scorecardresearch
 

Home Loan নেবেন? তৈরি রাখুন এই কাগজপত্র, কাজ হবে জলদি

Home Loan Tips: হোম লোন (Home Loan) একটা বড়সড় আর্থিক দায়িত্ব বলা যেতে পারে। আর তাই হোম লোন (Home Loan) নেওয়ার আগে বাড়ি, ফ্ল্যাটের কাগজপত্র এবং লোন নেওয়ার ডকুমেন্টস ভাল করে দেখে নেওয়া দরকার। 

Advertisement
হোম লোন পেতে তৈরি রাখতে হবে কিছু ডকুমেন্ট (প্রতীকী ছবি) হোম লোন পেতে তৈরি রাখতে হবে কিছু ডকুমেন্ট (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কোভিডের কারণে বিভিন্ন রকম সমস্য়া তৈরি হয়েছে
  • তবে দেখা যাচ্ছে, এই সময় বড়সড় বাড়ি কেনার ওপর জোর দেওয়া হয়েছে
  • সেইসঙ্গে মিলছে আকর্ষণীয় ঋণের অফার। তাই রিয়েল এস্টেট সেক্টর উজ্জ্বল

Home Loan Tips: কোভিডের কারণে বিভিন্ন রকম সমস্য়া তৈরি হয়েছে। তবে দেখা যাচ্ছে, এই সময় বড়সড় বাড়ি কেনার ওপর জোর দেওয়া হয়েছে। সেইসঙ্গে মিলছে আকর্ষণীয় ঋণের অফার। তাই রিয়েল এস্টেট সেক্টর (Real Estate Sector) উজ্জ্বল।

আরও পড়ুন: রোজ জমা করুন ৬৭ টাকা, ৫ বছরে আপনার সন্তান লাখপতি

আরও পড়ুন: শীতে সুস্থ থাকতে হলে প্রবীণদের মানতেই হবে এই ৫ বিষয়

হোম লোন (Home Loan) একটা বড়সড় আর্থিক দায়িত্ব বলা যেতে পারে। আর তাই হোম লোন (Home Loan) নেওয়ার আগে বাড়ি, ফ্ল্যাটের কাগজপত্র এবং লোন নেওয়ার ডকুমেন্টস ভাল করে দেখে নেওয়া দরকার। 

নিজের এলিজিবিলিটি দেখে নিন
১. বয়স-
হোম লোন (Home Loan) নেওয়ার জন্য য়স খুবই গুরুত্বপূর্ণ। তার ওপর নির্ভর করছে আপনি কত টাকা লোন পাবেন। কম বয়স হলে আপনি লোন মেটানোর জন্য বেশি সময় পাবেন। আর আপনি বেশি লোন (Home Loan) পেতে পারেন। 

২. ফিনান্সিয়াল পজিশন-
আপনার ফিনান্সিয়াল পজিশন বলে আপনি কত টাকা উপার্জন করেন। আর আপনি কত টাকা পর্যন্ত হোম লোন (Home Loan) পেতে পারেন। আপনার আয়ের ভিত্তিতে লোন দেওয়া হবে। এটি ছাড়াও আপনার যদি আর কোনও লোন থাকে, তা হলে তার ওপর লোন পাওয়ার ক্ষেত্রে প্রভাব পড়তে পারে। 

আরও পড়ুন: এবং ঈপ্সিতার কলমে রাজর্ষির 'লেডি ম্যাকবেথ' মিথিলা! কীভাবে সম্ভব হল?

৩. ক্রেডিট স্কোর এবং ইতিহাস- 
আপনার ক্রেডিট হিস্ট্রি (Credit History) ভাল হলে আপনার লোন পাওয়ার সম্ভাবনা আরও বেড়ে যায়। একটা দেখায় আপনার ওপর ভরসা করা যায়। আপনার ক্রেডিট হিস্ট্রি ভাল থাকলে এবং ক্রেডিট স্কোর (Credit Score) ৭৫০-র বেশি হলে আপনি আকর্ষণীয় হারে লোন পাবেন। 

Advertisement

৪. হোম লোন ক্য়ালকুলেটর ব্যবহার করুন
আপনি যখন হোম লোন (Home Loan) নেবেন, তখন হোম লোন ক্যালকুলেটর ব্যবহার করুন। এর সাহায্যে আপনি বুঝতে এক সময়ের জন্য আপনাকে কত টাকা ইএমআই দিতে হবে। 

আরও পড়ুন: টাক পড়ছে? ছেলেদের মাথায় গজাবে নতুন চুল, উপায় খুঁজে পেলেন বিজ্ঞানীরা

এই কাগজপত্র হাতের কাছে রাখুন
১. কেওয়াইসি ডকুমেন্ট
প্য়ান কার্ড, পাসপোর্ট, আধার কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্সের মতো কাগজ থাকা দরকার

২. আয় সংক্রান্ত ডকুমেন্ট
বেতনভুক ব্যক্তিদের জন্য গত কয়েক বছরের ফর্ম ১৬, শেষ ৬ মাসের স্যালারি স্লিপ, ব্যাঙ্ক স্টেটমেন্ট, ইনকাম ট্যাক্স রিটার্ন, বিনিয়োগ সংক্রান্ত কাগজপত্র। 

যদি আপনার নিজের ব্যবসা থাকে, তা হলে গত ২-৩ বছরের ইনকাম ট্যাক্স রিটার্ন, ব্য়ালেন্স শিট, সংস্থার লাভ-ক্ষতির হিসেবের স্টেটমেন্ট (সিএ তৈরি করেছেন), বিজনেস লাইসেন্স ইত্যাদি।

৩. পাসপোর্ট সাইজ ফটো

৪. সম্পত্তি সংক্রান্ত কাগজপত্র
রেজিস্টার্ড সেল ডিড, অ্যালটমেন্ট লেটার বা বিল্ডারের থেকে পাওয়া বিল্ডার এবং বায়ার অ্যাগ্রিমেন্ট, রেডি টু মুভ প্রপার্টির জন্য অকুপেন্সি সার্টিফিকেট, প্রপার্টি ট্যাক্সের রশিদ, মেইনটেনেন্স বিল, বিদ্যুতের বিল, সোসাইটি বা বিল্ডারের থেকে এনওসি, অ্যাপ্রুভ বিল্ডিং প্ল্য়ানের কপি, বিল্ডির বা সেলারকে করা পেমেন্টের রশিদ বা ব্যাঙ্ক স্টেটমেন্ট।

 

Advertisement