scorecardresearch
 

Gemstone Know When to Wear : কোন রত্ন কখন পরবেন, জানুন নিয়ম, গ্রহ থাকবে হাতের মুঠোয়

Gemstone Know When to Wear: রত্নপাথর পরলে কী কী বিষয় খেয়াল রাখা উচিত, যাতে রত্ন বা পাথর আপনাকে শুভ ফল দেয়। রত্ন কখন বদলাতে হবে, দুধে রত্ন রাখা উচিত কি না ইত্যাদির মতো অনেক প্রশ্নের উত্তর এখানে রয়েছে।

Advertisement
রত্ন পরার নিয়ম রয়েছে (প্রতীকী ছবি) রত্ন পরার নিয়ম রয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • জ্যোতিষশাস্ত্রে রত্ন পরার আগে অনেক নির্দেশ দেওয়া হয়েছে
  • রত্নপাথর পরলে কী কী বিষয় খেয়াল রাখা উচিত
  • যাতে রত্ন বা পাথর আপনাকে শুভ ফল দেয়

Gemstone Know When to Wear: জ্যোতিষশাস্ত্রে রত্ন পরার আগে অনেক নির্দেশ দেওয়া হয়েছে। রত্নগুলোর মধ্যে প্রধানত নয়টি রত্ন বেশি পরিধান করা হয়। সূর্যের জন্য রুবি, চাঁদের জন্য মুক্তো, মঙ্গলের জন্য প্রবাল, বুধের জন্য পান্না, বৃহস্পতির জন্য পোখরাজ, শুক্রের জন্য হীরা, শনির জন্য নীলা, রাহুর জন্য গোমেদ এবং কেতুর জন্য ক্যাটস আই। তবে রত্ন আপনার জীবনে কীভাবে প্রভাব ফেলবে, তা নির্ভর করে কীভাবে, কোন দিন এবং কোন সময়ে আপনি সেগুলি পরছেন, তার উপর।

রত্নপাথর পরলে কী কী বিষয় খেয়াল রাখা উচিত, যাতে রত্ন বা পাথর আপনাকে শুভ ফল দেয়। রত্ন কখন বদলাতে হবে, দুধে রত্ন রাখা উচিত কি না ইত্যাদির মতো অনেক প্রশ্নের উত্তর এখানে রয়েছে।

রত্নপাথর পরার সময় কী করণীয় এবং কী নয়?
দুধে কোনও রত্নপাথর রাখবেন না। একবার জল দিয়ে ধুয়ে আংটি পরুন। রত্ন দুধে সারারাত রাখবেন না। অনেক রত্ন দুধ শোষণ করে এবং রত্নগুলিতে দুধের কণা মিশ্রিত হয় এবং রত্নগুলিকে বিকৃত করে। আপনার মনের সন্তুষ্টির জন্য আপনি আপনার ইষ্ট দেবীর মূর্তি স্পর্শ করে রত্ন পরতে পারেন।

কখন রত্ন পরবেন না?
রত্নটি পরার আগে দেখে নিন ৪, ৯ এবং ১৪ তারিখে কোনও তারিখ আছে কিনা। এই তিথিতে রত্ন পাথর পরা উচিত নয়। এছাড়াও মনে রাখবেন যে দিন রত্নটি পরবেন, সেদিন যেন আপনার রাশিচক্রে ৪,৮,১২-তে চাঁদ না থাকে। এমনকী অমাবস্যা, গ্রহণ ও সংক্রান্তিতেও রত্ন পরবেন না।

আরও পড়ুন: পিপিএফ থেকেই জলদি কোটিপতি হতে এই টিপস কাজে লাগান, হবে বড়সড় ফায়দা

আরও পড়ুন: 'এ জন্মে চাকরি, প্রেম পরের জন্ম...' IAS-এর টুইট VIral

Advertisement

আরও পড়ুন: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত ছোট আঙারিয়ার বক্তার মণ্ডল

রত্ন পরার সময় কোন দিকে মুখ করা উচিত?
রত্ন পরার সময় সর্বদা দুপুরের আগে সূর্যের দিকে মুখ করে পরতে হবে।

কোন নক্ষত্রে রত্নপাথর পরতে হয়?
মুক্তি, প্রবাল যা সমুদ্র থেকে উৎপন্ন রত্ন, রেবতী, অশ্বিনী, রোহিণী, চিত্রা, স্বাতী ও বিশাখা নক্ষত্রে পরলে তা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। বিবাহিত মহিলাদের রোহিণী, পুনর্বাসু, পুষ্য নক্ষত্রে রত্ন পরা উচিত নয়। রেবতী, অশ্বিনী, হস্ত, চিত্রা, অনুরাধা নক্ষত্রে এই রত্নগুলো পরা হলে বিশেষ উপকার হয়।

কখন রত্ন পরিবর্তন করতে হবে?
গ্রহের ৯টি রত্নগুলির মধ্যে প্রবাল এবং মুক্তা ছাড়া অন্য মূল্যবান রত্নগুলি কখনই পুরনো হয় না। যদি মুক্তার দীপ্তি কমে যায় এবং প্রবালের গায়ে ঘষা লেগে যাওয়ায় কোনও দাগ লেগে যায় তাহলে তা বদলে ফেলতে হবে। রুবি, পান্না, পোখরাজ, নীলকান্তমণি এবং হীরা চিরকালের। তাদের মধ্যে ঘষা এবং আঁচড়ের বিশেষ প্রভাব নেই। তাদের পরিবর্তন করার কোন প্রয়োজন নেই।

কোন ধাতুতে রত্ন পরা উচিত?
সোনায় দামী রত্ন পরিধান করুন এবং মুক্তা, প্রবাল এবং উপরত্নের মতো সস্তা রত্ন রূপো বা সস্তা ধাতুতে পরতে হবে।

 

Advertisement