scorecardresearch
 

Strawberry Supermoon 2022 : আজ দেখা যাবে স্ট্রবেরি সুপারমুন, কখন, কোথা থেকে?

Strawberry Supermoon 2022 Vat Prunima: পূর্ণ চন্দ্রগ্রহণের পর চাঁদ যেন আরও একটি স্বর্গীয় ঘটনা উপহার দিতে চলেছে। পূর্ণিমা সারা বিশ্বে বিভিন্ন নামে পরিচিত। যার মধ্যে রয়েছে স্ট্রবেরি সুপারমুন, দ্য মিড, হানি বা রোজ মুন।

স্ট্রবেরি সুপারমুন দেখা যাবে আজ স্ট্রবেরি সুপারমুন দেখা যাবে আজ
হাইলাইটস
  • পূর্ণ চন্দ্রগ্রহণের পর চাঁদ যেন আরও একটি স্বর্গীয় ঘটনা উপহার দিতে চলেছে
  • পূর্ণিমা সারা বিশ্বে বিভিন্ন নামে পরিচিত
  • যার মধ্যে রয়েছে স্ট্রবেরি সুপারমুন, দ্য মিড, হানি বা রোজ মুন

Strawberry Supermoon 2022 Vat Prunima: পূর্ণ চন্দ্রগ্রহণের পর চাঁদ যেন আরও একটি স্বর্গীয় ঘটনা উপহার দিতে চলেছে। পূর্ণিমা সারা বিশ্বে বিভিন্ন নামে পরিচিত। যার মধ্যে রয়েছে স্ট্রবেরি সুপারমুন, দ্য মিড, হানি বা রোজ মুন।

ভারতে একে বট পূর্ণিমাও বলা হয়। পূর্ণিমা সূর্যাস্তের সময় পূর্ব দিগন্ত বরাবর উঠবে এবং সূর্যোদয়ের কাছে পশ্চিমে অস্ত যাবে। রবিবার সন্ধে থেকে বুধবার সকাল পর্যন্ত এই সময়কে কেন্দ্র করে এটি প্রায় তিন দিন পূর্ণ দেখাবে।

সুপারমুন কী?
সুপারমুন শব্দটি ১৯৭৯ সালে জ্যোতিষী রিচার্ড নোলে ব্যবহার করেন। এবং এটা এক নতুন বা পূর্ণিমাকে বোঝায়। যেটা তখন ঘটে যখন চাঁদ ৯০% পেরিজির মধ্যে থাকে (পৃথিবীর সবচেয়ে কাছে)।

একটি সুপারমুন দেখা যায় যখন চাঁদের কক্ষপথ পৃথিবীর সবচেয়ে কাছাকাছি (পেরিজি) একই সময়ে চাঁদ পূর্ণ থাকে। চাঁদ একটি উপবৃত্তাকার পথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। এই উপবৃত্তের সবচেয়ে দূরবর্তী বিন্দুটিকে অ্যাপোজি বলা হয় এবং এটি পৃথিবী থেকে গড়ে প্রায় ৪,০৫,৫০০ কিলোমিটার।

Strawberry Supermoon 2022 When where and ho to watch Strawberry moon online today also known as vat Prunima full moon

আরও পড়ুন: ভারতে উচ্চশিক্ষার সুযোগ বেড়েছে মেয়েদের: সমীক্ষা

আরও পড়ুন: রিওয়ার্ড, ডিসকাউন্ট থেকে ইনসুরেন্স কভার, LIC ক্রেডিট কার্ডের ফায়দা কী কী ?

আরও পড়ুন: হাওড়ার তালিত গুডস শেড থেকে পাঠানো হল বালি, এই প্রথম

নাসার মতে, তার নিকটতম বিন্দু, পেরিজিতে, চাঁদ পৃথিবী থেকে গড়ে প্রায় ৩,৬৩,৩০০ কিলোমিটার দূরত্বে রয়েছে। পেরিজিতে যখন একটি পূর্ণিমা দেখা যায়, তখন এটা এক নিয়মিত পূর্ণিমার চেয়ে কিছুটা উজ্জ্বল এবং বড় হয়। এবং সেখানেই আমরা একটি "সুপারমুন" পাই।

জুনের সুপারমুনকে কেন স্ট্রবেরি মুন বলা হয়? 
স্ট্রবেরি মুন নামটি এলগনকুইন উপজাতি থেকে এসেছে। যাঁরা উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করেন এবং এই অঞ্চলে স্ট্রবেরি সংগ্রহ করেন। সে সময় অপেক্ষাকৃত ছোট মরশুমের জন্য তাঁদের ওই আকারকে এই নাম দিয়েছেন। 

Strawberry Supermoon 2022 When where and how to watch Strawberry moon online today known as vat Prunima full moon

ঘটন হল, এই পূর্ণিমার ইউরোপীয় নাম হল মিড বা হানি মুন। কারণ বেশ কিছু নথি থেকে জানা যায় যে জুনের শেষের দিকের সময়টি ছিল যখন মধু সংগ্রহের জন্য ভাল সময়।  যা এটিকে "মধুরতম" চাঁদ বানিয়েছে।

নাসার মতে, এই পূর্ণিমার আরও একটি ইউরোপীয় নাম হল রোজ মুন। কিছু সূত্র ইঙ্গিত করে যে "রোজ মুন" নামটি এসেছে বছরের এই সময়ে ফোটে এমন গোলাপ থেকে। এই পূর্ণিমার অন্যান্য ঋতুর নাম হল ফ্লাওয়ার মুন, হট মুন, হো মুন এবং প্ল্যান্টিং মুন।

আবার হিন্দুদের জন্য এটি বট পূর্ণিমা, বৌদ্ধরা একে পোসন পোয়া বলে। এই পূর্ণিমা চিনা ক্যালেন্ডারের পঞ্চম মাসের মাঝামাঝি, হিব্রু ক্যালেন্ডারে সিভান এবং ইসলামিক ক্যালেন্ডারে ধু আল-কাদাহ।

স্ট্রবেরি সুপারমুন কখন দেখবেন?
মঙ্গলবার চাঁদের দশা ৯৯.৮ শতাংশ পূর্ণ হবে এবং ভারতের আকাশ থেকে বিকেল ৫টা ২১ মিনিট থেকে তা দেখা যাবে।

সুপারমুন সোমবার গভীর রাতে আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিম টাইম জোনে দেখা যাবে। পৃথিবীর অনেক জায়গায় মঙ্গলবার এবং বুধবার সকালে আন্তর্জাতিক ডেট লাইনের পশ্চিম দিকে চ্যাথাম স্ট্যান্ডার্ড টাইম জোন থেকেও দেখা যাবে।

 

 
; ; ;