scorecardresearch
 

'ছেলেমেয়েদের কেন আগে ফেরালেন না প্রধানমন্ত্রী?', ইউক্রেন নিয়ে প্রশ্ন মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আমরা কোনও দেশের বিপক্ষে নই। আমরা সব দেশের পক্ষে। আমরা যুদ্ধের পক্ষে নই, শান্তির পক্ষে। আমি মনে করি ভারত নেতৃত্ব দিতে পারে। ভারত কথা বলে শান্তির রাস্তায় ফিরিয়ে আনতে পারে।" তবে যতক্ষণ না সমস্ত ভারতীয় ফিরে আসছেন ততক্ষণ উদ্বেগ থেকেই যাবে বলে জানান মুখ্যমন্ত্রী। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ইউক্রেন নিয়ে কেন্দ্রের সমালোচনায় মমতা
  • প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে তুললেন প্রশ্ন
  • সওয়াল করলেন শান্তির পক্ষে

ইউক্রেন পরিস্থিতি নিয়ে দেশের পক্ষে থাকার বার্তা দিয়েও প্রধানমন্ত্রী (PM Narendra Modi) তথা কেন্দ্রীয় সরকারকে খোঁচা দিতে ছাড়লেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার উত্তরপ্রদেশে যাওয়ার আগে সাংবাদিকদের মুখোমুখি হন মুখ্যমন্ত্রী। সেই সময় ইউক্রেন পরিস্থিতির প্রেক্ষিতে কার্যত প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে দেন মমতা। 

মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) বলেন, "আমরা দেশের পক্ষে। আমরা যতদূর সম্ভব সাহায্য করব। কিন্তু এই পরিস্থিতির কথা তো ৩-৪ মাস আগে থেকেই জানা গিয়েছিল। তাহলে আগেই কেন ছেলেমেয়েদের ফিরিয়ে আনলেন না প্রধানমন্ত্রী? তাহলেই তো আর ছেলেমেয়েগুলোকে বাঙ্কারে বসে কাঁদতে হত না, রোমানিয়া সীমান্তে আটকে থাকতে হন তা, খাবারের খোঁজে গিয়ে মৃত্যুর মুখে পড়তে হত না।" শুধু তাই নয়, অসামরিক বিমান পরিবহণমন্ত্রীর সমালোচনাও করেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, "আমরা কোনও দেশের বিপক্ষে নই। আমরা সব দেশের পক্ষে। আমরা যুদ্ধের পক্ষে নই, শান্তির পক্ষে। আমি মনে করি ভারত নেতৃত্ব দিতে পারে। ভারত কথা বলে শান্তির রাস্তায় ফিরিয়ে আনতে পারে।" তবে যতক্ষণ না সমস্ত ভারতীয় ফিরে আসছেন ততক্ষণ উদ্বেগ থেকেই যাবে বলে জানান মুখ্যমন্ত্রী। 

প্রসঙ্গত ইউক্রেন (Russia Ukraine War) পরিস্থিতি নিয়ে দিন দুয়েক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে এই কঠিন সময়ে কেন্দ্রের পাশে থাকার বার্তা দেন মমতা। সেই চিঠিতেও পড়ুয়াদের দ্রুত দেশে ফিরিয়ে নিয়ে আসার ওপরে জোর দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। এমনকি এই পরিস্থিতিতে একটি সর্বদল বৈঠক ডাকার জন্যও প্রধানমন্ত্রীকে আবেদন জানান মমতা বন্দ্যোপাধ্যায়। 

আরও পড়ুন'যত জিতব, তত নম্র হব,' দলকে বার্তা মমতার

 

Advertisement
Advertisement