scorecardresearch
 

Rahul Gandhi's London Statement: 'প্রশ্ন তোলা হয়েছিল শুধুমাত্র দেশের গণতন্ত্র নিয়ে', লন্ডন-বক্তব্যে যুক্তি রাহুলের

রাহুল বলেছেন যে তিনি দেশের গণতন্ত্রের (Democracy) অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। G20 সংক্রান্ত বিদেশ মন্ত্রকের পরামর্শক কমিটির বৈঠকে রাহুল গান্ধী বলেন, 'আমি বলেছিলাম যে এটি আমাদের অভ্যন্তরীণ বিষয় এবং আমরা এটি সমাধান করব।'

Advertisement
রাহুল গান্ধী রাহুল গান্ধী
হাইলাইটস
  • রাহুল বলেছেন যে তিনি দেশের গণতন্ত্রের অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন
  • অন্য কোনও দেশের হস্তক্ষেপ করার অধিকার নেই

লন্ডনে (London) রাহুল গান্ধীর (Rahul Gandhi) বক্তব্যের কারণে দিল্লিতে তোলপাড় শুরু হয়েছে এবং সংসদ অধিবেশন ক্রমাগত ব্যাহত হচ্ছে। বিজেপি রাহুল গান্ধীর কাছে ক্ষমা চাওয়ার দাবি করছে, অন্যদিকে কংগ্রেস বলছে যে রাহুল এমন কিছু বলেননি যার জন্য তাঁর ক্ষমা চাওয়া উচিত। এখন সূত্র থেকে জানা গেছে যে বিদেশ মন্ত্রকের (MEA) পরামর্শক কমিটিতে রাহুল গান্ধী লন্ডন সফরের সময় দেওয়া তাঁর বিবৃতিগুলির বিষয়ে ব্যাখ্যা দিয়েছেন। রাহুল বলেন, অন্য কোনও দেশের হস্তক্ষেপ করার অধিকার নেই।

রাহুলের স্পষ্টীকরণ

রাহুল বলেছেন যে তিনি দেশের গণতন্ত্রের (Democracy) অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন। G20 সংক্রান্ত বিদেশ মন্ত্রকের পরামর্শক কমিটির বৈঠকে রাহুল গান্ধী বলেন, 'আমি বলেছিলাম যে এটি আমাদের অভ্যন্তরীণ বিষয় এবং আমরা এটি সমাধান করব।' প্রথমে কোনও মন্তব্য না করলেও শেষ পর্যন্ত তিনি অনেক বিষয়ে কথা বলতে শুরু করেন। তিনি বলেন, অন্য সংসদ সদস্যরাও এই প্রসঙ্গ বর্জন করেছেন। এ নিয়ে বিজেপি সাংসদরা তাঁকে বাধা দেন এবং অন্যান্য বিরোধী সাংসদ ও বিজেপি সাংসদের মধ্যে তুমুল বিতর্ক হয়।

আরও পড়ুন: India Today Conclave 2023: প্রধানমন্ত্রী উদ্যমী, তিনি আরও ভালো করতে পারেন: চিদম্বরম

জরুরি অবস্থার কথা মনে করিয়ে দিল বিরোধীরা

কমিটির চেয়ারম্যান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar) রাহুল গান্ধীকে বাধা দিয়ে বলেছিলেন যে তাঁর কেবল জি ২০-র বিষয়ে কথা বলা উচিত। এর আগে, বিজেপি সাংসদরা বলেছিলেন যে অনেক লোক ভারতের G20 প্রেসিডেন্সি থেকে মনোযোগ সরানোর চেষ্টা করছেন। এটাও বলা হয়েছিল যে জরুরি অবস্থা ভারতের গণতন্ত্রের উপর সবচেয়ে বড় দাগ। এই বিষয়ে রাহুল শেষ পর্যন্ত বলেছিলেন যে কিছু সাংসদ প্রসঙ্গ বাদ দিয়ে কথা বলেছেন, তাই তাঁরাও এই বিষয়ে উত্তর দেবেন। জয়শঙ্কর তাঁকে বাধা দিয়ে বলেছিলেন যে বৈঠকের বিষয়েও মন্তব্য করা উচিত, রাজনৈতিক বিষয়ে নয়। রাজনৈতিক বিষয়ে তিনি সংসদে বলতে পারেন।

Advertisement

বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশ প্রতিমন্ত্রী মুরলীধরন, বিজেপি সাংসদ জিভিএল নরসিমা রাও, মহেশ জেঠমালানি, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এবং শশী থারুর, টিএমসি সাংসদ শত্রুঘ্ন সিনহা, শিবসেনা সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, জেডিইউ সাংসদ অনিল হেগড়ে উপস্থিত ছিলেন।

লন্ডনে রাহুল কী বলেছেন?

গণতন্ত্র থেকে শুরু করে বিরোধীদের কণ্ঠকে দমন করার মতো বহু অভিযোগ করেছিলেন রাহুল। লন্ডনে রাহুল বলেছিলেন, ভারতে গণতন্ত্র হুমকির মুখে। আমার ফোনে পেগাসাসও ছিল। কর্তৃপক্ষ আমাকে ফোনে সাবধানে কথা বলার পরামর্শ দিয়েছে। কারণ ফোন রেকর্ড করা হচ্ছে। তিনি বলেন, 'ভারতে গণতন্ত্র হুমকির মুখে। আমরা ক্রমাগত চাপ অনুভব করছি। বিরোধী দলের নেতাদের বিরুদ্ধে মামলা হচ্ছে। আমার বিরুদ্ধে অনেক মামলা হয়েছে। এমন ঘটনায় মামলা হয়েছে, যা আদৌ করা হয় না। আমরা আত্মরক্ষার চেষ্টা করছি।'

Advertisement