scorecardresearch
 

Saraswati Puja 2024 Panchami Timing: ৩ শুভ যোগ তৈরি হবে, কতক্ষণ থাকবে পঞ্চমী তিথি? জানুন সরস্বতী পুজোর নির্ঘণ্ট

Saraswati Puja Fixture: বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবী সরস্বতীও আশীর্বাদ বর্ষণ করেন ভক্তদের। জ্যোতিষীদের মতে, এবারের বসন্ত পঞ্চমী খুব বিশেষ হতে চলেছে। কারণ একটি নয়, তিনটি শুভ যোগ তৈরি হবে এই শ্রীপঞ্চমীতে।

Advertisement
সরস্বতী পুজো ২০২৪ সরস্বতী পুজো ২০২৪

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী বা সরস্বতী পুজোর উৎসব উদযাপিত হয়। এবার পালিত হবে সরস্বতী পুজো পড়েছে ১৪ ফেব্রুয়ারি ((১ ফাল্গুন), বুধবার। শিক্ষার্থীদের জন্যে সরস্বতী পুজো খুবই স্পেশাল। সকাল থেকেই উপোস থেকে বাগদেবীর উদ্দেশ্যে অঞ্জলি দেন তারা।

বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের দেবী সরস্বতীও আশীর্বাদ বর্ষণ করেন ভক্তদের। জ্যোতিষীদের মতে, এবারের বসন্ত পঞ্চমী খুব বিশেষ হতে চলেছে। কারণ একটি নয়, তিনটি শুভ যোগ তৈরি হবে এই শ্রীপঞ্চমীতে।

বসন্ত পঞ্চমীর শুভ যোগ (Basanta Panchami Shubh Yog)

রবি যোগ- এবছর বসন্ত পঞ্চমী শুরু হবে রবি যোগ দিয়ে। এদিন রবি যোগ শুরু হবে সকাল ১০:৪৩ টা থেকে এবং ১৫ ফেব্রুয়ারি সকাল ৭ টা পর্যন্ত থাকবে।

রেবতী নক্ষত্র- এছাড়াও এবার বসন্ত পঞ্চমীতে থাকবে রেবতী নক্ষত্র। যা, খুবই বিশেষ বলে মনে করা হয়। রেবতী নক্ষত্র ১৩ ফেব্রুয়ারি দুপুর ১২:৩৫ মিনিট থেকে ১৪ ফেব্রুয়ারি সকাল ১০:৪৩ পর্যন্ত থাকবে।

অশ্বিনী নক্ষত্র- এদিন অশ্বিনী নক্ষত্রও থাকবে। যা, শুরু হবে সকাল ১০.৪৩ মিনিটে এবং শেষ হবে ১৫ ফেব্রুয়ারি সকাল ৯.২৬ মিনিটে।

বসন্ত পঞ্চমীর শুভ সময় (Basanta Panchami Auspicious Time)

১৩ ফেব্রুয়ারি দুপুর ২:৪১  মিনিটে থেকে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২:০৯ মিনিট পর্যন্ত থাকবে পঞ্চমী তিথি। এদিন সরস্বতী পুজোর শুভ সময়, সকাল ৭টা থেকে দুপুর ১২:৪১ মিনিট পর্যন্ত। সবচেয়ে শুভ মুহূর্ত থাকবে মাত্র সাড়ে পাঁচ ঘণ্টা।

পুজোর গুরুত্বপূর্ণ সামগ্রী (Puja Samagri)

শ্রী পঞ্চমীর দিনি সকালেই সরস্বতী পুজো সম্পন্ন করা হয়। সাধারণত নিয়মে পুজো হলেও বেশ কয়েকটি সামগ্রির প্রয়োজন হয়। যেমন- আমের মুকুল, অভ্র- আবির, দোয়াত- খাগের কলম, পলাশ ফুল, কুল, বই ও বাদ্যযন্ত্রাদি। এছাড়াও বাসন্তী রঙের গাঁদা ফুল ও মালা প্রয়োজন হয়। 

Advertisement

সরস্বতী পুজোর পুষ্পাঞ্জলি মন্ত্র (Pushpanjali Mantra)

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগ-শোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

নমঃ সরস্বত্যৈ নমো নমঃ নিত্যং ভদ্রকাল্যৈ নমো নমঃ। বেদ- বেদাঙ্গ- বেদান্ত- বিদ্যাস্থানেভ্য এব চ।। এষ সচন্দন পুষ্পবিল্ব পত্রাঞ্জলি সরস্বত্যৈ নমঃ।।- এই মন্ত্রে তিনবার অঞ্জলি দেওয়ার নিয়ম রয়েছে। 

সরস্বতী পুজোর প্রণাম মন্ত্র (Pranam Mantra)

নমো সরস্বতী মহাভাগে বিদ্যে কমল-লোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেহি নমোহস্তুতে।। জয় জয় দেবী চরাচরসারে,  কুচযুগশোভিত মুক্তাহারে। বীণারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। 

 

Advertisement