scorecardresearch
 

Indian Railways : ট্রেনে আবার পাবেন চাদর-বালিশ, জানলার পর্দাও, ঘোষণা রেলের

Indian Railways: সেই ব্যবস্থার অঙ্গ হিসাবে ভারতীয় রেল বোর্ড (Railway Board)-এর তরফ থেকে ফের ট্রেনের বগির জানলার পর্দা, সুতির চাদর, বালিশ পরিষেবা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রেলে ফিরছে জানালার পর্দা, চাদর, বালিশ (প্রতীকী ছবি) রেলে ফিরছে জানালার পর্দা, চাদর, বালিশ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দূরপাল্লার রেলযাত্রীদের জন্য ভাল খবর
  • ভারতীয় রেলে আবারও ফিরতে চলেছে ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর, বালিশ
  • এমনই সিদ্ধান্ত নিয়েছে রেল

Indian Railways: দূরপাল্লার রেলযাত্রীদের জন্য ভাল খবর। ভারতীয় রেল (Indian Railways)-এ আবারও ফিরতে চলেছে ট্রেনের বগির জানলার পর্দা ও সুতির চাদর, বালিশ পরিষেবা। এমনই সিদ্ধান্ত নিয়েছে রেল (Indian Railways)। করোনা সংক্রমণের কারণে তা বন্ধ রাখা হয়েছিল। এখন নির্দেশ দেওয়া হয়েছে, অবিলম্বে তা ফিরিয়ে আনতে হবে।

আসছে ফিরে
কোভিড বিধিনিষেধ গোটা দেশেই আগের তুলনায় অনেক শিথিল করা হয়েছে। সমস্ত রাজ্য সরকার সহ দেশের কেন্দ্রীয় সরকার তা আগের তুলনায় লঘু করেছে। সেই ব্যবস্থার অঙ্গ হিসাবে ভারতীয় রেল বোর্ড (Railway Board)-এর তরফ থেকে ফের ট্রেনের বগির জানলার পর্দা, সুতির চাদর, বালিশ পরিষেবা ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

রেল বোর্ড যা জানাচ্ছে
বৃহস্পতিবার ভারতীয় রেল বোর্ড (Railway Board)-এর ডিরেক্টর প্যাসেঞ্জার মার্কেটিংয় বিপুল সিঙ্ঘল রেলের সমস্ত জোনাল ম্যানেজারদেরকে কাছে এ ব্য়াপারে চিঠি দিয়েছেন। তাতে উল্লেখ করেন, কোভিডের জন্য ট্রেনের বগির জানলার পর্দা, সুতির চাদর ও বালিশ পরিষেবার ওপরে যে নিষেধাজ্ঞা চাপানো ছিল তা তুলে নেওয়া হচ্ছে। 

তিনি সেখানে জানিয়েছেন, ২০২০ সালের ৫ মে এবং ২০২১ সালের ১০ মে যে নির্দেশিকা অনুযায়ী দূরপাল্লার যাত্রীদের জন্য ট্রেনের বগির জানলার পর্দা, সুতির চাদর, বালিশ পরিষেবা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল। এবার থেকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হল।

rail irctc

ফলে ফের এই পরিষেবা ভারতীয় রেল (Indian Railways)-এর সব ক্ষেত্রেই চালু হতে চলেছে। এই ব্যবস্থা অবিলম্বে চালু করার সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে বলেই ওই চিঠিতে তিনি রেলের সব জোনাল ম্যানেজারদের নির্দেশ দেন।

করোনার জেরে লকডাউন, বন্ধ ছিল রেল
করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের মার্চ মাসে দেশে লকডাউন ঘোষণা করা হয়েছিল। সে সময় জরুরি পরিষেবা বাদল দিয়ে প্রায় সব কিছুই বন্ধ করতে হয়েছিল। লোকাল ট্রেন হোক বা দূরপাল্লার ট্রেন- সবই বন্ধ রাখা হয়েছিল। ধাপে ধাপে পরিষেবা স্বাভাবিক করা হয়। 

আরও পড়ুন: গোল্ডেন শর্ট ড্রেসে Mouni Roy Christmas আরও ঝলমলে বানালেন  

তবে অনেক বিধিনিষেধ লাগু করা হয়েছিল। কোভিড বিধি মেনে চলার ব্য়াপারে লাগাতার প্রচার করেছে রেল। এখনও সেই কাজ চলছে। করোনা সংক্রমণ রুখতে চাদর-বালিশ পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। তা এবার ফিরতে চলেছে। কারণ দেশে করোনা সংক্রমণের গ্রাফ অনেকটাই কমেছে। প্রায় সব কিছুই স্বাভাবিক হয়েছে। বিমান চলাচলে বিধিনিষেধও উঠতে চলেছে।

 

 
; ; ;