scorecardresearch
 

Saraswati Puja 2024: সরস্বতী পুজোয় বিরল শুভ যোগ, এই সময় মাকে ডাকলেই বিরাট সাফল্য

বিশেষত, পডুয়ারা ভক্তি ভরে সরস্বতীর পুজো করেন। এ বছর সরস্বতী পুজো ১৪ ফেব্রুয়ারি, বুধবার। এই সময় বিভিন্ন বোর্ডের পরীক্ষা চলবে। তাই এই সময় সরস্বতীর আরাধনা করতে মুখিয়ে রয়েছেন পড়ুয়ারা। 

Advertisement
সরস্বতী পুজোয় বিরল শুভ যোগ। সরস্বতী পুজোয় বিরল শুভ যোগ।
হাইলাইটস
  • বিদ্যার দেবীর আরাধনা করেন সকলেই।
  • এ বছর সরস্বতী পুজো ১৪ ফেব্রুয়ারি, বুধবার।
  • জ্যোতিষ মতে, এ বার সরস্বতী পুজোয় চারটি বিরল শুভ যোগ তৈরি হয়েছে।

আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। তারপরেই সরস্বতী পুজো। বিদ্যার দেবীর আরাধনা করেন সকলেই। বিশেষত, পডুয়ারা ভক্তি ভরে সরস্বতীর পুজো করেন। এ বছর সরস্বতী পুজো ১৪ ফেব্রুয়ারি, বুধবার। এই সময় বিভিন্ন বোর্ডের পরীক্ষা চলবে। তাই এই সময় সরস্বতীর আরাধনা করতে মুখিয়ে রয়েছেন পড়ুয়ারা। 

স্কুল-কলেজ থেকে বাড়ি, সর্বত্রই সরস্বতী পুজো করা হয়। সরস্বতী পুজোর দিন নিয়ম মেনে অঞ্জলি দেন সকলে। মনে করা হয়, সরস্বতী পুজো মন থেকে ভক্তি ভরে প্রার্থনা করলে প্রসন্ন হন দেবী। 

জ্যোতিষ মতে, এ বার সরস্বতী পুজোয় চারটি বিরল শুভ যোগ তৈরি হয়েছে। রবি যোগ, শুভ যোগ, শুক্ল যোগ এবং রবি নক্ষত্র। এই সময় পুজো করা অত্যন্ত শুভ। জ্যোতিষ মতে, এই চার শুভ যোগে পুজো করলে উপকার পাওয়া যাবে। 

আরও পড়ুন

* রবি যোগ ১৪ ফেব্রুয়ারি সকাল ১০টা ৪৩ মিনিট থেকে শুরু হবে। শেষ হবে ১৫ ফেব্রুয়ারি সকাল ৭টা পর্যন্ত। এই সময়ের মধ্যে মা সরস্বতীর পুজো করলে জ্ঞান লাভ হবে। পাশাপাশি, সুখ, সমৃদ্ধিতে ভরে উঠবে জীবন। 

* সরস্বতী পুজোর সবচেয়ে ভাল সময় হল সকাল ৭টা ১ মিনিট থেকে দুপুর ১২টা ৩৫ মিনিট পর্যন্ত। এই সময়ে পুজো করাও শুভ। এই সময় পুজো করলে প্রসন্ন হবেন বিদ্যার দেবী। 


জ্যোতিষ মতে, রাশি অনুযায়ী সরস্বতীর আরাধনা করলে শুভ ফল পাওয়া যায়। প্রত্যেক রাশির জাতকদের জন্য সরস্বতী পুজোর আলাদা আলাদা নিয়ম রয়েছে। সেই নিয়ম মেনে পুজো করলে সাফল্য মিলবে। 

মেষ রাশি (Aries): জ্যোতিষ মতে, মেষ রাশির জাতকরা সরস্বতী পুজোর দিন লাল রঙের কলম ঠাকুরের কাছে রাখা উচিত। বৃষ রাশি (Taurus): সরস্বতী পুজোর সময় দেবীর কাছে সুগন্ধী আতর দিতে হবে এই রাশির জাতকদের। মিষ্টিও দিতে পারেন। মিথুন (Gemini): মিথুন রাশির জাতকরা মা সরস্বতীকে সবুজ বস্ত্র পরান। তা হলে উপকার পাবেন। কর্কট(Cancer): জ্যোতিষ মতে, সরস্বতী পুজোর সময় ঠাকুরকে হলুদ মিষ্টি দিন কর্কট রাশির জাতকরাষ তা হলে উপকৃত হবেন। সিংহ (Leo): সরস্বতী পুজোর সময় দেবীকে হলুদ ফল নিবেদন করুন। তা হলে ফল পাবেন সিংহ রাশির জাতকরা। কন্যা (Virgo): সরস্বতী প্রতিমার হাতে রাখা বইটি স্পর্শ করুন পুজোর দিন। এদিন শিবলিঙ্গে জল দিতে পারেন। তুলা (Libra): সরস্বতী পুজোয় ফল অর্পণ করুন। কলসিতে জল ভরে মা সরস্বতীর কাছে রাখুন। বৃশ্চিক (Scorpio): সরস্বতী পুজোর দিন দেবীকে হলুদ মিষ্টি নিবেদন করুন। ধনু (Sagittarius): মা সরস্বতীকে লাল ফুল অর্পণ করা উচিত। এটা করলে মা সরস্বতীর আশীর্বাদ পাওয়া যায়। মকর (Capricorn): সরস্বতী পুজো করার সময় ফলের রস নিবেদন করুন। তা হলে উপকৃত হবেন। কুম্ভ (Aquarius): সরস্বতী পুজোয় সবুজ বা হলুদ রঙের মিষ্টি নিবেদন করলে উপকৃত হবেন কুম্ভ রাশির জাতকরা। মীন (Pisces): সরস্বতী পুজোয় দেবীকে সাদা মিষ্টি এবং দুধ নিবেদন করলে মীন রাশির জাতকরা উপকৃত হবেন। জ্যোতিষ মতে, রাশি অনুযায়ী সরস্বতী পুজো করলে, পরীক্ষায় সফল হতে পারবেন পরীক্ষার্থীরা। যাঁরা উচ্চশিক্ষায় যুক্ত, তাঁরাও সফল হবেন।

Advertisement

Advertisement