scorecardresearch
 

Howrah Talit Goods Shed : হাওড়ার তালিত গুডস শেড থেকে পাঠানো হল বালি, এই প্রথম

Howrah Talit Goods Shed: এই প্রথম তালিত গুডস শেড (Talit Goods Shed) থেকে বালি লোড করা হল। তা পাঠানো হল ইস্ট-সেন্ট্রাল রেলের কুমারবাগে।

Advertisement
তালিত থেকে পাঠানো হল বালি। ছবি সৌজন্য: পূর্ব রেল তালিত থেকে পাঠানো হল বালি। ছবি সৌজন্য: পূর্ব রেল
হাইলাইটস
  • পূর্ব রেলের হাওড়া ডিভিশন ইতিহাস গড়ল
  • প্রথমবারের জন্য সেখানকার তালিত গুডস শেড থেকে বালি লোড করা হল
  • পাঠানো হল ইস্ট-সেন্ট্রাল রেলের কুমারবাগে

Howrah Talit Goods Shed: পূর্ব রেলের হাওড়া ডিভিশন ইতিহাস গড়ল। প্রথমবারের জন্য সেখানকার তালিত গুডস শেড (Talit Goods Shed) থেকে বালি লোড করা হল। তা পাঠানো হল ইস্ট-সেন্ট্রাল রেলের কুমারবাগে। ডিভিশনাল বিজনেস ডেভলপমেন্ট ইউনিট টিম আরও বেশি পণ্য পরিবহণের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছে। বলা যেতে পারে তারই সাফল্য এটা। 

আয় সাড়ে ২২ লক্ষ টাকার বেশি
পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে, ৪২ বিসিএম ওয়াগনে আড়াই হাজার টন বালি পাঠানো হয়েছে। যা থেকে ২২.৫২ লক্ষ টাকা আয় হয়েছে। হাওড়া ডিভিশনের 'হাংরি ফর কার্গো' উদ্যোগ নিয়েছে। যাতে রেলপথে আরও বেশি করে পণ্য সরবরাহ করা যায়। যা আগে সড়কপথ দিয়ে করানো হয়েছিল। 

এখানেই থেমে থাকতে চায় না হাওড়া ডিভিশন। এর পর আরও বেশি করে বালি পাঠানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। পরিকল্পনা করা হচ্ছে দক্ষিণ-পূর্ব রেল, পূর্ব-মধ্য় রেল, উত্তর-মধ্য রেলের মতো অংশেও তা করা হবে। এখন বেশিরভাগ ক্ষেত্রেই তা সড়কপথে করা হয়।

আরও পড়ুন: ভারতে রোজ ২২৯ ব্যাঙ্কিং ফ্রড, ৭ বছরে উধাও ৬ লক্ষ কোটি টাকা, আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত? 

দোল উপলক্ষে
এদিকে, ১৮ মার্চ, দোলযাত্রা এবং হোলি উপলক্ষ্যে কলকাতা এবং হাওড়া এলাকায় সমস্ত কম্পিউটারাইজড রিজার্ভেশন অফিস বেলা ২টো থেকে সন্ধে ৬টা পর্যন্ত কাজ করবে। তবে হাওড়া, শিয়ালদহ এবং কলকাতা টার্মিনালের বর্তমান বুকিং কাউন্টারগুলি যথারীতি কাজ করবে।

জম্মু তাওয়াই এক্সপ্রেস
13151/13152 কলকাতা-জম্মু তাওয়াই-কলকাতা এক্সপ্রেসের পঞ্চম রেকটিও এলএইচবি রেকে (এখনকার আইসিএফ রেক থেকে) রূপান্তরিত হবে। সেগুলি যথাক্রমে ১৮ মার্চ এবং ২০ মার্চ কলকাতা এবং জম্মু তাওয়াই ছেড়ে যাবে। তাই এই সার্কিটের সমস্ত পাঁচটি রেকই এলএইচবিতে রূপান্তরিত হয়েছে।

Advertisement

এলএইচবি কোচের নিরাপত্তা বেশ পোক্ত। এর পাশাপাশি আরও অনেক গুণ রয়েছে এটার। যাত্রীদের জন্য বেশ আরামদায়ক এটি। জানালাগুলোও বেশ বড়সড়। আগের চারটি রেকই এলএইচবি-তে রূপান্তরিত করে দেওয়া হয়েছে।

এলএইচবি কোচ
এই কোচট তৈরি হয় স্টেইনলেস স্টিল দিয়ে। আর ভেতরের অংশ বানানো হয় অ্য়ালুমিনিয়ামের সাহায্যে। এর ফলে সেগুলো তুলনামূলক হালকা হয়। উচ্চ গতিতে চলার সময় ব্রেক যাতে ভাল ভাবে কাজ করে সে জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। সেটা হল অ্যাডভান্সড নিউম্যাটিক ডিস্ক ব্রেক সিস্টেম।

 

Advertisement