scorecardresearch
 

Kanhaiya Kumar : বিহার কংগ্রেসের ভার কানহাইয়া কুমারের কাঁধে? জোর জল্পনা

Kanhaiya Kumar: কানহাইয়া কুমারের হাতেই যেতে পারে বিহার কংগ্রেসের নেতৃত্ব। এমনই মনে করা হচ্ছে। বিহারে আরজেডি ও কংগ্রেসের পথ আলাদা।

কানহাইয়া কুমার কানহাইয়া কুমার
হাইলাইটস
  • বিহারে রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে চলা কংগ্রেসকে আবারও রাজনৈতিকভাবে সক্রিয় করার মহড়া শুরু হয়েছে
  • বিহার প্রদেশ কংগ্রেস সভাপতি মদনমোহন ঝা পদত্যাগের পর নতুন সভাপতি নিয়ে জল্পনা-কল্পনার বাজার গরম
  • এরই মধ্যে একটি খবর সামনে এসেছে, যা জেনে বছরের পর বছর কংগ্রেসের সেবা করা নেতারাও বিরক্ত হয়ে উঠেছেন

Kanhaiya Kumar: বিহারে রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে চলা কংগ্রেসকে আবারও রাজনৈতিকভাবে সক্রিয় করার মহড়া শুরু হয়েছে। বিহার প্রদেশ কংগ্রেস সভাপতি মদনমোহন ঝা পদত্যাগের পর নতুন সভাপতি নিয়ে জল্পনা-কল্পনার বাজার গরম। এরই মধ্যে একটি খবর সামনে এসেছে, যা জেনে বছরের পর বছর কংগ্রেসের সেবা করা নেতারাও বিরক্ত হয়ে উঠেছেন।

কানহাইয়া কুমারের হাতেই যেতে পারে বিহার কংগ্রেসের নেতৃত্ব। এমনই মনে করা হচ্ছে। বিহারে আরজেডি ও কংগ্রেসের পথ আলাদা। এর একটি কারণও বলা হচ্ছে কানহাইয়া কুমার কংগ্রেসে যোগ দিয়েছেন। রাহুল গান্ধী যদি এই সিদ্ধান্ত নেন, তাহলে বিহার কংগ্রেসের সভাপতি হতে পারেন কানহাইয়া কুমার। মনে করছেন বিশেষজ্ঞরা।

কংগ্রেস ভূমিহার সম্প্রদায়কে নিজের পক্ষে করতে চায়
বিহারের রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, কানহাইয়া ভূমিহার জাতি থেকে এসেছেন। বিহারে কংগ্রেসকে যদি বিজেপিকে চ্যালেঞ্জ জানাতে হয়, তাহলে কানহাইয়া কুমার ছাড়া দলের আর কোনও বিকল্প নেই। বিশেষজ্ঞরা বলছেন, কানহাইয়া আসার কারণে বিহারের ভূমিহার যুবকরা, যাঁরা বর্তমানে বিজেপির দরবারে রয়েছেন, তারা কংগ্রেসের দিকে আসতে পারেন।

আরও পড়ুন: দু'দিকে মুখ করে থাকা দু'টো উট একসঙ্গে খেতে পারবে?

আরও পড়ুন: 'পরচর্চা মহিলাদের কাজ,' শুভেন্দুকে বিঁধতে গিয়ে বিতর্কে ফিরহাদ

আরও পড়ুন: উ অন্তভা-র কোরিওগ্রাফার নাচলেন 'কাঁচা বাদাম'এ , Video Viral

কংগ্রেসের রাজ্য সভাপতি পদের দৌড়ে এই নামগুলোও রয়েছে
কানহাইয়া কুমার বিহার কংগ্রেসের সভাপতি হবেন, যা নিয়ে রাজ্যের রাজনীতিকরা এই মুহূর্তে বিবৃতি দেওয়া থেকে বিরত রয়েছেন। এদিকে, বিহার কংগ্রেসের রাজ্য সভাপতি পদের দৌড়ে এগিয়ে রয়েছেন আরও অনেকে। সাদাকাত আশ্রমের নামও শিরোনামে। 

এর পাশাপাশি বিহার রাজ্য সভাপতি পদের দৌড়ে দলিত জাতি থেকে আসা মীরা কুমারের নামও রয়েছে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে দলিত নেতাদের মধ্যে তারিক আনোয়ার, বিধায়ক রাজেশ কুমার এবং প্রাক্তন পরিষদীয় দলের নেতা অশোক রামের নামও নেওয়া হচ্ছে।

মুসলিম সম্প্রদায়ের কথা বললে সবার ওপরে রয়েছে শাকিল আহমেদ খানের নাম। শাকিল খান বর্তমানে দলের বিধায়ক। প্রসঙ্গত, নাম নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই সভাপতি পদে কে আসতে চলেছেন, সেদিকেই সবার নজর।