scorecardresearch
 

UPSC Examination Interview Question : দু'দিকে মুখ করে থাকা দু'টো উট একসঙ্গে খেতে পারবে?

UPSC Examination Interview Question: ইউপিএসসি ইন্টারভিউ (UPSC Examination Interview)-তে প্রার্থীকে বেশ জটিল প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এর মাধ্যমে পরীক্ষার্থী কতটা জ্ঞানী এবং তিনি ভবিষ্যতে সিভিল সার্ভিসের মতো কঠিন কাজটি ভালভাবে করতে পারবেন কিনা, তা যাচাই করার চেষ্টা করা হয়। 

ইউপিএসসি-র ইন্টারভিউ রীতিমতো কঠিন (প্রতীকী ছবি) ইউপিএসসি-র ইন্টারভিউ রীতিমতো কঠিন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • আপনি যদি সিভিল সার্ভিসে যোগ দিতে চান এবং মানুষের সেবা করতে চান, তা হলে আপনাকে ইউপিএসসি (UPSC) ইন্টারভিউ ক্লিয়ার করতে হবে
  • টি সিভিল সার্ভিসের শেষ স্টপ বা ধাপ
  • অনেক প্রার্থী এই ধাপ পর্যন্ত এসেও সফল হতে পারেন না

UPSC Examination Interview Question: আপনি যদি সিভিল সার্ভিসে যোগ দিতে চান এবং মানুষের সেবা করতে চান, তা হলে আপনাকে ইউপিএসসি ইন্টারভিউ (UPSC Examination Interview) ক্লিয়ার করতে হবে। এটি সিভিল সার্ভিসের শেষ স্টপ বা ধাপ। অনেক প্রার্থী এই ধাপ পর্যন্ত এসেও সফল হতে পারেন না।

কারণ তাঁদের ইন্টারভিউ (UPSC Examination Interview) ভালভাবে হয়নি। ইউপিএসসি ইন্টারভিউ (UPSC Examination Interview)-তে প্রার্থীকে বেশ জটিল প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। এর মাধ্যমে পরীক্ষার্থী কতটা জ্ঞানী এবং তিনি ভবিষ্যতে সিভিল সার্ভিসের মতো কঠিন কাজটি ভালভাবে করতে পারবেন কিনা, তা যাচাই করার চেষ্টা করা হয়। 

এখানে আমরা আপনাকে এমনই অনেক প্রশ্ন এবং তাদের উত্তর বলছি, যেগুলো খুবই কঠিন এবং UPSC এর মত অনেক কঠিন ইন্টারভিউতে জিজ্ঞাসা করা হয়।

প্রশ্ন- কোন দেশের নিজস্ব কোনও রেল নেটওয়ার্ক নেই?
উত্তর: ভুটান, সাইপ্রাস, আইসল্যান্ড প্রভৃতি দেশগুলো এমন দেশ যেখানে কোনও রেল নেটওয়ার্ক নেই।

প্রশ্ন- একটি উট পূর্ব দিকে মুখ করে বসে আছে, অন্যটি পশ্চিম দিকে মুখ করে বসে আছে। দু'টো উট কি একই পাত্রে খাবার খেতে পারবে?
উত্তর: হ্যাঁ, খেতে পারবে। কারণ দু'টো উট একে অপরের মুখোমুখি বসে আছে।

প্রশ্ন- একটি বিড়ালের তিনটি শাবক আছে। তাদের নাম জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চ। বিড়ালের নাম কি?
উত্তরঃ বিড়ালের নাম কি।

প্রশ্ন- আপনার পোস্টিং যদি এমন কোনও জেলায় করা হয়, যেখানে সরকারি স্কুলে শিক্ষার মান খুবই খারাপ। যে মেয়েরা লেখাপড়া করে, তারাও মাঝপথে চলে যায়। সেখানে শিক্ষার জন্য কী করবেন? 
উত্তর: প্রথমেই সিদ্ধান্ত নিতে হবে যে বিদ্যালয়ের শিক্ষকরা যথাসময়ে আসবেন। স্কুল ট্রেনিং, সরকারের মিড-ডে মিল ইত্যাদিও সময় মতো দিতে হবে। এতে শিশুরা স্কুলে আসার জন্য উৎসাহ পাবে। এবং শিক্ষার মান উন্নত হবে।

প্রশ্ন- আইনজীবীরা কেন আদালতে শুধু কালো কোট পরেন? 
উত্তর- কালো রঙের কোট শৃঙ্খলা এবং আত্মবিশ্বাস দেখায়। এর ঐতিহ্য ইংল্যান্ড থেকে শুরু হয়েছিল। 

প্রশ্ন- এমন কোন প্রশ্ন যার উত্তর আপনি হ্যাঁ বা না দিয়ে দিতে পারবেন না?
উত্তরঃ আপনি কি ঘুমাচ্ছেন?

প্রশ্ন: আপনার অফিসে ১০ জন কর্মচারী আছে। কিন্তু বেতন এসেছে মাত্র ৫ জনের। কোন ৫ জনকে বেতন দেবেন আর কাকে দেবেন না?
উত্তর- প্রত্যেককে একটি নির্দিষ্ট শতাংশ অনুযায়ী বেতন দেওয়া হবে। যাতে এমন না হয় যে কেউ টাকা পেলনে না এবং কেউ পুরো বেতন পেলেন। প্রত্যেকের কাজ যাতে চালানো যায়, তাই প্রত্যেককে শতাংশ অনুযায়ী বেতন দেওয়া হবে।