scorecardresearch
 

Diwali Vastu Tips: দীপাবলির দিন করুন এই ৪ কাজ, লক্ষ্মীর কৃপায় অর্থভাগ্য খুলতে পারে

Vastu Tips for Diwali: সারা দেশেই দীপাবলি ঘুম ধুমধাম করে পালিত হয়। পঞ্জিকা অনুযায়ী, ২৪ অক্টোবর দীপাবলি এবং কালীপুজো। এদিন বাড়িতে দেবী লক্ষ্মীর পুজো করা খুবই শুভ। দীপাবলির দিনে লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পেতে কিছু বাস্তুশাস্ত্রের কথা মাথায় রাখা দরকার, তাহলে মা লক্ষ্মী প্রসন্ন হন এবং ঘরে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সারা দেশেই দীপাবলি ধুমধাম করে পালিত হয়
  • পঞ্জিকা অনুযায়ী, ২৪ অক্টোবর দীপাবলি এবং কালীপুজো
  • এদিন বাড়িতে দেবী লক্ষ্মীর পুজো করা খুবই শুভ

Vastu Tips for Diwali: সারা দেশেই দীপাবলি (Diwali) ধুমধাম করে পালিত হয়। পঞ্জিকা অনুযায়ী, ২৪ অক্টোবর দীপাবলি এবং কালীপুজো। এদিন বাড়িতে দেবী লক্ষ্মীর পুজো করা খুবই শুভ। দীপাবলির দিনে লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পেতে কিছু বাস্তুশাস্ত্রের কথা মাথায় রাখা দরকার, তাহলে মা লক্ষ্মী প্রসন্ন হন এবং ঘরে সুখ-সমৃদ্ধি বজায় থাকে।

১. সময় বাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া উচিত। দেবী লক্ষ্মী পরিষ্কার-পরিচ্ছন্নতা খুব পছন্দ করেন। তিনি এমন বাড়িতে যেতে পছন্দ করেন যেখানে পরিষ্কার-পরিচ্ছন্নতা থাকে। তাই দীপাবলির সময় ঘর পরিষ্কার করার সময় জমে থাকা আবর্জনা ফেলে দিতে হবে।

২. দীপাবলির দিন ঘরের উত্তর-পূর্ব কোণ পরিষ্কার রাখা উচিত। বাস্তুশাস্ত্র অনুসারে, দেবতারা উত্তর-পূর্ব দিকে থাকেন। ঘর পরিষ্কার করার সময় উত্তর-পূর্ব দিক ভালো করে পরিষ্কার রাখতে হবে। ওই কোণে কোনো বর্জ্য, ঝুল রাখা উচিত নয়। এতে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন।

৩. যে কোনও বাড়ির ভিতরে যাওয়ার সময় সবার আগে আমাদের নজর পড়ে সেই বাড়ির প্রধান দরজার দিকে। তাই বাড়ির মূল দরজা খুব সুন্দর করে সাজিয়ে রাখা উচিত। তাহলে বাড়িতে আসা সকলেরই গেটের সাজসজ্জা পছন্দ হবে এবং ভিতরে আসার আনন্দ অনুভব করবেন। বাস্তুশাস্ত্র অনুসারে, দীপাবলির সময় বাড়ির প্রধান ফটকে মা লক্ষ্মীর ছবি বা চিহ্ন রাখতে হবে। বাড়ির গেটে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন, এতে দেবী লক্ষ্মী প্রসন্ন হন।

৪. দীপাবলির দিন উত্তর-পূর্ব দিক একেবারে খালি এবং পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ। আপনার বাড়ির উত্তর-পূর্ব কোণে যদি কোনও ভারী জিনিস রাখা থাকে তবে তা অবিলম্বে সেখান থেকে সরিয়ে দিন এবং সেই জায়গাটি দেবতাদের জন্য পরিষ্কার রাখুন।

Advertisement

Advertisement