scorecardresearch
 

Rakhi Purnima 2023: ৩০ না ৩১ অগাস্ট? কবে রাখি বাঁধলে মিলবে সুফল? জানুন দিনক্ষণ, শুভ তিথি ও মুহূর্ত

Rakhi Purnima 2023 Fixture: মূলত বোন -দিদিরা তাঁদের ভাইয়ের সুরক্ষার জন্যে হাতে রাখি বাঁধেন। তবে শুধু ভাই -বোনের মধ্যে এই উৎসব সীমাবদ্ধ নেই। যে কোনও ব্যক্তির মঙ্গল কামনায় তাঁদের হাতে রাখি বাঁধা যায়। এ বছর রাখি পূর্ণিমা কবে আসুন জেনে নিই। কবে রাখি বাঁধলে সুফল মিলবে?

Advertisement
৩০ না ৩১ অগাস্ট? কবে রাখি বাঁধলে মিলবে সুফল? জানুন তিথি ও মুহূর্ত  ৩০ না ৩১ অগাস্ট? কবে রাখি বাঁধলে মিলবে সুফল? জানুন তিথি ও মুহূর্ত
হাইলাইটস
  • ৩০ না ৩১ অগাস্ট?
  • কবে রাখি বাঁধলে মিলবে সুফল?

Rakhi Purnima 2023: ভাই বোনের সবচেয়ে বড় উৎসব রক্ষা বন্ধন। এই দিনে বোনেরা তাদের ভাইয়ের হাতে ভালোবাসার বন্ধন রাখি বাঁধেন। এই উপলক্ষে ভাই তার বোনকে প্রতিশ্রুতি দেয় যে সে তাকে সারা জীবন রক্ষা করবে। প্রতি বছর পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি পূর্ণিমা। প্রতিবারই রাখি পূর্ণিমা তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে।

শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি পূর্ণিমা উৎসব। প্রতি বছরের মতো এই বছরও সৌভ্রাতৃত্বের উৎসব রাখি পূর্ণিমা পালন হবে। ভাই-বোনের উৎসব রাখি পূর্ণিমা এ বছর ঠিক কবে, তা নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। যে দুটি তারিখে রাখিবন্ধন পালিত হবে, তা হল ৩০ বা ৩১ অগাস্ট ২০২৩ ৷ এই দুটি তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে৷

রাখি পূর্ণিমা উৎসব-

আরও পড়ুন

এই বছর, পূর্ণিমা তিথি ৩০ অগাস্ট সকাল ১০ টা ৫৮ মিনিট থেকে শুরু হবে, যা ৩১ আগস্ট, ২০২৩ সকাল ৭ টা ০৫ পর্যন্ত চলবে। তবে ভাদ্রকালও শুরু হবে পূর্ণিমা দিয়ে। ভাদ্রকালে রাখি বাঁধা অশুভ বলে মনে করা হয়। রাত ৯টা ২ মিনিট থেকে শুরু হবে ভদ্রকাল। এমন পরিস্থিতিতে ভাদ্রকাল শেষ হলেই রাখি বাঁধা হবে।

রাখি পূর্ণিমার শুভ সময়

৩০ অগাস্ট, ২০২৩ তারিখে ৯ টা বেজে ১ মিনিট থেকে ৩১ অগাস্ট সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত হবে। কিন্তু ৩১ অগাস্ট, শ্রাবণ পূর্ণিমা সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত , এই সময়ে ভাদ্র কাল নেই। এই কারণে, ৩১ আগস্ট বোনেরা তাদের ভাইদের রাখি বাঁধতে পারেন। এইভাবে, ২০২৩ সালে, ৩০ ও ৩১ আগস্ট আগস্ট উভয় ক্ষেত্রেই রাখি পূর্ণিমা উত্সব পালিত হবে । তবে ভাদ্র কালের কথা মাথায় রেখে রাখি বাঁধলে কল্যাণ।

Advertisement

 

Advertisement