scorecardresearch
 

Saraswati Puja 2024: পুজোর আগেই প্রতিমা-মণ্ডপে সেলফি, মালদায় ৪৫ ফুটের সরস্বতী প্রতিমা ঘিরে উদ্দীপনা

Saraswati Puja 2024: ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্রাহ্মণপাড়া গ্রামের এই ক্লাব ৫০ বছরের বেশি সময় ধরে মহাধূমধামে সরস্বতী পুজো করে আসছে। ১৯৬৭ সাল থেকে সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের উদ্যোগে সরস্বতী পুজো হচ্ছে। দিনে দিনে তা কলেবরে বেড়েছে। এ বার তাঁদের পুজো ৫৬ তম বছর।

Advertisement
মালদায় ৪৫ ফুটের সরস্বতী প্রতিমা ঘিরে উদ্দীপনা- ছবি সংগৃহীত মালদায় ৪৫ ফুটের সরস্বতী প্রতিমা ঘিরে উদ্দীপনা- ছবি সংগৃহীত

Saraswati Puja 2024: দুর্গাপুজো, কালীপুজো পার করে এবার সরস্বতী পুজোতেও হইহই রইরই ব্যাপার মালদায়। এবার মালদার একটি ক্লাবে সরস্বতী প্রতিমার উচ্চতা ছুঁতে চলেছে ৪৫ ফুট। যা নিয়ে এখনই উৎসাহ শুরু হয়ে গিয়েছে। অনেকে প্রতিমা তৈরি দেখতেই ভিড় জমাচ্ছেন ক্লাব প্রাঙ্গনে। চলছে সেলফি, ছবি তোলার হিড়িক। সব মিলিয়ে পুজোর আগেই সুপারহিট ৪০ ফুটের বাগদেবী।

ইংরেজবাজার ব্লকের ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ব্রাহ্মণপাড়া গ্রামের এই ক্লাব ৫০ বছরের বেশি সময় ধরে মহাধূমধামে সরস্বতী পুজো করে আসছে। ১৯৬৭ সাল থেকে সুকেশী ক্লাব ও গ্রন্থাগারের উদ্যোগে সরস্বতী পুজো হচ্ছে। দিনে দিনে তা কলেবরে বেড়েছে। এ বার তাঁদের পুজো ৫৬ তম বছর। দুর্গাপুজো-কালীপুজোর মতোই মহাধূমধামে সরস্বতী পুজো করবেন তাঁরা। ইতিমধ্য়েই প্রচার ছড়িয়েছে গোটা মালদা তথা উত্তরবঙ্গ জুড়ে। আশপাশের জেলাগুলি থেকেই প্রচুর মানুষ পুজো-মণ্ডপ ও প্রতিমা দর্শনে আসবেন বলে আশাবাদী তাঁরা।

ব্রাহ্মণপাড়া গ্রামে দুর্গা-কালী পুজোর চেয়ে সরস্বতী পুজো মেতে ওঠেন গ্রামবাসীরা। পুজোর দিন থেকে পাঁচ দিন ধরে গ্রামে মেলার আয়োজনও করা হয়েছে। তবে, পুজোয় বাধ সেধেছে উচ্চ মাধ্যমিক। রঙিন আলোয় গ্রামীণ রাস্তাঘাট সাজানো হয়েছে। পুজোয় মাইক ব্যবহার করা হচ্ছে না বলে জানান পুজো উদ্যোক্তারা। 

জানা গিয়েছে, ৪০ ফুটের এই সরস্বতী প্রতিমা তৈরি করছে মালদার সুকেশী ক্লাব ও গ্রন্থাগার। তাঁদের প্রতিমা তৈরি করা হচ্ছে থার্মোকল দিয়ে। পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, মঙ্গলবারই পুজো মণ্ডপের উদ্বোধন করে দেবেন তাঁরা। কারণ এত বড় প্রতিমা কয়েকদিন রেখে সবাইকে দেখার সুযোগ করে দিতে চান তাঁরা।

মাটির বদলে থার্মোকল দিয়ে প্রতিমা তৈরি করা হচ্ছে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন শিল্পী সুমন দাস। তিনি বলেন, “প্রতিমায় কোনও মাটির ব্যবহার করা হয়নি। শুধু থার্মোকল আর শোলা দিয়েই ৪৫ ফিটের প্রতিমা তৈরি করা হচ্ছে। ৩ সপ্তাহ ধরে প্রতিমা তৈরির কাজ চলছে। শিল্পীর আশা, প্রতিমা মানুষের নজর কাড়বে।

Advertisement

 

Advertisement