scorecardresearch
 

PPF Investment Tips : পিপিএফ থেকেই জলদি কোটিপতি হতে এই টিপস কাজে লাগান, হবে বড়সড় ফায়দা

PPF Investment Tips: বর্তমানে পিপিএফ (PPF)-এ 7.1 শতাংশ হারে সুদ পাওয়া যায় (PPF Interest Rate 7.1%)৷ আপনি যদি এখানে কিছু টিপস ফলো করেন, তবে আপনি আপনার বিনিয়োগ থেকে আরও বেশি আয় পেতে পারেন।

Advertisement
পিপিএফ থেকে কোটি টাকা আয় করা যেতে পারে (প্রতীকী ছবি) পিপিএফ থেকে কোটি টাকা আয় করা যেতে পারে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • কোভিড-১৯-এর সময় মানুষজন তাঁদের কষ্ট করে আয় করা টাকা নিরাপদ জায়গায় বিনিয়োগ করতে চান
  • আর তখনই পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ-এর কথা আমাদের মাথায় আসে
  • সুদ এবং ভাল গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ বিনিয়োগের বিকল্পের কথা আসে, তখন এটা ভাল একটা অপশন

PPF Investment Tips: কোভিড-১৯-এর সময় মানুষজন তাঁদের কষ্ট করে আয় করা টাকা নিরাপদ জায়গায় বিনিয়োগ করতে চান। আর তখনই পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফ-এর কথা আমাদের মাথায় আসে। যখন সুদ এবং ভাল গ্যারান্টিযুক্ত রিটার্ন সহ বিনিয়োগের বিকল্পের কথা আসে, তখন এটা ভাল একটা অপশন। 

এটা সরকার সাপোর্টেড একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। অনেক সুবিধার কারণে এই স্কিমটি বেশ জনপ্রিয়। অনেকেই এখানে বিনিয়োগ করেন। এ ব্য়াপারে আরও জেনে নিই।

আরও পড়ুন: সেচের জল থেকে ধানে যাচ্ছে আর্সেনিক, ভাত কতটা নিরাপদ?

কত সুদ পাওয়া যায় (PPF সুদের হার)
সরকার প্রতি ত্রৈমাসিকের আগে অনেক ছোট সঞ্চয় প্রকল্পের জন্য সুদের হার (Small Saving Schemes Interest Rate) নির্ধারণ করে। PPF-এ সুদ যে কোনও ত্রৈমাসিকের শুরুর আগে ঘোষণা করা হয়। যাই হোক, এটি বেশিরভাগ পোস্ট অফিস সেভিংস স্কিমের চেয়ে বেশি সুদ পায়। 

বর্তমানে পিপিএফ (PPF)-এ ৭.১ শতাংশ হারে সুদ পাওয়া যায় (PPF Interest Rate 7.1%)৷ আপনি যদি এখানে কিছু টিপস ফলো করেন, তবে আপনি আপনার বিনিয়োগ থেকে আরও বেশি আয় পেতে পারেন।

এই টিপসগুলি অনুসরণ করুন (PPF অ্যাকাউন্ট টিপস)
PPF অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়ম অনুসারে, PPF অ্যাকাউন্টে জমা করা পরিমাণের ওপর সুদের গণনা মাসিক ভিত্তিতে করা হয়। পিপিএফ অ্যাকাউন্টে জমা করা পরিমাণের ওপর সুদের গণনা মাসের ৫ তারিখ থেকে শেষ তারিখ পর্যন্ত করা হয়। 

এই পরিস্থিতিতে আপনি যদি আপনার পিপিএফ অ্যাকাউন্ট (PPF Account)-এ যে কোনও মাসের ১ থেকে ৫ তারিখের মধ্যে টাকা জমা করেন, তাহলে আপনি সেই মাসের জন্যও সুদ পাবেন। বিনিয়োগ বিশেষজ্ঞরা বলছেন, আপনি যদি এই জিনিস থেকে সর্বোচ্চ সুবিধা পেতে চান, তাহলে ১ থেকে ৫ এপ্রিলের মধ্যে পুরো বছরই বিনিয়োগ করুন। 

Advertisement

এটাও মাথায় রাখুন
আপনি যদি পিপিএফ অ্যাকাউন্ট (PPF Account)-এ টাকা রেখে সর্বোচ্চ রিটার্ন পেতে চান, তাহলে চেকের মাধ্যমে অর্থ প্রদানের পরিবর্তে আপনার অন্য পেমেন্ট মোড ব্যবহার করা উচিত। এর কারণ হল আপনি চেকের মাধ্যমে অর্থ প্রদান করলে, আপনার চেক যেদিন ক্লিয়ার হয়ে যাবে, সেই দিন জমার তারিখটি উল্লেখ করা হবে। যদি চেকটি ৫ তারিখের পরে ক্লিয়ার হয়, আপনি সেই মাসের জন্য সুদ হারাবেন। 

শিগগিরি কোটিপতি হবেন
পিপিএফ (PPF) এমন একটি স্কিম, যার মাধ্যমে আপনি বিনিয়োগের মাধ্যমে কোটিপতি হতে পারেন। এটি আপনার অবসর নিরাপদ করে তোলে। আপনি যদি উপরে উল্লিখিত টিপসগুলি অনুসরণ করেন তবে আপনি আরও আগ্রহ পাবেন এবং আপনার কোটিপতি হওয়ার স্বপ্ন শিগগিরি পূরণ হবে। 

একসঙ্গে তিনটি সুবিধা
সারা দেশের মানুষ এই স্কিমটি খুব পছন্দ করে। এর কারণ হল যে এটি শুধুমাত্র অন্যান্য স্কিমগুলির তুলনায় বেশি রিটার্ন দেয় না, তবে আপনার বিনিয়োগ এবং রিটার্ন সম্পূর্ণ করমুক্ত। তাই ভেবে দেখুন কী করা যেতে পারে।

 

Advertisement