেধ করার দাবি জানিয়েছেন অনেকে।

 

Advertisement