scorecardresearch
 

Durga Puja 2022 Arrival- Departure: এবছর দুর্গার আগমন-গমন কীসে? জানুন শুভ না অশুভ সময় মর্ত্যবাসীর

Durga Puja 2022 Arrival- Departure: হিন্দু শাস্ত্র অনুযায়ী মনে করা হয়, দেবীর দুর্গার মর্তে আগমন ও গমন যে বাহনে, তার ওপর নির্ভর করে গোটা বছরটা পৃথিবীবাসীর কেমন কাটবে। এই বছর মা দুর্গার আগমন বা গমন কোন বাহনে? আসুন জানা যাক... 

Advertisement
শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছে দুর্গাপুজোর কাউন্ট ডাউন

শুরু হয়ে গিয়েছে দুর্গা পুজোর (Durga Puja 2022) কাউন্ট ডাউন। উৎসবপ্রেমী বাঙালির সবচেয়ে বড় পার্বণ (Festival) এই দুর্গা পুজো। বছরের নতুন ক্যালেন্ডার বা পঞ্জিকা হাতে পেলেই বাঙালিরা যে দিনগুলিতে সবার আগে চোখ বোলায়, তার মধ্যে দুর্গা পুজো একটি। চার ছেলেমেয়েকে নিয়ে উমা কৈলাশ থেকে মর্ত্যে বাপের বাড়ি এসে দিন পাঁচেক থেকে ফিরে যান শ্বশুর বাড়ি। আর ঘরের মেয়েকে আদরে যত্নে ভরিয়ে, জাকজমকপূর্ণ ভাবে সেই উদযাপন করেন পশ্চিমবঙ্গ তো বটেই, এমনকি গোটা বিশ্বের বাঙালিরা। 

হিন্দু শাস্ত্র অনুযায়ী মনে করা হয়, দেবীর দুর্গার মর্তে আগমন (Devi Durga's Arrival) ও গমন (Devi Durga's Departure) যে বাহনে, তার ওপর নির্ভর করে গোটা বছরটা পৃথিবীবাসীর কেমন কাটবে।  এই বছর মা দুর্গার আগমন বা গমন কোন বাহনে? আসুন জানা যাক... 

২০২২ সালে দেবী দুর্গার আগমন (Devi Durga's Arrival in 2022)

এই বছর দেবী দুর্গার আগমন গজে, যার অর্থ শস্যপূর্ণা বসুন্ধরা।

২০২২ সালে দেবী দুর্গার আগমন গমন (Devi Durga's Departure in 2022)

উমা কৈলাসে ফিরবেন নৌকায় যার শস্য বৃদ্ধি ও জল বৃদ্ধি।

কোন বাহন কীসের প্রতীক (Vahana Significance) 

দোলা : দোলা অর্থাৎ পালকি হল মহামারী বা মরকের প্রতীক। 

নৌকা:  নৌকা বন্যার প্রতীক। আবার অনেকে মনে করেন, নৌকায় দেবী দুর্গার আগমন হলে চারিদিকে ভাল ফসল হয় । 

গজ : গজ বা হাতি হল শান্তি ও সমৃদ্ধির প্রতীক। গজে আগমন বা গমন হলে বসুন্ধরা শস্য শ্যামলা হয়। 

ঘটক:  ঘটক বা ঘোড়ার অর্থ সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির এলোমেলো অবস্থা। যুদ্ধ-বিগ্রহ, অশান্তি, বিপ্লব ইত্যাদির সংকেত। 

Advertisement

আরও পড়ুন: বছরের শেষ ৪ মাস কোন রাশির জন্য শুভ সংখ্যা কোনটি? জানুন...

শাস্ত্র মতে, সপ্তমীতে দেবী দুর্গার আগমন এবং দশমিতে গমন হয়। সাধারণত প্রতি বছর সপ্তমী ও দশমী কী বার পড়ছে তার ওপর নির্ভর করে দেবীর কিসে আগমন এবং গমন সেটা বোঝা যায়। গত বছর দেবী দুর্গার আগমন হয়েছিল ঘোটকে এবং তিনি গমন করেছিলেন দোলায়। শাস্ত্রে আরও বলা আছে, কোনও বছর দেবীর আগমন ও গমন একই বাহনে হলে তা অত্যন্ত অশুভ। প্রসঙ্গত, ২০১৯ সালে দেবীর আগমন এবং গমন হয়েছিল ঘোটকে। যার ফল স্বরূপ হিসাবেই অনেকে মনে করছেন করোনা অতিমারীর কবলে পড়েছেন বিশ্ববাসী। 

আরও পড়ুন: স্বপ্নে এই ৪ জিনিস দেখেছেন? ইঙ্গিত হতে পারে আপনার ধনী হওয়ার

এবছর দেবী দুর্গার আগমন শুভ। কারণ গজকে দেবীর উৎকৃষ্টতম বাহন বলে মনে করা হয়। গজে দেবী আগমন কিংবা গমন অত্যন্ত শুভ। তবে দেবীর গমন সম্পূর্ণ শুভ না। এখন শুরু মহামায়ার কাছে প্রার্থনা করা এবং সাবধান থাকা, তিনি যেন ফের শুভ দিন নিয়ে আসতে পারে বিশ্ববাসীর। সেরে উঠুক পৃথিবী। ভাল থাকুক সকলে।  

আরও পড়ুন: এই ২ রাশির জন্য শুভ পোখরাজ! রত্ন ব্যবহারে ভাগ্য সূর্যের মতো উজ্জ্বল হয়

প্রসঙ্গত, ২০২২ সালে মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর, রবিবার।  মহাপঞ্চমী - ৩০ সেপ্টেম্বর, মহাষষ্ঠী - ১ অক্টোবর, মহাসপ্তমী - ২ অক্টোবর, মহাঅষ্টমী - ৩ অক্টোবর, মহানবমী - ৪ অক্টোবর এবং মহাদশমী - ৫ অক্টোবর। 

 

Advertisement