scorecardresearch
 

Vishwakarma Puja 2023 Date: বিশ্বকর্মা পুজো কবে? জেনে নিন পুজোর তিথি ও শুভ সময়

বিশ্বকর্মা পুজো করার আলাদা বিধান রয়েছে। প্রাচীনকাল থেকেই আমাদের ঋষি-ঋষিরা ব্রহ্মা-বিষ্ণু ও মহেশের সঙ্গে বিশকর্মা পুজোর বিধান করেছেন। বিশ্বকর্মাকে প্রাচীন যুগের প্রথম ইঞ্জিনিয়র বলে মনে করা হয়।

Advertisement
হাইলাইটস
  • প্রতি বছর কন্যা সংক্রান্তির দিনে বিশ্বকর্মার জন্মবার্ষিকী পালিত হয়
  • এই দিনে ভগবান বিশ্বকর্মার পুজো করা হয়

প্রতি বছর কন্যা সংক্রান্তির দিনে বিশ্বকর্মার জন্মবার্ষিকী পালিত হয়। এই দিনে ভগবান বিশ্বকর্মার পুজো করা হয়। দক্ষিণ ভারতে এই উৎসবটি সেপ্টেম্বর মাসে পালিত হয়। যেখানে উত্তর ভারতে এটি ফেব্রুয়ারি মাসে পালিত হয়। এই দিনে দেবতাদের স্থপতি ভগবান বিশ্বকর্মার পুজো করার প্রথা রয়েছে। ভগবান বিশ্বকর্মাই ভগবান শিবের ত্রিশূল, লঙ্কা, দ্বারকা এবং দেবতাদের অস্ত্র ও বর্ম তৈরি করেছিলেন। আসুন জেনে নেওয়া যাক এই বছর ভগবান বিশ্বকর্মা পুজো কবে।

বিশ্বকর্মা পুজোর গুরুত্ব

বিশ্বকর্মা পুজো করার আলাদা বিধান রয়েছে। প্রাচীনকাল থেকেই আমাদের ঋষি-ঋষিরা ব্রহ্মা-বিষ্ণু ও মহেশের সঙ্গে বিশকর্মা পুজোর বিধান করেছেন। বিশ্বকর্মাকে প্রাচীন যুগের প্রথম ইঞ্জিনিয়র বলে মনে করা হয়। এই দিনে যন্ত্রপাতি ও সরঞ্জামের পুজো করলে কাজে দক্ষতা আসে। এছাড়াও, আপনার ব্যবসা বৃদ্ধি পায়। শুধু তাই নয়, আপনার ঘরে ধন-সম্পদ, সুখ-সমৃদ্ধি আসে। কারিগর, আসবাবপত্র প্রস্তুতকারক, যন্ত্রপাতি এবং কারখানার সঙ্গে যুক্ত লোকেরা মহা আড়ম্বর সহকারে ভগবান বিশকর্মার জন্মবার্ষিকী উদযাপন করে। আসুন জেনে নিই এবারের বিশ্বকর্মা পুজোর সময় ও গুরুত্ব।

আরও পড়ুন

বিশ্বকর্মা জয়ন্তী কবে পালিত হবে

২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী বা বিশ্বকর্মা পুজো করা হবে। সেই সাথে পুজোর শুভ সময় সকাল ৭টা ৫০ মিনিট থেকে দুপুর ১২টা ২৬ মিনিট পর্যন্ত। একই সময়ে, দুপুর ১টা ৫৮ মিনিট থেকে সাড়ে ৩টে পর্যন্তও বিশ্বকর্মা পুজো করা যেতে পারে।

বিশ্বকর্মা পুরাণ অনুসারে, নারায়ণ প্রথমে ব্রহ্মা এবং তারপর বিশ্বকর্মাকে সৃষ্টি করেছিলেন। ভগবান ব্রহ্মার নির্দেশ অনুসারে তিনি পুষ্পক বিমান, ইন্দ্রপুরী, ত্রেতায় লঙ্কা, দ্বাপরে দ্বারকা ও হস্তিনাপুর, কলিযুগে জগন্নাথের পুরী নির্মাণ করেন। এগুলি ছাড়াও ভগবান বিশ্বকর্মারও বাস্তুশাস্ত্র, যন্ত্র নির্মাণ, বৈমানবিদ্যা ইত্যাদির জ্ঞান রয়েছে।

Advertisement

Advertisement