scorecardresearch
 

Dhanteras 2022 Date & Shubh Muhurat: কবে পড়েছে এবছরের ধনতেরাস? জানুন পুজো ও কেনাকাটার শুভ সময়

Dhanteras 2022 Date - Time- Fixture in Bengali: দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস। এই উৎসবে সোনা, রুপো এবং যে কোনও ধাতুর পাত্র কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Advertisement
ধনতেরাসে লক্ষ্মী- গণেশ পুজো করা হয় ধনতেরাসে লক্ষ্মী- গণেশ পুজো করা হয়

শুরু হয়ে গেছে উৎসবের মরসুম (Festive Season)। আগামী মাসেই কালী পুজো (Kali Puja) বা দীপাবলি (Deepawali)। আর তার ঠিক আগেই হিন্দুদের আরও এক উৎসব -ধনতেরাস। কার্তিক মাসের শুক্লপক্ষের ত্রয়োদশী তিথিতে হয় ধনতেরাস (Dhanteras)। দীপাবলির ঠিক দু'দিন আগে, ধন ত্রয়োদশী কিংবা ধন্বন্তরি জয়ন্তীই সংক্ষেপে বলা হয় ধনতেরাস। 

এই উৎসব দিয়েই আসলে সূচনা হয় প্রায় ৫ দিন ব্যাপী দীপাবলির উদযাপনের। বিশ্বাস করা হয় যে, এদিন আয়ুর্বেদিক ওষুধের জনক ধন্বন্তরী দেব সমুদ্র মন্থন করে, অমৃত নিয়ে আবির্ভূত হন। ধনতেরাসে সোনা, রুপো এবং যে কোনও ধাতুর পাত্র কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

ধনতেরাস ২০২২ দিনক্ষণ- শুভ মুহুর্ত (Dhanteras 2022 Date & Time) 

* ২২ অক্টোবর, শনিবার সন্ধ্যা ০৬:০২ মিনিটে শুরু হয়ে, ২৩ অক্টোবর, রবিবার সন্ধ্যা ০৬.০৩ মিনিটে শেষ হবে ধনতেরাস। 

* শুভ সময় স্থায়ী হবে ২১ মিনিট।

*  ধনতেরাসে পুজোর শুভ সময়- ২৩ অক্টোবর বিকেল ০৫:৪৪ থেকে ০৬:০৫ পর্যন্ত।

* প্রদোষকালের সময় - ২৩ অক্টোবর বিকেল ৫:৪৪ থেকে  রাত ৮:১৬ পর্যন্ত। 

* বৃষভকালের সময় - ২৩ অক্টোবর সন্ধ্যা ৬.৫৪ থেকে রাত ৮:৫৪ পর্যন্ত।

আরও পড়ুন: উৎসবে ভরা অক্টোবর ৪ রাশির জন্য দারুণ শুভ! বাকিদের কেমন কাটবে?

গোটা দেশের হিন্দুরা এই উৎসবকে অত্যন্ত শুভ বলে মনে করে। যে কোনও কাজ সম্পন্ন করার জন্য এদিন অত্যন্ত শুভ বলে মনে করা হয়। ধনতেরাসে লক্ষ্মী- গণেশ পুজো করা হয়। বিশ্বাস করা হয় যে, এদিন সোনা -রুপো বা ধাতু কিনলে পরিবারে সুখ-সমৃদ্ধি ঘটে।

আরও পড়ুন:  শুরু উৎসবের মরসুম! জানুন এবছরের কোজাগরী লক্ষ্মী পুজোর দিনক্ষণ

Advertisement

ধনতেরাস উৎসব প্রধানত অবাঙালিদের উৎসব হলেও, বিগত কয়েক বছর ধরে বাঙালিরা এই উৎসবকে আপন করে নিয়েছে। বিভিন্ন দোকানে উপচে পড়ে নানা ধাতু,গয়না,বাসনপত্র কেনার জন্য। দোকানে দোকানে দেওয়া হয় বিশেষ ছাড়। এমনকী অনলাইন শপিং পোর্টালগুলিতেও থাকে নজরকাড়া অফার। তবে শুধু দোকান নয়, অনেকে বাড়িতেও পুজো করেন।  

 

Advertisement