scorecardresearch
 

Lpg Gas Cylinder : একধাক্কায় কয়েকশো টাকা কমতে পারে LPG সিলিন্ডারের দাম, ১ জানুয়ারি থেকেই?

নতুন বছরে দেশের কোটি কোটি মানুষ সুখবর পেতে পারেন। কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি বাড়াতে পারে বলে খবর।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নতুন বছরে দেশের কোটি কোটি মানুষ সুখবর পেতে পারেন
  • একধাক্কায় কয়েকশো টাকা কমতে পারে LPG সিলিন্ডারের দাম


নতুন বছরে দেশের কোটি কোটি মানুষ সুখবর পেতে পারেন। কেন্দ্রীয় সরকার আগামী বাজেটে উজ্জ্বলা যোজনার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি বাড়াতে পারে বলে খবর। একই সঙ্গে এই বাজেটে পিএম কিষাণ সম্মান নিধি যোজনা থেকে ট্যাক্স স্ল্যাবেও বড়সড় পরিবর্তনের সম্ভাবনা রয়েছে ৷

খবরে প্রকাশ, পরবর্তী বাজেটে নরেন্দ্র মোদী সরকার সিলিন্ডার প্রতি বার্ষিক ২০০ টাকা ভর্তুকি বাড়াতে পারে। উজ্বলা যোজনার উপভোক্তারা এর সুবিধা পাবেন। এর আগেই মোদী সরকার সিদ্ধান্ত নিয়েছিল, ৯ কোটিরও বেশি উপভোক্তাকে গ্যাস সিলিন্ডার প্রতি ২০০ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়ার। বছরে ১২ টি গ্যাস সিলিন্ডার পর্যন্ত এই ভর্তুকির ঘোষণা করা হয়েছিল।  

আরও পড়ুন : ডিএ এই রাজ্যের সরকারি কর্মীরা কবে পাবেন? এল ইঙ্গিতপূর্ণ মন্তব্য

নরেন্দ্র মোদীর সরকার ক্ষমতায় আসার পরই উজ্জ্বলা যোজনা শুরু হয়। ১ মে ২০১৬ থেকে দারিদ্র্যসীমার নিচে (BPL) বসবাসকারী পরিবারের মহিলাদের জন্য LPG বিতরণ শুরু হয়। যা এখনও চলছে। 


গত সপ্তাহে, কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি লোকসভায় জানিয়েছিলেন, দেশে এলপিজি সংযোগের সংখ্যা ৩২৫ মিলিয়ন। যার মধ্যে ৯৬ মিলিয়ন সংযোগ PMUY-এর অধীনে সরবরাহ করা হয়েছে। 

আরও পড়ুন : রাজ্যে আবহাওয়ার বিরাট পরির্তন, ৩১ ডিসেম্বর ও ১ জানুয়ারি বৃষ্টি ?

উল্লেখ্য, এলপিজির দাম সবসময়ই দেশের সাধারণ মানুষের জন্য উদ্বেগের বিষয় হয়ে থেকেছে। এর দাম রাজনৈতিক ইস্যুও হয়েছে একাধিকবার। শীতকালীন অধিবেশনে, লোকসভায় কংগ্রেস দলের নেতা অধীর রঞ্জন চৌধুরীও সাধারণ মানুষের উপর এর প্রভাব বিবেচনা করে পেট্রোল এবং এলপিজির দাম কমানোর জন্য সরকারকে অনুরোধ করেছিলেন। 
 

 

Advertisement
Advertisement