scorecardresearch
 

Chandra Grahan 2021: রাস পূর্ণিমায় শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ! রইল ১০ গুরুত্বপূর্ণ তথ্য

Chandra Grahan 2021: এই বছরের শেষ চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। এই গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জ্যোতিষীরা। এমনকি বিপুল প্রভাব পড়বে প্রায় সব রাশির জাতক-জাতিকাদের জীবনে।

চন্দ্রগ্রহণের গুরুত্বপূর্ণ দশটি তথ্য (ছবি: গেটি) চন্দ্রগ্রহণের গুরুত্বপূর্ণ দশটি তথ্য (ছবি: গেটি)
হাইলাইটস
  • আগামী চন্দ্রগ্রহণ দেখা যাবে আগামী ১৯ নভেম্বর।
  • এই গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জ্যোতিষীরা।
  • বিপুল প্রভাব পড়বে প্রায় সব রাশির জাতক-জাতিকাদের জীবনে।

Chandra Grahan 2021: আর হাতে গোনা দিন পরে হবে বছরের শেষ চন্দ্রগ্রহণ (Last Chandra Grahan)। এই চন্দ্রগ্রহণ (Lunar Eclipse) দেখা যাবে আগামী ১৯ নভেম্বর। এই গ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জ্যোতিষীরা (Astrologers)। এমনকি বিপুল প্রভাব পড়বে প্রায় সব রাশির জাতক-জাতিকাদের (Zodiac Signs) জীবনে। এক নজরে দেখে নিন আগামী চন্দ্রগ্রহণের গুরুত্বপূর্ণ দশটি তথ্য। 

১। শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ

আগামী ১৯ নভেম্বরের গ্রহণের সময়কাল অনেকটা বেশি। এজন্যে মনে করা হচ্ছে, এটাই শতাব্দীর সবচেয়ে বড় কিংবা দীর্ঘতম চন্দ্রগ্রহণ। 

 ২। চন্দ্রগ্রহণের সময় 

দুপুর সাড়ে ১১ টা থেকে গ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৫টা ৩৩ মিনিট পর্যন্ত। 

Chandra Grahan 2021 the biggest lunar eclipse of the century

৩। কোথায় দেখা যাবে?  

 এই গ্রহণ হবে আংশিক চন্দ্রগ্রহণ। এজন্যে ভারতের বেশিরভাগ স্থানে এটি দেখা যাবে না। ভারত, আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এভং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে। 

৪। ভারতের কোথায় দেখা যাবে? 

উত্তর -পূর্ব ভারতের রাজ্যগুলিতে মূলত এই গ্রহণ দেখা যাবে। তার মধ্যে রয়েছে আসাম ও অরুণাচল প্রদেশ। 

৫।  বৃষ রাশিতে চন্দ্রগ্রহণ 

বছরের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে বৃষ রাশিতে। তাই এই রাশির জাতক জাতিকাদের গ্রহণকালে খুব সাবধানে থাকতে হবে। এই সময়ে তাঁরা আঘাতের সম্মুখীন হতে পারেন। তবে গ্রহণ শেষে, দান করলে গ্রহণের অশুভ প্রভাব কিছুটা কমবে।

Chandra Grahan 2021

৬। গ্রহণের সময় থাকবে কৃত্তিকা নক্ষত্র 

 চন্দ্রগ্রহণের সময় কৃত্তিকা নক্ষত্র থাকবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে এই নক্ষত্রের অধিপতি সূর্য এবং রাশির শুক্র। কৃত্তিকা হল নক্ষত্রপুঞ্জের তৃতীয় নক্ষত্র। এই নক্ষত্রটি খালি চোখে দেখা যায়। কৃত্তিকা, ৬ নক্ষত্রের একটি দল। 

৭।  সূতক কাল

গ্রহণের সময় সূতক কালের বিশেষ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এবারের চন্দ্রগ্রহণের সময় সূতকের নিয়ম অনুসরণ করা হবে না। বছরের শেষ চন্দ্রগ্রহণ, আংশিক হবে। আর সূতক কাল শুধুমাত্র সম্পূর্ণ  চন্দ্রগ্রহণের ক্ষেত্রে কার্যকর হয়। তবে এই সময় সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষত গর্ভবতী মহিলা ও শিশুদের বিশেষ সচেতন থাকতে হবে। গ্রহণের আগে স্নান করে শিবের উপাসনা করা লাভজনক ফল দেবে। এছাড়াও এই সময় ঈশ্বরের নামে ধ্যান করতে পারেন, সেটাই শুভ।

Chandra Grahan 2021 the biggest lunar eclipse of the century on 19 november kartik and raas purnima

৮। কার্তিক পূর্ণিমা বা রাস পূর্ণিমায় চন্দ্রগ্রহণ 

 কার্তিক মাসের পূর্ণিমায় হবে এই চন্দ্রগ্রহণ। এদিনই আবার রাস পূর্ণিমা অর্থাৎ শ্রীকৃষ্ণের রাসযাত্রা। হিন্দু ধর্ম ও জ্যোতিষশাস্ত্র মতে কার্তিক পূর্ণিমা অত্যন্ত শুভ। এজন্যে এই গ্রহণের প্রভাব সব রাশির জাতকদের উপরই পড়বে। 

৯। বছরের শেষ চন্দ্রগ্রহণ 

২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ১৯ নভেম্বর। এরপরের চন্দ্রগ্রহণ হবে, ২০২২ সালের ১৬ মে। 

১০। চন্দ্রগ্রহণ ও  আংশিক চন্দ্রগ্রহণ কী 

যখন সূর্য ও  চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান করে এবং যখন চাঁদ পৃথিবীর ছায়া থেকে বের হয় তখন চন্দ্রগ্রহণ হয়। পৃথিবীর জন্য যখন সূর্যের আলো পুরোপুরি ঢাকা পড়ে তখন একে পূর্ণ চন্দ্রগ্রহণ বলা হয়। তবে যখন চাঁদের একটি অংশ ঢাকা পড়ে তখন একে আংশিক চন্দ্রগ্রহণ বলে।

Chandra Grahan 2021 the biggest lunar eclipse of the century

আরও পড়ুন:  দীপাবলি থেকে জগদ্ধাত্রী পুজো! জানুন পার্বণে ভরা নভেম্বর মাসের ব্রত- উৎসবের দিনক্ষণ

প্রসঙ্গত, জ্যোতির্বিদ্যার দিক থেকে ২০২১ বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ (Eclipse) রয়েছে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ (Solar Eclipse) এবং দুটি চন্দ্রগ্রহণ (Lunar Eclipse)। ইতিমধ্যে দুটি গ্রহণ হয়ে গেছে। গত ১০ জুন, বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ববাসী। বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে আগামী ৪ ডিসেম্বর। অন্যদিকে ২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল গত ২৬ মে।